আহম্মদ কবির: সুনামগঞ্জ দেশের দ্বিতীয় রামসার সাইট মা মাছের অভয়ারণ্য টাঙ্গুয়ার হাওরের রাজারদাইড় নামক এলাকার একটি অংশে বিষ প্রয়োগ করে মৎস্য নিধন করে নিয়ে গেছে স্থানীয় উগ্রপন্থী অবৈধ জেলেদের একটি চক্র,এতে ধ্বংস হচ্ছে জীববৈচিত্র্য।

শনিবার ২৬ফেব্রুয়ারি সকাল ১০টার সময় সরেজমিনে ঘটনাস্থল ঘুরে দেখা যায়,রাজারদাইড় এলাকায় বিষ প্রয়োগের কারণে বিভিন্ন প্রজাতির মাছ ভেসে রয়েছে এবং স্থানীয় শিশু মহিলাসহ বিভিন্ন বয়সী লোকজন মাছ সংগ্রহ করছে। মাছ সংগ্রহ করার জন্য হুমড়িখেয়ে পড়েছে স্থানীয় লোকজন।

স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান শুক্রবার রাতের আধাঁরে কোন একসময় রাজারদাইড় নামক এলাকায় বিষ প্রয়োগ করা হয় এবং শনিবার ভোররাত হতে সকাল পর্যন্ত দাইড়ের বিভিন্ন পয়েন্টে মরা মাছ ভেসে উঠতে দেখা দেখা গেছে।এসব মরা মাছ বিষাক্ত জানার পরও লোকজন তা ধরতে নেটজাল নিয়ে দাইড়ে নেমে পড়ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাদিক ব্যক্তি জানান তাহিরপুর উপজেলার শ্রীপুর দক্ষিণ ইউনিয়নের রামসিংহপুর গ্রামের মনির উদ্দিন এর ছেলে গিয়াস উদ্দিন একই গ্রামের ইসকল উদ্দিন এর ছেলে রবি আউয়াল, পাশ্ববর্তী হুকুমপুর গ্রামের মিয়া হোসেন এর ছেলে মুর্শিদ মিয়া সহ কয়েকজন,ভোর রাতে রাজার দাইড়ে জাল দিয়ে মাছ ধরে বস্তাবন্দি করে নিয়ে যেতে দেখেছেন,তাদের ধারণা তারাই বিষ প্রয়োগ করেছে।কিন্তু যারা এসব কাজ করছে তাদের বিরুদ্ধে প্রশাসন ব্যবস্থা না নেওয়ায় এসব উগ্রপন্থী জেলেরা প্রতিবছর বিষ প্রয়োগের মাধ্যমে মাছ ধরেই যায়।

এব্যাপারে তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ রায়হান কবির বলেন যারা বিষ প্রয়োগ করে মৎস্য নিধন করেছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

Previous articleহাবিবুল আউয়ালের নেতৃত্বে নতুন ইসি
Next articleইংলিশ চ্যানেলে রুশ কার্গো আটক করলো ফ্রান্স
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।