শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeস্বাস্থ্য সেবাদাড়ি পুরুষের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী: গবেষণা

দাড়ি পুরুষের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী: গবেষণা

বাংলাদেশ ডেস্ক: ইসলামে পুরুষদের দাড়ি রাখার বিধান রয়েছে। সম্প্রতি এক গবেষণায়ও দেখা গেছে, দাড়ি পুরুষের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি চেহারাকে ক্ষতিকর জীবাণু থেকে সুরক্ষিত রাখে।

ব্রিটিশ পত্রিকা দি সান জানিয়েছে, ড. করন রাজন নামে এক গবেষক সামাজিক যোগাযোগ মাধ্যমে দাড়ি নিয়ে গবেষণা বিষয়ক একটি ভিডিও প্রকাশ করেছেন। সেখানে তিনি গবেষণার সূত্রে উল্লেখ করেছেন, দাড়ি পুরুষের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। একইসাথে দাড়ি পুরুষের চেহারাকে ক্ষতিকর জীবাণু থেকে সুরক্ষিত রাখে।

ড. করন রাজন এ নিয়ে একটি হাসপাতালের কয়েকজন কর্মীর ওপর নিরীক্ষা চালিয়েছেন। এরমধ্যে যেসব কর্মীর মুখে দাড়ি ছিল তাদের চেহারায় ‘এমআরএসএ’ নামক ধ্বংসাত্মক ব্যাকটেরিয়াল সুপারবাগ তিন গুণ কম। এটি এমন একটি ব্যাকটেরিয়া যার ওপর অনেক অ্যান্টিবায়োটিকই কাজ করে না এবং এর চিকিৎসাও প্রায় অসম্ভব।

ড. করন রাজন জানান, হাসপাতালের দাড়িহীন কর্মীদের চেহারায় এই ব্যাকটেরিয়া তিন গুণ পাওয়া গেছে। এছাড়াও যাদের মুখে দাড়ি নেই, তাদের তুলনায় যাদের মুখে দাড়ি আছে, তাদের চেহারায় আরো বেশ কিছু ব্যাকটেরিয়ার উপস্থিতি কম পাওয়া যায়।

তাই এই গবেষণার আলোকে সব পুরুষকেই দাড়ি রাখার প্রতি বিশেষ গুরুত্বারোপ করেছেন সংশ্লিষ্ট অভিজ্ঞরা।

সূত্র : ডেইলি পাকিস্তান

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments