বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাকালাইয়ে কিডনি বিক্রি ও পাচার রোধে স্কুল মাঠে সমাবেশ

কালাইয়ে কিডনি বিক্রি ও পাচার রোধে স্কুল মাঠে সমাবেশ

শফিকুল ইসলাম: গ্রামের অভাবি মানুষের কিডনী যত্রতত্রভাবে বিক্রি এবং পাচার রোধকল্পে জপুরহাটের কালাইয়ে কিডনি বিক্রি ও পাচার এলাকার সচেতন মহল, জনপ্রতিনিধি, প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি ও কিডনি বিক্রেতা নারী-পুরুষকে নিয়ে গণসচেতনামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

কালাই উপজেলা প্রশাসনের আয়োজনে শনিবার দুপুরে উপজেলার মাত্রাই উচ্চ বিদ্যালয় মাঠে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। অভাবি মানুষের কিডনি বিক্রি ও পাচার রোধকল্পে সোমবার দুপুরে কালাই উপজেলা প্রশাসন এ মতবিনিময় সভার আয়োজন করেন। মতবিনিময় সভায় প্রধান অতিথি জেলা প্রশাসক শরীফুল ইসলাম ভূক্তভোগীদের আতংকিত না হয়ে বরং সচেতন হওয়ার পরামর্শ দিয়ে যত্রতত্রভাবে কিডনী বিক্রির ক্ষতিকর দিক তুলে ধরে বলেন, কিডনী বিক্রি বন্ধে প্রথমে এলাকার সর্বস্তরের মানুষের সহযোগীতা চাই। তা হলেই সম্ভব কিডনি বিক্রি এবং পাচার রোধ করা। দালাল ছাড়া কাউকে অযথা হয়রানী করবে না প্রশাসন। কিডনী বেচাকেনায় জড়িত দালালদের বিরুদ্ধে শক্ত হাতে আইনগত ব্যবস্থা নেওয়া হবে । তিনি আরও বলেন, আমার জানামতে এপর্যন্ত এ উপজেলার ৫শ জনের অধিক ব্যক্তি তাদের কিডনি বিক্রি করেছেন। বলেনতো এদের মধ্যে কয়জন ব্যক্তি কিডনি বিক্রির অর্থে স্বাবলম্বী হয়েছে। যদি কেউ একজন ব্যক্তির নাম বলতে পারেন তাহলে আপনারা আমাকে যে শাস্তি দিবেন তা মেনে নিবো। যেসব ব্যক্তিরা কিডনি বিক্রি করেছেন তারা আজ সমাজ ও পরিবারের কাছে অবহেলিত এবং ঘৃনিত। যে আশায় তারা কিডনি বিক্রি করেছেন, তাদের সে আশাতো পূরুন হয়নি বরং বাকী জিবন তাদেরকে অসহায় দারিদ্রতার মধ্যেই জীবিকা নির্বাহ করতে হবে। তারা যে মূল্যবান সম্পদ হারিয়েছে আজ হাজার চেষ্টা করলেও আর কোনদিন ফিরে পাবেনা। গত এক সপ্তাহ ধরে বিভিন্ন কৌশল অবলম্বন করে এলাকায় ব্যাপক প্রচার-প্রচারনার মাধ্যমে শনিবার এ গণসচেতনামূলক সভার আয়োজন করেন কালাই উপজেলা প্রশাসন। উপজেলা নির্বাহী কর্মকর্তা টুকটুক তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসক শরীফুল ইসলামসহ সহকারি কমিশনার (ভূমি) জান্নাতুল ফেরদৌস, উপজেলা শিক্ষা অফিসার ইতিয়ারা পারভিন, কালাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার শাহিন রেজা, কালাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিম মালিক, জাতীয় মহিলা সংস্থা কালাই উপজেলা শাখার চেয়ারম্যান রতœা রশিদ, মাত্রাই ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের সদস্য আব্দুল কাদেরসহ এলাকার সচেতনমহল ও কিডনি বিক্রেতারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বক্তারা যত্রতত্রভাবে কিডনি বিক্রি ও পাচার রোধে বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। তারা বলেন, এলাকা থেকে যেন আর একটি কিডনিও অযাচিতভাবে বিক্রি না হয়, সে দিকে আমাদের সবাইকে সজাগ থাকতে হবে। আমরা আপনাদের সহযোগীতা চাই। যদি কোন অভাবি মানুষ এলাকায় তাদের ঘর-বাড়ী ছেড়ে লাগাতারে ১০/১৫ দিন অনুপস্থিত থাকে, তাহলে আপনারা আমাদেরকে জানাবেন। আমরা তদন্ত সাপেক্ষে যথাযত ব্যবস্থা নিব।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments