জয়নাল আবেদীন: রংপুর নগরীতে ‘ইকো ল্যাবরেটরিজ’ ইউনানি ফ্যাক্টরি ও ভরসা মশার কয়েল ফ্যাক্টরিতে অভিযান চালিয়েছে মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগ । এসময় বৈধ কাগজপত্র দেখাতে না পারায় কারখানা দুটির কর্তৃপক্ষকে ৩০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার দুপুরে সংবাদ মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন রংপুর মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগের উপ-পুলিশ কমিশনার কাজী মুত্তাকী ইবনু মিনান। তিনি জানান গতকাল বিকালে নগরীর পৃথক স্থানে অভিযান চালিয়ে এসব জরিমানা আদায় করা হয়। এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন রংপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তনুকা ভৌমিক। এসময় ঔষধ প্রশাসন অধিদফতর ও স্বাস্থ্য অধিদফতর রংপুরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।ডিবি পুলিশ ও ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে বিকাল তিনটার দিকে নগরীর তাজহাট থানাধীন ‘ইকো ল্যাবরেটরিজ’ ইউনানি ফ্যাক্টরিতে অভিযান চালায় ডিবি পুলিশ। অভিযানকালে ইউনানি ফ্যাক্টরির কাগজপত্র যাচাই বাছাই করে দেখা যায়, প্রতিষ্ঠানটির পরিবেশ অধিদফতর ও ফায়ার সার্ভিসের ছাড়পত্র নেই। অনুমোদনবিহীন কিছুসংখ্যক ওষুধ প্রস্তুত করা হচ্ছে। ওষুধ তৈরির কাঁচামাল সঠিকভাবে সংরক্ষণ করা হয়নি। শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী যেমন- মাস্ক, গেøাভস, অ্যাপ্রোন ছিল না। এসব অপরাধের দায়ে ঔষধ প্রশাসন অধিদফতর রংপুরের প্রতিনিধির উপস্থিতিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট তনুকা ভৌমিক ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে প্রতিষ্ঠানের মালিক মশিউর রহমান শাহীনকে দশ হাজার টাকা জরিমানা, অনাদায়ে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দেন। একই সাথে ত্রুটি সংশোধন করে ফ্যাক্টরিটির সকল কার্যক্রম ও উৎপাদন করার আদেশ দেওয়া হয়।

অপর অভিযানে ভরসা মশার কয়েল ফ্যাক্টরির কাগজপত্র যাচাই বাছাই করে ডিবি পুলিশ। এসময় কারখানাটিরতে পরিবেশ অধিদফতরের ছাড়পত্র ও ফায়ার সার্ভিসের ছাড়পত্র না থাকা। অনুমোদনবিহীন পণ্য প্রস্তুত করা, পণ্য তৈরির কাঁচামাল সঠিক প্রক্রিয়ায় সংরক্ষণ না করাসহ শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী না থাকার অপরাধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে প্রতিষ্ঠানের মালিকের পক্ষে ম্যানেজার সোহেল রানাকে বিশ হাজার টাকা জরিমানা, অনাদায়ে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দেন। সেই সাথে ত্রুটি সংশোধনপূর্বক ফ্যাক্টরিটির সকল কার্যক্রম ও উৎপাদন করার আদেশ দেন।

Previous articleরংপুরে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের অনুদান শিক্ষার্থীদের বৃত্তি প্রদান
Next articleনোয়াখালীতে পুলিশ বার্ষিক সমাবেশ ও ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।