বুধবার, মে ১৫, ২০২৪
Homeসারাবাংলাউল্লাপাড়ায় কৃষক আগ্রহে নতুন জাতের সরিষা আবাদ

উল্লাপাড়ায় কৃষক আগ্রহে নতুন জাতের সরিষা আবাদ

সাহারুল হক সাচ্চু: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় কৃষকেরা বেশী হারে ফলনশীল নতুন জাতের সরিষা ফসলের আবাদ করেছেন । এরই মধ্যে বেশীর ভাগ জমির বছরের দ্বিতীয় প্রধান আবাদের সরিষা ফসলে ফুল এসেছে।

মাঠের পর মাঠ জুড়ে সরিষা ফুলের হলুদের মেলা জমেছে। উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে , এবারের মৌসুমে গোটা উপজেলায় প্রায় ১৯ হাজার ৮০ হেক্টর পরিমাণ জমিতে সরিষা ফসলের আবাদ হয়েছে। সরিষা দ্#ু৩৯;জাতের হলো মাঘী ও সেতি।এর মধ্যে মাঘী সরিষা বিগত বছরগুলোর মতো এবারেও বেশী পরিমাণ জমিতে কৃষকেরা আবাদ করেছেন । উপজেলার বড় পাঙ্গাসী , উধুনিয়া , মোহনপুর , বাঙ্গালা , পূর্ণিমাগাঁতী ইউনিয়ন এলাকায় সবচেয়ে বেশী পরিমাণ জমিতে সরিষা ফসলের আবাদ হয়েছে বলে জানা গেছে । এছাড়া অন্য ইউনিয়নগুলোয় কমবেশী পরিমাণ জমিতে এ ফসলের আবাদ করা হয়েছে । বিভিন্ন এলাকার মাঠ ঘুরে দেখা গেছে প্রায় জমিরই সরিষা ফসলে ফুল এসেছে। উপজেলা কৃষি অফিস থেকে আরো জানা যায় , কৃষকদের মাঝে বেশী হারে ফলনশীল উন্নত জাতের সরিষা ফসলের আবাদে আগ্রহ বাড়ছে। কৃষকেরা এবারের মৌসুমে বারী-১৪ , বারী – ১৭ , বারী -১৮ জাতের সরিষা ফসলের আবাদ করেছেন । কৃষি অফিস থেকে এসব জাতের সরিষা প্রদর্শনী প্লট করা হয়েছে বলে জানানো হয় । উধুনিয়া, মোহনপুর , সদর উল্লাপাড়া ইউনিয়নের বেশ ক্#৩৯;জন কৃষক বলেন সরিষা ফসল তুলে সে জমিতে বোরো ( ইরি) ধান ফসলের আবাদ করবেন। কৃষক শফিকুল ইসলাম প্রায় আড়াই বিঘা জমিতে সরিষার আবাদ করেছেন। এ ফসল তুলে জমিতে বোরো ধান আবাদ করবেন। বোরো ধান আবাদের খরচ সরিষা ফসল থেকে মেটাবেন বলে কৃষক শফিকুল ইসলামসহ আরো ক্#৩৯;জন কৃষক জানান। উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সুমী বলেন উল্লাপাড়া উপজেলা অঞ্চলের কৃষকদের কাছে সরিষা ফসল বছরের দ্বিতীয় প্রধান আবাদ হয়েছে। আর গোটা দেশের মধ্যে উল্লাপাড়ায় সবচেয়ে বেশী পরিমাণ জমিতে সরিষা ফসলের আবাদ হয়ে থাকে বলা চলে । কৃষকদের মাঝে বেশী হারে ফলনশীল বারী-১৪ সহ অন্যান্য জাতের সরিষা আগ্রহ বাড়ছে। কৃষকেরা আগ্রহভরে উন্নত সব জাতের সরিষা ফসলের আবাদ এবারের মৌসুমেও করেছেন। তার বিভাগ থেকে মাঠ পর্যায়ে উপ সহকারী কৃষি কর্মকর্তাগণ সরিষা ফসলের আবাদে কৃষকদেরকে পরামর্শ দিচ্ছেন ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments