ফেরদৌস সিহানুক শান্ত: চাঁপাইনবাবগঞ্জে সাধারণ মানুষকে জন্ম ও মৃত্যু নিবন্ধনে উৎসাহী করার লক্ষ্যে দেশে প্রথম বারের মতো পালিত জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস। আজ বুধবার ০৬ অক্টোবর জেলা প্রশাসক মহোদয়ের সম্মেলন কক্ষে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব জাকিউল ইসলাম এর সঞ্চালনায় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবসে সভাপতিত্বে জেলা প্রশাসক জনাব মোঃ মঞ্জুরুল হাফিজ এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে ফেরদৌসী ইসলাম জেসী এমপি (সংরক্ষিত),সদস্য বাংলাদেশ আওয়ামী লীগ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখা।
এসময় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মহোদয় (রাজস্ব) জনাব দেবেন্দ্রনাথ ওরাও, নবাবগঞ্জ সরকারী কলেজের (অধ্যক্ষ) জনাব শংকর কুমার কুণ্ডু, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা জনাব ইফফাত জাহান এবং বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান ও সচিবরা।

সভায় উপস্থিত বক্তৃতা বলেন বাংলাদেশে ২০০৪ সালে জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন করা হয়। আইন এর ৩ ধারা অনুযায়ী যেকোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধনের বাধ্যবাধকতা রয়েছে। আইনের ৮ ধারা অনুযায়ী (১) শিশুর পিতা বা মাতা বা অভিভাবক বা নির্ধারিত ব্যক্তি উক্ত শিশুর জন্মের ৪৫ (পঁয়তাল্লিশ) দিনের মধ্যে জন্ম সংক্রান্ত তথ্য নিবন্ধকের নিকট প্রদানের জন্য বাধ্যতামূলক।জন্ম ও মৃত্যু নিবন্ধন সংশোধন আইন ২০১৩ অনুযায়ী জন্ম ও মৃত্যু নিবন্ধন না করা শাস্তিযোগ্য অপরাধ। পাশাপাশি জন্ম ও মৃত্যু নিবন্ধনের ভুল তথ্য দিলে তাদের শাস্তির বিধান রয়েছে। ভুল তথ্য দাতা ৫ হাজার টাকা জরিমানা এবং এক বছরের কারাদন্ড অথবা উভয় দন্ডে দন্ডিত হবেন।
চাঁপাইনবাবগঞ্জের যে সকল ইউনিয়ন পরিষদ নিবন্ধনে পিছিয়ে থাকবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। মৃত্যু নিবন্ধন নিশ্চিতের ক্ষেত্রে প্রতিটি করবস্থানে মৃত্যু রেজিস্টার সংরক্ষণ করতে হবে। যেসকল ভাতা ভোগীরা, বয়স্ক ভাতা, মাতৃত্বকালীন ভাতা, বিধবা ভাতা ইত্যাদি, যেকোন ত্রাণ সহযোগিতা জন্ম নিবন্ধন সনদ দাখিলের ভিত্তিতে নিশ্চিত করা হবে।
জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধনে আগ্রহ ও গুরুত্ব দেওয়ায় বালিয়াডাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান জনাব তরিকুল ইসলামসহ চার ইউপি পরিষদকে পুরস্কৃত করা হয়।

Previous articleপীরগাছায় প্রকল্পের কাজ না করেই অর্থ আত্মসাতের অভিযোগ
Next articleপাবনার ১৫টি মন্দিরের শিমুল বিশ্বাসের আলমীরা প্রদান
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।