শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসারাবাংলাসংবাদ প্রকাশের পর রায়পুর সরকারি ডিগ্রী কলেজ অধ্যক্ষের যোগদান, ১০ শিক্ষকের পদ...

সংবাদ প্রকাশের পর রায়পুর সরকারি ডিগ্রী কলেজ অধ্যক্ষের যোগদান, ১০ শিক্ষকের পদ শূন্য

তাবারক হোসেন আজাদ: দৈনিক যুগান্তর ও আজকের বাংলাদেশ অনলাইন পত্রিকায় সংবাদ প্রকাশের পর অবশেষে প্রায় দুই বছর পর জেলার ঐতিহ্যবাহী বিদ্যাপিট লক্ষ্মীপুরের-রায়পুর সরকারী ডিগ্রী কলেজে অধ্যক্ষ যোগদান করেছেন । বৃহস্পতিবার দুপুরে (৩০ সেপ্টেম্বর) চাঁদপুর সরকারি কলেজের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ আলাউদ্দিন যোগদান করেন বলে ভারপ্রাপ্ত অধ্যক্ষ সৈয়দ মোহাম্মদ আরশাদ আলী জানান।

প্রসঙ্গত- রোববার (২৬ সেপ্টেম্বর) “রায়পুরে অধ্যক্ষসহ ১০ শিক্ষকের পদ শুণ্য দশ বছর” এ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়েছে।

লক্ষ্মীপুর-২ (রায়পুর) আসনের সাংসদ এডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ আলাউদ্দিন (৩৪১৫) কে রায়পুর সরকারি ডিগ্রী কলেজে প্রদায়নের জন্য গত ২৭ আগষ্ট ডিও লেটারের মাধ্যমে শিক্ষামন্ত্রীর কাছে আবেদন করেছিলেন। ঐতিহ্যবাহি কলেজটি পুনরায় তার আগের চেহারায় ফিরে আসবে বলে এমপি বলেন।

রায়পুর সরকারি কলেজেের প্রভাষক আরশাদ আলী শিক্ষক সংকটের বিষয়টি নিশ্চিত করে বলেন, ২০১৬ সালে সহকারি অধ্যাপক হিসেবে যোগদান করেন। শূন্য পদে ৯ জন শিক্ষকের জন্য মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর , মন্ত্রণালয় ও ডিজির কাছে কয়েকবার শূন্য পদের তালিকাসহ লিখিত আবেদন জানানো হয়েছে।

তৎকালীন জমিদার মিয়া বংশের মৌঃ আলী আহম্মদ চৌধুরী রায়পুর পৌরসভার কেরোয়া গ্রামে (রায়পুর- পানপাড়া সড়কের পাশে) সাড়ে ১৪ একর সম্পত্তিতে এলাকার কয়েকজন শিক্ষানুরাগী নিয়ে ১৯৭০ সালে কলেজটি একাদশ শ্রেনি ও ১৯৮০ সালে স্নাতক (পাস) শ্রেনির পাঠদান কার্যক্রম শুরু করে। পরে ১৯৮৭ সালের ২৮ মার্চ প্রতিষ্ঠানটি সরকারিকরণ করা হয়েছিলো।

কলেজ সূত্রে জানাযায়, ২০২০ সালের ১৬ জানুয়ারী থেকে অধ্যক্ষ নাই । এ কলেজে ১৯জন শিক্ষক পদের মধ্যে কর্মরত আছেন ৯ জন । সংকট রয়েছে ১০ জন। এমন পরিস্তিতিতে পাঠদান অনিয়মিত হয়ে শিক্ষা কার্যক্রম হুমকির মধ্যে রয়েছে। বর্তমানে উচ্চতর গনিত, বাংলা, রাষ্ট্রবিজ্ঞান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, হিসাব বিজ্ঞান, গনিত, পদার্থ, কৃষি, তথ্য যোগাযোগ বিভাগে প্রভাষক নাই গত ১০ বছর। শিক্ষার্থীরা নিদ্দিষ্ট সিলেবাস শেষ করতে পারছে না। সরকারের নির্দেশনা প্রতিষ্ঠান থেকে এসাইনমেন্টের মাধ্যমে লেখাপড়া চলছে। জেনারেল বিষয়ের পাশাপাশি উন্মুক্ত বিশ্ব বিদ্যালয়ের এইচএসসি ও স্নাতক (পাস) পর্যায়ে পড়াশুনা করতে পাশের উপজেলা চাঁদপুরের হাইমচর, ফরিদগঞ্জের গৃদকালিন্দিয়া, রামগঞ্জ থেকে শিক্ষার্থীরা রায়পুর সরকারি কলেজে এসে উচ্চ শিক্ষা গ্রহণ করছেন। কিন্তু শিক্ষক সংকটের কারনে শিক্ষার্থীরা এ কলেজ থেকে উচ্চ শিক্ষা গ্রহণের আগ্রহ হারাতে বসেছে-চলে যাচ্ছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments