আহম্মদ কবির: টাঙ্গুয়ার হাওরের প্রকৃতির পরিবেশ হাওর পাড়ের বসবাসরত জনগোষ্ঠীর জীবন শক্তির প্রধান উৎস। এই হাওরের সবুজাভ প্রকৃতির পরিবেশ সত্যি প্রকৃতি-প্রেমীদের এক নিমিষেই চাঙ্গা করে দেয়। আর এই হাওরের প্রকৃতির পরিবেশের ওপর নির্ভর করছে হাওর পাড়ের মানুষের অস্তিত্ব। মানুষ সৃষ্টি জগতের শ্রেষ্ঠ জীব হলেও মানুষ সৃষ্টি কুলের সব কিছুর উপর নির্ভরশীল।টাঙ্গুয়ার হাওরের পরিবেশের অস্তিত্ব সংকটে পড়লে হাওর পাড়ের মানুষের সর্বনাশ আবশ্যম্ভাবী।

খুজ নিয়ে জানাযায় সরকার ঘোষিত পরিবেশ সংকটাপন্ন টাঙ্গুয়ার হাওরের সংরক্ষিত এলাকা বছরের পর বছর হাওর পাড়ের কিছু স্বার্থান্বেষী মুনাফা লোভী অসাধু ব্যাক্তিদের টাকার বিনিময়ে,পরিবেশ সংকটাপন্ন ও জীব-বৈচিত্র‍্যের অভয়ারণ্য টাঙ্গুয়ার হাওরে গরু – মহিষের অবাধ বিচরণ করে প্রতিবছরই,এছাড়াও হিজল-করচের গাছ কর্তন সহ ওদের নির্মম অত্যাচারে,টাঙ্গুয়ার হাওর পরিবেশ সংকটাপন্ন এলাকার প্রকৃতির পরিবেশ আজ বিষন্ন।

যদিও তারা ভুলে গিয়েছে হাওরের এই প্রকৃতির পরিবেশ মানব সভ্যতার এক গুরুত্বপূর্ণ উপাদান।

কিন্তু টাঙ্গুয়ার হাওরের প্রকৃতির পরিবেশ সংরক্ষণে নিয়োজিত সংশ্লিষ্টদের চোখের সামনে প্রকৃতি বিনাশী এমন ঘটনা ঘটলেও তারা রয়েছে নিশ্চুপ।

সচেতন মহল জানান টাঙ্গুয়ার হাওর বাসীর এখনই সময় হাওরের প্রকৃতির উপর আধিপত্য বিস্তার না করে,জীবনধারাকে সুন্দর স্বাভাবিক করার জন্য হাওরের প্রকৃতির সাথে মৈথীর বন্ধুত্ব স্থাপন করা। তারা জানান প্রকৃতির সাথে মানুষের সম্পর্কটা গভীর, তাই মানুষ কে বেঁচে থাকতে হলে প্রকৃতিকে আগে বাঁচতে হবে। টাঙ্গুয়ার হাওরের প্রকৃতির পরিবেশ ধ্বংস হয়ে গেলে হাওর পাড়ে মানুষের বসবাস অনুপযোগী হয়ে যাবে।যদি হাওরের পরিবেশ ভাল থাকে, তাহলে হাওর পাড়ের মানুষ ভাল থাকবে। হাওর পাড়ের প্রকৃতি পরিবেশ সংরক্ষণ করা হাওর পাড়ের মানুষের নৈতিক দায়িত্ব। তাই আসুন দায়িত্বের অবহেলা না করে নতুন জীবন ফিরে পেতে প্রকৃতির উপর আধিপত্য বিস্তার না করে প্রকৃতির পরিবেশ কে সংরক্ষণ করতে সহযোগিতা করি।

Previous articleচাঁদপুরে প্রাইভেটকার পুকুরে পড়ে চালকসহ ৫ জনের মৃত্যু, মনোহরগঞ্জে শোকের ছায়া
Next articleদেশে করোনায় মৃত্যু অনেক কমল, শনাক্ত ১২৯৮
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।