বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাকেশবপুরে অতিরিক্ত দামে পটাশ ও ফসফেট সার বিক্রি, প্রশাসন নিরব

কেশবপুরে অতিরিক্ত দামে পটাশ ও ফসফেট সার বিক্রি, প্রশাসন নিরব

জি.এম.মিন্টু: যশোরের কেশবপুর উপজেলায় সারডিলারদের সিন্ডিকেটের কারণে কৃষকরা ইরি-বোরো ধান চাষের আবাদ নিয়ে সংকিত রয়েছে। এ মৌসুমে পটাশ ও ফসফেট সার বেশি দামে বিক্রি করছে বিসিআইসির সার ডিলাররা। বোরো মৌসুম শুরুর মুহূর্তে সারের দাম বেড়ে যাওয়ায় কৃষকদের মধ্যে হতাশা বিরাজ করছে।

অনেক কৃষক চড়া দামে পটাশ ও ফসফেট সার কিনতে না পেরে বোরো ক্ষেতে শুধু ডিএপি(ড্যাব) সার প্রয়োগ করছেন। কৃষি বিভাগ চড়া দামে সার বিক্রির বিষয়টি অস্বীকার করেছে। ৫০ কেজির বস্তা প্রতি ফসফেট সরকারী মূল্য ১১০০ টাকা এবং খুচরা মূল্য প্রতি কেজি ২২টাকা। পটাশ সরকারী প্রতি বস্তা মূল্য ৭৫০টাকা, খুচরা মূল্য প্রতি কেজি ১৫। সেখানে ডিলার ও সাবডিলাররা পটাশ বিক্রি করছে প্রতি কেজি ২২/২৫টাকা দরে এবং ফসফেট প্রতিকেজি ৩০/৩৫টাকা দরে। এ কারণে কৃষকরা ইরি-বোরো আবাদ নিয়ে সংকোচিত রয়েছে।

সংশ্লিষ্ট্র কৃষি অফিস সূত্রে জানাগেছে, উপজেলার ১১ ইউনিয়ন ও একটি পৌরসভায় এ বছর ইরি-বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৫ হাজার ৪শত হেক্টর জমিতে। গত বছর লক্ষ্যমাত্রা ছিলো ১৩ হাজার ৮শত ৩০ হেক্টর জমি। বোরো মৌসুমের শুরুতেই ১৫/২০ দিন ধরে পটাশ ও ফসফেট সারের সংকট চলছে এ উপজেলায়। সার সংকটকে পুঁজি করে এক শ্রেণির খুচরা সার ডিলার ৭৫০ টাকা বস্তা পটাশ সার ১১০০/১২৫০ টাকায় বিক্রি করছে। ফসফেট প্রতিবস্তা সরকারী মূল্য ১১০০ টাকা সেখানে বিক্রি হচ্ছে ১৫০০ টাকা থেকে ১৭৫০ দরে।

উপজেলার অধিকাংশ ইউনিয়নে পটাশ ও ফসফেট সার সংকট বেশি। কৃষি অফিস আরো জানায়, কেশবপুর পৌসভাসহ উপজেলায় ১৩ জন সরকারী ডিলার রয়েছে। সাবডিলার রয়েছে ১১ ইউনিয়নে (পৌরসভাসহ)১০৮ জন। এ উপজেলায় চলতি মৌসুমে সরকার ডিলারদের মধ্যে সার বরাদ্ধ দিয়েছেন জানুয়ারীতে ৩৩০ মেট্রিকটন এবং ফেব্রুয়ারীতে ১২৫ মেট্রিকটন। বরাদ্ধ কম থাকায় এ মাসে সারের দাম একটু বেশি। সারের দাম বেশি নেয়ার কথা জানতে চাইলে নাম না প্রকাশ করার সর্তে জনৈক ডিলার বলেন, এ মাসে আমি বরাদ্ধ পেয়েছি ১২ বস্তা। আমরা ক্রয় করছি ন’পাড়া থেকে পটাশ ৯৫০ টাকা দরে আর বিক্রি করছি ১১০০ টাকা দরে। বরাদ্ধ কম থাকায় চাহিদা একটু বেশি। আমার ঘরে কয়েকশত বস্তা ইউরিয়া মজুত রয়েছে। কিন্তু সাবডিলাররা তাদের প্রাপ্য সার নিচ্চে না। তাহলে আমরা এ সার কি করবো এবং আর কোথায় বিক্রয় করবো ?

ভালুকঘর বাজারের ডিলার আব্দুর সাত্তার জানান, সবধরণের সার আমার কাছে মজুত আছে। কৃষকদের চাহিদা অনুযায়ী সরবরার করা হচ্ছে। সাগরাদাঁড়ি গ্রামের কৃষক আফসার আলী জানান, বোরো ক্ষেত তৈরির আগে ফসফেট ৩৫ কাটা ও পটাশ ২২টাকা দরে কিনেছি এক সাবডিলারদের কাছ থেকে। কৃষক রুস্তম আলি বলেন, সরকারী দরে সার চাইলে বলে,বাজারে সার সংকটের কারণে বাইরে থেকে এনে চড়া দামে বিক্রয় করতে হচ্ছে। এমন কি ডিলাররা বলে, আমার কাছে পটাশ বা ফসফেট সার নাই। ভরতভায়না গ্রামের ফারুক বলেন, সার ডিলারের দোকানে গিয়েছিলাম। প্রথমে বলেছে ফসফেট ও পটাশ সার নাই। পরে বলেছে দাম একটু বেশি। বস্তাপ্রতি ৩৫০ টাকা থেকে ৫৫০টাকা। একারণে বেশি টাকা দিয়ে আমি সার কিনিনি। শুধু কালো সার (ডিএপি) দিয়ে বোরো রোপণ করছি। কেশবপুরে অনেক ডিলার সার বিক্রিয় করছে কিন্তু সার বিক্রয়ের কোন অনুমোদন তাঁদের কাছে নাই।

জনৈক ডিলার বলেন, ‘লাল’ (পটাশ) সার বাজারে নাই তাই দাম বেশি নিয়েছে। সার কেনার পর দোকান থেকে কোনো ভাউচার দেয়া হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘দোকানদার (খুচরা সার ডিলার) কোনো ভাউচার দেন না।’ কাগজপত্র বিহিন অন্য এক সাবডিলার জাহাঙ্গীর আলম জানান, বাইরে থেকে চড়া দামে সার ক্রয় করে আনার কারণে বেশি দামে বিক্রয় করতে হয়। এ ছাড়া তিনি বলেন, এক মাস যাবৎ পটাশ ও ফসফেট সারের সংকট চলছে তাই দাম বেশি। অন্য এক ডিলার বলেন, আমরা বিসিআইসির সার ডিলারের কাছে সার চাইলে আজ নয় কাল করে সময় পার করছেন।

উপজেলা কৃষিকর্মকর্তা ঋতুরাজ সরকার চড়া দামে সার বিক্রির বিষয়টি অস্বীকার করে বলেন, কৃষকরা সচেতন হলে ডিলাররা কোন ভাবে চড়া দামে সার বিক্রয় করতে পারবে না। তিনি আরো বলেন, কৃষকদের চাহিদা অনুযায়ী পর্যপ্ত পরিমাণে সার মজুত আছে। তবে ডিলারদের বেশি দামে সার বিক্রয় করার কোন প্রমান পেলে মোবাইল কোর্ট পরিচালনা করে দায়ীদের বিরুদ্ধে আইনানুগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments