শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলাঝুঁকিপূর্ণ সেতু দিয়ে ১৫ গ্রামের মানুষের পারাপার, দুর্ঘটনার আশংকা

ঝুঁকিপূর্ণ সেতু দিয়ে ১৫ গ্রামের মানুষের পারাপার, দুর্ঘটনার আশংকা

তাবারক হোসেন আজাদ: লক্ষ্মীপুরের রায়পুরে মেঘনা উপকূলীয় অঞ্চল বেড়িবাঁধের পাশে এমপির বাজারে ডাকাতিয়া নদী সংযোগ খালের উপর ৪৫ বছরের পুরাতন সেতুটি প্রায় চার বছর আগে ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছিলেন স্থানীয় সরকার প্রকৌশল (এলজিইডি) অধিদপ্তর।

আশপাশের অন্তত ১৫ গ্রামের লক্ষাধিক মানুষ জীবনের ঝুঁকি নিয়ে এ সেতু পার হতে হয়। হায়দরগঞ্জ বাজারের অর্ধ-শতাধিক ব্যাবসায়ী-এলাকাবাসীর আশঙ্কা, যেকোনো মুহূর্তে সেতুটি খালের মধ্যে ধসে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

এলজিইডির উপজেলা কার্যালয় সূত্রে জানা গেছে, ১৯৭৫ সালে চরআবাবিল ইউনিয়নের বেড়িবাঁধের পাশে ডাকাতিয়া নদীর ওপর নির্মিত সেতুটি গত পাঁচ বছর আগে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়। বেহাল এ সেতুর পাশে নতুন সেতু নির্মাণের উদ্যোগ নেয় ও মাটি পরীক্ষা ও সেতুর নকশা প্রণয়ন করাও হয়েছিলো। তখনকার সময় ৩০ মিটার দীর্ঘ ও ৩ দশমিক ৬ মিটার প্রস্থের সেতুর ব্যয় ধরা হয়েছিলে প্রায় ১ কোটি ২০ লাখ টাকা। তবে অর্থ বরাদ্দের অভাবে ঝুকিপুর্ণ ওই সেতুর জায়গায় নতুন করে সেতুর নির্মাণকাজ শুরু হচ্ছে না।

হায়দরগঞ্জ উপ-শহরের সমাজসেবক আলহ্বাজ তাহের ইজ্জুদ্দিন ও ব্যবসায়ী তাহসিন হাওলাদার জানান, উপজেলা শহর থেকে বাসাবাড়ি বাজার হয়ে ও হায়দরগঞ্জবাজার হয়ে রায়পুর শহরে এবং জেলা শহর থেকে বেরিবাঁধ সড়ক দিয়ে ১০ কিলোমিটার দূরে হায়দরগঞ্জ বাজারের পাশে ৫০ বছর আগে এ সেতু নির্মাণ করা হয়েছিল। সেতুটির প্রশস্ততা কম থাকায় শুরু থেকেই বড় ধরনের কোনো যানবাহন চলাচল করতে পারেনি। সেতুটির সংযোগ আধা-কিলোমিটার রাস্তার অবস্থাও খুবই করুন। এতে গ্রামের কৃষকদের উৎপাদিত ধান, পাট, সয়াবিন, ইলিশ, সরিষাসহ অন্যান্য শস্য ছোট ছোট ট্রলি, টেম্পো কিংবা রিকশা-ভ্যানে করে হাটবাজারে নিতে হয়। এখন ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হচ্ছে। গুনতে হচ্ছে বাড়তি ভাড়া।

মঙ্গলবার (৩১ আগষ্ট) সরেজমিনে দেখা গেছে, সেতুটি ঝুকিপুর্ণ বলা হলেও কোন প্রান্তেই এলজিইডির টাঙানো ‘সাবধান! ঝুঁকিপূর্ণ ব্রিজ’ লেখা সংবলিত সাইনবোর্ড নাই। সেতুটির স্তম্ভসহ বিভিন্ন অংশ ক্ষয় হয়ে ভেতরের রড বেরিয়ে গেছে। সেতুর উপর দিয়ে ঝুঁকি নিয়ে ছোট যানবাহন ও এলাকাবাসী চলাচল করছেন। সিএনজি, রিকসা ও মোটরসাইকেল উঠলেই সেতুটি কেঁপে ওঠে।

চরআবাবিল ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শহীদ উল্লাহ বিএসসি যুগান্তরকে বলেন, উত্তর চরবংশী, উত্তর চরআবাবিল, দক্ষিন চরআবাবিল ইউনিয়নের চরজালিয়া, চরপাঙ্গাসিয়া, উদমারা, হায়দরগঞ্জসহ অন্তত ১৫টি গ্রামের মানুষ এই সেতু দিয়ে জেলা ও উপজেলা শহরে যাতায়াত করে থাকেন। সেতুটি ঝুঁকিপূর্ণ হওয়ায় প্রায় দুই লক্ষ মানুষ বিপাকে।

এ ব্যাপারে এলজিইডির রায়পুর উপজেলা উপ- সহকারি প্রকৌশলী তাজল ইসলাম যুগান্তরকে বলেন,মেঘনা উপকুলীয় বেরিবাঁধের পাশে এমপির বাজারে ডাকাতিয়া নদীর সংযোগ খালের উপর নতুন সেতুর নির্মাণ কাজের সয়েলটেষ্ট করা হয়েছে। ৮ মাস আগে মন্ত্রনালয় ফাইল পাঠিয়েছি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments