শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাচান্দিনায় শিক্ষাপ্রতিষ্ঠানের ২৮ লাখ টাকা আত্মসাৎ, নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ

চান্দিনায় শিক্ষাপ্রতিষ্ঠানের ২৮ লাখ টাকা আত্মসাৎ, নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ

ওসমান গনি: কুমিল্লার চান্দিনা উপজেলার সুহিলপুর ইউনিয়নের বড়ইয়াকৃষ্ণপুর আল-আমিন ইসলামিয়া ফাজিল মাদরাসা ফান্ডের ২৮ লক্ষ টাকা আত্মসাৎ করার অভিযোগ উঠেছে। এ ঘটনায় গত ২ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) উপজেলা নির্বাহী অফিসারের নিটক লিখিত আবেদন করেন মাদরাসার অভিভাবক সদস্য।

টাকা আত্মসাতের অভিযোগে ওই মাদরাসার অধ্যক্ষ, হিসাবরক্ষক ও একজন সহকারী শিক্ষকের নামও উঠে এসেছে। আত্মসাত করা ২৮ লক্ষ টাকার মধ্যে ৬ লক্ষ ৯০ হাজার টাকা ইতিমধ্যে মাদরাসা তহবিলে ফেরত দিয়েছেন অভিযুক্তরা।

জানা যায়, ১৯৭৪ সালে কুমিল্লার চান্দিনা উপজেলা ও পার্শ্ববর্তী চাঁদপুর জেলার কচুয়া উপজেলার সীমান্তবর্তী এলাকা বড়ইয়াকৃষ্ণপুর গ্রামে কাজী আব্দুল আউয়াল নামের একজন স্কুলশিক্ষক ওই মাদরাসাটি প্রতিষ্ঠা করেন। ১৯৮৪ সালে মাদরাসাটি এমপিওভুক্ত হয়।

২০১৭ সালে মাদরাসার নতুন কমিটি গঠন হওয়ার পর মাদরাসা তহবিলে জমাকৃত স্থানীয় বিত্তবান, সমাজ সেবক ও দাতাদের অনুদান, শিক্ষার্থীদের বেতন, ফি-সহ মোটা অংকের অনিয়ম নজরে আসে।

২০১৮ সালে আট সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে মাদরাসা পরিচালনা পর্ষদ। ওই তদন্ত কমিটি ২০১২ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ৩৮ লক্ষ টাকার মধ্যে ১০ লক্ষ টাকার হিসাব পায়। বাকি ২৮ লক্ষ টাকার কোনো হিসাব দিতে পারেননি মাদরাসা অধ্যক্ষ ও হিসাবরক্ষক।

সরেজমিনে মাদরাসার ম্যানেজিং কমিটির নির্বাচিত অভিবাবক সদস্য কাজী আতিকুর রহমান জানান, আমাদের তদন্তে মাদরাসার ২৮ লক্ষ টাকা আত্মসাতের সাথে মাদরাসা অধ্যক্ষ, একজন সহকারী শিক্ষক ও হিসাবরক্ষক জড়িত। পরে মাদরাসা পরিচালনা পর্ষদ সভাপতি দায়িত্ব নিয়ে বিষয়টি সমাধান করার জন্য সময় নেন। তারপর হিসাবরক্ষক জহিরুল ইসলাম মুন্সি বিভিন্ন ধাপে ৫ লক্ষ ৬৫ হাজার, সহকারী শিক্ষক নূরুল ইসলাম ১ লক্ষ এবং মাদরাসা অধ্যক্ষ মাওলানা আব্দুর রব ২৫ হাজার টাকা ফেরত দেন। বাকি টাকা আদৌ ফেরত দেননি।
এ ব্যাপারে মাদরাসার হিসাবরক্ষক জহিরুল ইসলাম মুন্সি জানান, আমি এ পর্যন্ত প্রায় ৬ লক্ষ টাকা ফেরত দিয়েছি। এ ঘটনার সাথে আমি এক জড়িত না। তাদের হিসাবের সাথে আমার হিসাব মিলে নাই।
মাদরাসা অধ্যক্ষ মাওলানা আব্দুর রবের বক্তব্য নেওয়ার জন্য তার মোবাইল ফোনে একাধিকার চেষ্টা করলেও তিনি ফোন রিসিভ করেননি।
মাদরাসা পরিচালনা পর্ষদ সভাপতি কাজী মোখলেছুর রহমান জানান, বিষয়টি আমরা দ্রুত সমাধান করার চেষ্টা করেছি।
এ ব্যাপারে চান্দিনা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশরাফুন নাহার জানান, আমি কাছে লিখিত অভিযোগ পেয়েছি। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারকে তদন্তের জন্য দিয়েছি। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments