শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলারংপুরে গ্রামীন জনপদের চিত্র পাল্টে দিয়েছে বরেন্দ্র প্রকল্পের আর্সেনিক মুক্ত পানি

রংপুরে গ্রামীন জনপদের চিত্র পাল্টে দিয়েছে বরেন্দ্র প্রকল্পের আর্সেনিক মুক্ত পানি

জয়নাল আবেদীন: বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষ রংপুর অঞ্চলে সেচ কমান্ড এলাকায় স্থাপিত গভীর নলকুপের মাধ্যমে আর্সেনিক মুক্ত বিশুদ্ধ খাবার পানি সরবরাহ প্রকল্প এই অঞ্চলের গ্রামীন জনপদের মানুষের জীবন চালচিত্র পাল্টে দিয়েছে। এই কার্যক্রমের ফলে রংপুর অঞ্চলের লক্ষাধিক গ্রামীণ পরিবার এখন স্বল্প খরচে এর সুফল পাচ্ছেন।

রংপুর অঞ্চলের অনগ্রসর, পশ্চাৎপদ জনগোষ্ঠির আর্থ-সামাজিক উন্নয়ন সহ কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বিদ্যমান সেচ র্কাযক্রমের পাশাপাশি বিএমডিএ এই র্কমসূচি চালু করে। বর্তমানে এ কর্মসুচি সফল করতে এ অঞ্চলের ৫ জেলার ২৬ টি উপজেলায় ৯৪ টি গভীর নলক‚পের কমান্ড এলাকার জনপদ সমূহে ওভারহেড ট্যাংক সহ প্রয়োজনীয় অবকাঠামো এবং পাইপ লাইন স্থাপন করে আর্সেনিক মুক্ত বিশুদ্ধ খাবার পানি সরবরাহ কার্যক্রম অব্যহত রয়েছে । কর্মসুচির আওতায় রংপুর বিভাগের ৫ জেলায় এই প্রকল্প চালু রয়েছে। এর মধ্যে রংপুরের ৮ উপজেলায় ৫০, নীলফামারীর ৫ উপজেলায় ১৩, লালমনিরহাটের ৩ উপজেলায় ৬, কুড়িগ্রমের ৫ উপজেলায় ১১, এবং গাইবান্ধা জেলার ৫ উপজেলায় ১৪ টি গভীর নলক‚প থেকে নামমাত্র মূল্যে পল্লী এলাকার মানুষের কাছে আর্সেনিক মুক্ত বিশুদ্ধ খাবার পানি সরবরাহ করা হচ্ছে। জনকল্যানের স্বার্থে অলাভজনক প্রকল্প হিসেবে বরেন্দ্র কর্তৃপক্ষের রংপুর সার্কেল ২০০৫-৬ অর্থবছরে পরীক্ষা মুলক ভাবে এই কর্যক্রম চালু করে। এ লক্ষ্যে বিএমডিএ ফসলী জমিতে বিদ্যমান সেচ কাজের অবসরে গভীর নলক‚প সমুহের অধীনে নিকটবর্তী গ্রামের প্রতিটিতে প্রায় ২৫ হাজার লিটার ধারন ক্ষমতা সম্পন্ন ওভার হেড ট্যাংক নির্মান করে। এর সাহায্যে ৭ থেকে ৮ হাজার ফুট ভূগর্ভস্থ পাইপ লাইন এবং ৪৮টি কোরে ফসেট (ট্যাপ) স্থাপনের মাধ্যমে সংশ্লিষ্ট গ্রামের জনগনের মাঝে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ করছে। প্রতিটি ফসেট থেকে অন্তত ১৫ থেকে ২০ টি পরিবার নামমাত্র মূল্যে দিনভর আর্সেনিক মুক্ত বিশুদ্ধ খাবার পানি সহ গৃহস্থলীর সকল কাজে প্রয়োজনীয় পানি ব্যাবহার করে থাকে। এভাবে রংপুর অঞ্চলের লক্ষাধিক গ্রামীণ পরিবারের কয়েক লাখ মানুষ প্রতিদিন তাঁদের নৈমিত্তিক গৃহস্থলীর কর্মকান্ড সম্পন্ন করছে। অ

নেক পরিবার নিজেদের বাসায় এই পানির সংযোগ নিয়ে স্বাস্থ্য সম্মত কাজে ব্যবহার করছে। বিএমডিএ এর প্রকল্প পরিচালক এবং রংপুর সার্কেলের তত্বাবধায়ক প্রকৌশলী হাবিবুর রহমান খান জানান, সুবিধাভোগী প্রত্যেক পরিবারকে এজন্য বিদ্যূৎ খরচ হিসেবে মাসে গড়ে অনধিক মাত্র ১০০ টাকা ব্যায় করতে হয়।। বিএমডিএ রংপুর রিজিয়নের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ হারুন-অর-রশিদ জানান, প্রকল্পটির সাফল্য মানুষকে স্বা¯স্থ্য সম্মত জীবন ধারনে উৎসাহিত করেছে। বরেন্দ্র প্রকল্পের পানি সরবরাহ কার্যক্রম চালু হওয়ার পর রংপুর অঞ্চলের গ্রমীন জীবন ধারার চালচিত্র অনেকটাই পাল্টে গেছে। ওইসব এলাকার মানুষ এখন স্বাস্থ্য সম্মত জীবন যাপনে অভ্যস্ত হয়ে উঠেছে। গৃহবধুরা স্বাচ্ছন্দে তাঁদের গৃহস্থলীর কার্যক্রম সম্পন্ন করতে পারছে। এই সুবাদে বিভিন্ন গবাদি প্রাণীর খামারও সম্প্রসারিত হচ্ছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments