বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাপীরগাছায় আদা চাষ প্রদর্শণীটি গোচারণ ভূমিতে পরিণত

পীরগাছায় আদা চাষ প্রদর্শণীটি গোচারণ ভূমিতে পরিণত

ফজলুর রহমান: রংপুরের পীরগাছায় মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তাদের দায়িত্বে অবহেলার ও স্বেচ্ছাচারিতার কারণে কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরন(৩য় পর্যায়) প্রকল্পের আওতায় আদা চাষ প্রদর্শণীটি ভেস্তে যেতে বসেছে।

সঠিক সময়ে পরিচর্যা না করায় গোচারন ভূমিতে পরিণত হয়েছে প্রদর্শণীটি। গত রোববার(২৯ আগস্ট) সরেজমিনে গিয়ে দেখা গেল ভিন্ন চিত্র, উপজেলার কান্দি ইউনিয়নের দাদন ব্লকে রয়েছে একটি আদা চাষ প্রদর্শণী । প্রদর্শণীটি সফল করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ৬০ শতাংশ জমির জন্য কৃষককে আদা ৩শ কেজি, ইউরিয়া ২৪ কেজি, টিএসপি ২০ কেজি, এমওপি ২২ কেজি, জিংক ১ কেজি, বোরন ১১৬গ্রাম, অটিস্টিন ৩শ গ্রাম, জৈব সার সাড়ে ৩৭ কেজি ও সাইন বোর্ড ১টি। সঠিক সময়ে পরিচর্যা না করায় আদা চাষ প্রদর্শণীটি গোচারন ভূমিতে পরিণত হয়েছে। আদা চাষ প্রদর্শণীতে বেশ কয়েকটি গরুও দেখা যায়। সরকারি প্রকল্প আদা চাষ প্রদর্শণীতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের তদারকি না থাকায় ফলন বিপর্যয়ের আশঙ্কা রয়েছে বলে স্থানীয় এক কৃষক জানান। ফলে একদিকে নষ্ট হচ্ছে সরকারি অর্থ অন্যদিকে ক্ষতির স্বীকার হচ্ছেন কৃষক। স্থানীয় কৃষক নুর আলম এর সাথে কথা হলে তিনি জানান, আদা ক্ষেতে ৭/৮ বার নিড়ানি দিয়েছি, তারপরও ঘাস হচ্ছে। কৃষকের সুরে একই কথা বলেন ওই দাদন ব্লকের উপ-সহকারি কৃষি কর্মকর্তা মশিয়ার রহমান। এদিকে স্থানীয় বেশ কয়েকজন সচেতন কৃষকের সাথে কথা হলে তারা জানান, আদা খেতটির পরিচর্যা না হওয়ায় গোচারণ ভূমিতে পরিণত হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল আলম এর সাথে কথা হলে তিনি জানান, আমি গত দুই সপ্তাহ আগে আদা প্রদর্শণীটিতে গিয়েছিলাম। দ্রুত নিড়ানি দিয়ে পরিস্কার করতে বলেছি। আদা ভালো হলে ৬০ থেকে ৭০ মণ হবে। রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ওবায়দুর রহমান মন্ডল এর সাথে মোবাইলে কথা হলে তিনি জানান, যেকোন ফসল হোক সঠিক পরিচর্যা না করলে ফলন ভালো হবে না। যেহেতু আপনি জানালেন আমি বিষয়টি দেখতেছি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments