শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলাঘুষ দাবির অভিযোগে রংপুরে এলজিইডির ৫ প্রকৌশলীর বিরুদ্ধে বিচার শুরু

ঘুষ দাবির অভিযোগে রংপুরে এলজিইডির ৫ প্রকৌশলীর বিরুদ্ধে বিচার শুরু

জয়নাল আবেদীন: রংপুরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সহ পাঁচ প্রকৌশলীর বিরুদ্ধে ঘুষ দাবির অভিযোগে দায়ের করা মামলায় অভিযোগ গঠন করা হয়েছে।গতকাল দুপুরে রংপুরের জ্যেষ্ঠ জেলা জজ (বিশেষ আদালত) রেজাউল ইসলামের আদালতে মামলার অভিযোগ গঠন করা হয়।

তাদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে এ মামলার বিচার কাজ শুরু হলো। আসামিরা হচ্ছে রংপুরের স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের রংপুর কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আখতার হোসেন বর্তমানে ঢাকায় কর্মরত এলজিইডি রংপুর কার্যালয়ের জ্যেষ্ঠ সহকারী প্রকৌশলী কাওছার আলম, একই কার্যালয়ের সাবেক উপবিভাগীয় প্রকৌশলী ফিরোজ আখতার, রংপুর সদর উপজেলা প্রকৌশলী শামসুল আরেফীন খান এবং সাবেক সহকারী প্রকৌশলী সৌরভ কুমার সাহা।

আদালত সূত্রে জানা গেছে, এলজিইডি রংপুরে ৪ কোটি ২৬ লাখ ও ২ কোটি ৪০ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে দুটি প্যাকেজে মোট ৬ কোটি ৬৬ লাখ টাকার কাজের দরপত্র আহবান করা হয়। বিধি মোতাবেক ২০১৯ সালের ১৩ ফেব্রুয়ারী ও ৪ মার্চ দরপত্র জমা দেন নগরীর নিউ ইঞ্জিনিয়ার পাড়ার মৃত আশরাফ উদ্দিন আহম্মেদের ছেলে ঠিকাদার রবিউল আলম বুলবুল। দরপত্র দু’টি গ্রহণ ও অনুমোদন করার পরেও নোটিফিকেশন অফ অ্যাওয়ার্ড (এনওএ) না দিয়ে রবিউল আলম বুলবুলের কাছে মোট কাজের (৬ কোটি ৬৬ লাখ টাকা) দুই শতাংশ হারে ঘুষ দাবি করেন দুই প্রকৌশলী আখতার হোসেন ও কার্যালয়ের জ্যেষ্ঠ সহকারী প্রকৌশলী কাওছার আলম। এ অবস্থায় ঠিকাদার রবিউল আলম বুলবুল দুই শতাংশ টাকা না দেয়ায় তাকে নিস্ক্রীয় হিসেবে তালিকাভুক্ত করা হয় এবং সর্বনি¤œ দরদাতা হয়েও তাকে কাজ না দিয়ে অপর একজনকে কাজ দেয়া হয়। এ ঘটনায় রবিউল আলম বুলবুল বাদী হয়ে রংপুরের সিনিয়র স্পেশাল জজ আদালতে (দুদক) এলজিইডি রংপুরের নির্বাহী প্রকৌশলী আখতার হোসেন এবং সিনিয়র সহকারী প্রকৌশলী ও দরপত্র মূল্যায়ন কমিটির চেয়ারম্যান কাওছার আলমকে আসামী করে ২০১৯ সালের ৭ মে মামলা দায়ের করে। মামলার তদন্ত কর্মকর্তা দুদক সমন্বিত রংপুর কার্যালয়ের সহকারী পরিচালক জাহাঙ্গীর হোসেন ২০২০ সালের ৮ ডিসেম্বর আদালতে অভিযোগ পত্র দাখিল করেন। অভিযোগ পত্রে মামলার দুই আসামি ছাড়াও তিন জন প্রকৌশলী সহ মোট পাঁচজনকে অভিযুক্ত করেন।রংপুরের দুর্নীতি দমন কমিশনের (দুদক) সরকারি কৌঁসুলি (পিপি) এ কে এম হারুন-উর রশীদ জানান, গতকাল অভিযোগ গঠনের দিন ধার্য ছিল। আদালতে পাঁচ আসামির উপস্থিতিতে তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। আগামী বছরের ২৫ জানুয়ারী ওই মামলায় সাক্ষীদের সাক্ষ্য গ্রহণের মধ্য দিয়ে এর বিচার কার্যক্রম শুরু হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments