জয়নাল আবেদীন: জনগণের সেবা দোড় গোড়ায় পৌঁছে দেয়ার লক্ষ্যে বাংলাদেশ স্ট্যান্ডার্ডাস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন বিএসটিআই) রংপুর বিভাগের ৮ জেলায় কাজ করছে । এ ছাড়া বিধি লঙ্ঘন করার অভিযোগে ১শ৬৩ টি মোবাইল র্কোর্টের মাধ্যমে গত ৩ বছরে বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে ২শ১৯ টি মামলা করে ১৬ লাখ টাকা জরিমানা আদায় করেছে।

বিএসটিআই রংপুর বিভাগীয় কার্যালয়ের প্রধান উপ পরিচালক প্রকৌশলী আব্দুর রশিদ এই প্রতিবেদককে জানান, জনগনের সেবা দোড় গোড়ায় পৌঁছে দেয়ার জন্য সরকারের রূপকল্প বাস্তবায়নের লক্ষ্যে রংপুর বিভাগীয় কার্যালয় স্থাপনকরা হয়। এ লক্ষ্যে বিগত ২০১৯ সালের ফেব্রুয়ারী মাসে বিএসটিআই রংপুর নগরীর আরকে রোডে বিভাগীয় কার্যালয়ের নিজস্ব ভবনে পূর্ণাঙ্গ ল্যাবরেটরীসহ এর কার্যক্রম শুরু করে । এরফলে এই অঞ্চলের মানুষের বিএসটিআই সংশ্লিষ্ট কাজের সেবা পেতে সময়, শ্রম এবং আর্থিক ভাবে অনেক সাশ্রয় হয়েছে। সেই সাথে পূর্বে রাজশাহী এবং ঢাকায় গিয়ে যে কাজ করতে হত, সেই হয়রানি কমেছে। ঐ কাজে পন্যের মান নিয়ন্ত্রণে এখন এই অঞ্চলের মানুষদের দোড় গোড়ায় তের কাছেই স্বল্প সময়ে সেই সেবা পাচ্ছে।

সংশ্লিষ্ট বিভাগ সূত্রে প্রাপ্ত তথ্যে জানা গেছে, পণ্য ও সেবার মান প্রণয়ন। বাস্তবায়ন এবং সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিৎকরণের মাধ্যমে আর্ন্তজাতিক ও আঞ্চলিক মানদন্ডে উন্নীত করন। ভোক্ত্ এবং অংশীজনের র্স্বাথ রক্ষাকরে দেশীয় ও আর্ন্তজাতিক বাণীজ্যে সহায়তা প্রদানের উদ্দ্যেশ্যেই এর কার্যক্রম জনগনের দোড় গোড়ায় নেয়া হয়েছে। এই লক্ষ্যে বিএসটিআই রংপুর বিভাগীয় কার্যালয়ের মাধ্যমে সরকারের ভিশন বাস্তবায়নের জন্য বিএসটিআই প্রচলিত বিভিন্ন পণ্য ও সেবার জাতীয় মান প্রণয়ন ও প্রকাশ। শিল্প ও কৃষিজাতপণ্য উৎপাদনের ক্ষেত্রে বাংলাদেশ মান অনুসরণে সরেজমিন সংশ্লিষ্ট কারখানা পরির্দশন। পণ্য পরীক্ষণ, সার্টিফিকেশন মার্কস লাইসেন্স প্রদান, নবায়ন, স্থগিত বাতিল করন। আমদানী পণ্যের ছাড়পত্র প্রাদান। পণ্যের মোড়ক জাত নিবন্ধন সনদ প্রদান ও নবায়ন। শিল্প ও ব্যবসা প্রতিষ্ঠানকে ব্যবস্থাপনা পদ্ধতির ওপর আইএসও সনদ প্রদান ও নবায়ন। হালাল পণ্যের সনদ প্রদান ও নবায়ন। সর্বস্তরে মেট্রিকপদ্ধতিরপ্রচলন ও আর্ন্তজাতিক একক বাস্তবায়ন। বাংলাদেশে উৎপাদিত এবং আমদানীকৃত পণ্য বাংলাদেশ মান অনুসরণ হচ্ছে কিনা তানিয়ন্ত্রন ও যাচাই। সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিত করনে মোবাইল র্কোট এবং সার্ভিলেন্স টিম পরিচালনা।বিভিন্ন বাণিজ্যিক ও শিল্পকার খানায় ওজন ও পরিমাপ যন্ত্রপাতির ভেরিফিকেশন এবং ক্যালিব্রেশন। স্টোরেজ ট্যাংক, ট্যাংকলরী, লাইটারেজ, বার্জ ইত্যাদি ক্যালিব্রেশন কাজ সম্পাদন। পেট্রোল পাম্পে জা¦ালানী সরবরাহে ব্যাবহৃত ডিসপেন্সিং ইউনিটের সঠিক তা যাচাই পরিচালনা এই বিভাগের অন্যতম কাজ।

এসব কার্যক্রম পরিচালনার লক্ষ্যে বিএসটিআই রংপুর বিভাগীয় কার্যালয়ের মাধ্যমে প্রচলিত বিভিন্ন ধরনের ২২৯ টিপণ্যের মধ্যে ৮৮ টি কৃষি ও খাদ্যজাতপণ্য, ৬০ টি রাসায় নিক পণ্য, ২৯ টি প্রকৌশল জাতপণ্য, ১৫ টি টেক্সটাইল পণ্য এবং ৩৭ টি ইলেকট্রিক্যাল ও ইলেকট্রোনিক্স পণ্যের উৎপাদন ও আমদানীকৃত পণ্যের মান নিয়ন্ত্রন এবং সে সবের সনদ প্রদান করছে। বিএসটিআই রংপুর বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক (সিএম) মোহাম্মদ জাহিদুর রহমান জানান, এসব কার্যক্রমের পাশাপাশি বিধি লঙ্ঘন করারঅভিযোগে বিএসটিআই রংপুর এরঅধীনে ১শ৬৩ টি মোবাইল র্কোর্ট পরিচালনার মাধ্যমে বিগত ৩ বছরে বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে ২শ১৯ টি মামলা করে ১৬ লাখ টাকা জরিমানা আদায় করেছে। একই সময়ে ৫ টিপ্রতিষ্ঠানকে সীল গালাকরে বন্ধ করে দেয়া হয় এবং ১ জনকে কারাদন্ড প্রদান করা হয়েছে। এছাড়া বিগত ৩ বছরে বিএসটিআই রংপুর অফিস থেকে ১ হাজার ৫ শ১৪ টি লাইসেন্স প্রদান, ২শ০১ টি ট্যাংক লরীর ক্যালিব্রেশন করন, ২শ৭০ টি পণ্যের মোড়ক জাত পন্যের সনদ প্রদান, ৪ হাজার ২শ৩০ টিফিলিং ষ্টেশনেরডিসপেন্সিংইউনিট ভেরিফিকেশনকরন, ৬৫ হাজার ২৪৫ টিলিটার মের্জাস ভেরিফিকেশন করনএবং ২৪ হাজার ১শ৫৯ টি ওজনযন্ত্র ভেরিফিকেশনকরা হয়েছে।

Previous articleচট্টগ্রামে ফার্নিচার কারখানায় আগুন, ২ লাশ উদ্ধার
Next articleশার্শায় ছোট ভাইয়ের কুড়ালের কোপে মারাত্মক জখম বড় ভাই
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।