সোমবার, জুলাই ১৫, ২০২৪
Homeসারাবাংলাপীরগাছায় রেলওয়ের জমি দখলের হিড়িক, চলছে অবকাঠামো নির্মাণ

পীরগাছায় রেলওয়ের জমি দখলের হিড়িক, চলছে অবকাঠামো নির্মাণ

ফজলুর রহমান: রংপুরের পীরগাছায় বাংলাদেশ রেলওয়ের জায়গা দখলের হিড়িক চলছে। মনে হচ্ছে যেন দেখার কেউ নেই। দখলদাররা রেলওয়ের ভূমি দখলে নেওয়ায় একদিকে সরকার হারাচ্ছে রাজস্ব, অন্যদিকে ক্ষতিগ্রস্থ হচ্ছে রেল লাইনসহ রেলওয়ের অন্যান্য অবকাঠামো।

সরেজমিনে দেখা যায়, উপজেলা রেলস্টেশন চত্ত্বরসহ অনেক বানিজ্যিক জমি দখলে নিচ্ছেন স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা। কর্তৃপক্ষ বিষয়টি দেখেও অবৈধ দখল মুক্ত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করছেন না। অনেকেই স্টেশনে হাট বসিয়ে চাঁদা উঠাচ্ছেন, কেউবা মসজিদের নামে কালেকশন করছেন। স্টেশন প্লাটফর্মে অবৈধভাবে অনেকেই ব্যবসা করছেন। কেউবা মোটর সাইকেল ও ভ্যানগাড়ী চালাচ্ছেন। রেলওয়ের জমি দখলে নেওয়ায় সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টি হয়। এরই মধ্যে পীরগাছার চৌধুরানী রেলওয়ে স্টেশন সংলগ্ন প্রায় ৪০ শতাংশ বানিজ্যিক জমি একটি প্রভাবশালী মহল দখলে নিয়ে অবকাঠামো তৈরি করছেন। স্থানীয় সচেতন মহলের মোবাইলে অভিযোগের প্রেক্ষিতে লালমনিরহাট রেলওয়ের বিভাগীয় ভূসম্পত্তি কর্মকর্তা পূর্নেন্দ দেব ১০৮০ (একহাজার আশি) বর্গফুট রেলওয়ের জায়গা বেদখল হওয়ায় গত ২৬ অক্টোবর ২০২১ রেলওয়ে থানা বোনার পাড়ায় দুইজনকে বিবাদী করে একটি এজাহার দাখিল করেন। কিন্তু অজ্ঞাত কারণে, অদ্যবধি দাখিলকৃত এজাহারটিকে রেলওয়ে বোনারপাড়া থানায় মামলা হিসেবে রুজু করা হয়নি বলে জানা যায়। ভূসম্পত্তি কর্মকর্তা পূর্নেন্দদেব আক্ষেপ করে বলেন আমি লালমনির হাটে যোগদানের পর হইতে প্রায় ৫০টির মত এজাহার দাখিল করেছি। মামলা রুজু হয়েছে মাত্র ১০-১৫টি। অনুসন্ধানে জানা যায়, দখলকৃত জায়গাটির দখলদার ইতিপূর্বে ৩০ শতাংশ বানিজ্যিক জমিকে কৃষি হিসেবে লিজ নিয়ে একাধিক ইমারত তৈরি করেছেন। কৃষি জমি হিসেবে লিজ গ্রহণ করে বাণিজ্যিক হিসেবে ইমারত নির্মাণ করায় রেল কর্তৃপক্ষ বিশাল আকারের রাজস্ব হারাচ্ছে। লিজ গ্রহণ করা জমির উত্তরে রেলওয়ে স্টেশন জামে মসজিদ, পূর্বে ময়েজ বাবুর কমার্শিয়াল মার্কেট, দক্ষিণে রিয়া স্টুডিও ও পশ্চিমে ব্যক্তিমালিকানা জমি। দখলকৃত জায়গার তদারকিকারী হারুন-অর-রশিদ বলেন, রিয়া স্টুডিও সহ আমরা বেশ কিছু জমির পজিশন ক্রয় করে ইমারত নির্মাণ করছি। জমি দখলকারী আরিফুল ইসলাম ও শহিদুল কাদের পাটোয়ারী বলেন আমাদের ক্রয় করা জমিতে আমরা কাজ করছি। তবে, বৈধ কাগজপত্র তৈরির প্রক্রিয়া চলছে। পীরগাছা রেলস্টেশনের স্টেশন মাস্টার আলমগীর মিয়া বলেন, প্লাটফর্মে মোটর সাইকেল ও ভ্যান চালাতে বাধা দেয়ায় প্রায় দিনই ঝগড়ায় জড়িয়ে যান পথচারিরা। বাংলাদেশ রেলওয়ে বোনারপাড়া থানার অফিসার ইনচার্জ তাপস চন্দ্র পন্ডিত এর সাথে মোবাইলে কথা হলে তিনি বলেন আমি একটি এজাহার পেয়েছি। গত সোমবার তদন্তে গিয়েছিলাম, তারা কিছু কাগজপত্র সরবরাহ করেছে। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহন করা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments