শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলামেঘনায় দুই মাস মাছ ধরা বন্ধ: রায়পুরে নিবন্ধিত জেলেদের মাঝে চাল বিতরণ

মেঘনায় দুই মাস মাছ ধরা বন্ধ: রায়পুরে নিবন্ধিত জেলেদের মাঝে চাল বিতরণ

তাবারক হোসেন আজাদ: লক্ষ্মীপুরের রায়পুরেে উত্তর চরবংশি ও দক্ষিন চরবংশি ইউনিয়নের নিবন্ধিত ৫ হাজার ৮’শ জনের মধ্যে ৪ হাজার ৬’শ ৫৩ জন জেলের মাঝে দুই মাসের জন্য প্রথম ধাপের ভিজিএফের ৮০ কেজি করে (৩৭২.২৪০ মেট্রিকটন) চাল বিতরণ করা হয়। বাকি ৮৬৬ জেলেকে পর্যাক্রমে এই চাল দেয়া হবে বলে উপজেলা মৎস অফিস জানান।

গত ১ মার্চ থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত ইলিশ আহরনসহ যে কোন ধরনের জাল ফেলা নিষিদ্ধ করেছে সরকার। তাই এ সময় সকল জেলের এই দুই মাস নদীতে না নামতে ও ইলিশ না ধরতে অনুরোধ করা হয়। এ জন্য নিষিদ্ধকালীন মানবিক সহায়তা কর্মসূচির আওতায় নিবন্ধিত জেলেদের মাঝে ভিজিএফের চাল বিতরণ করা হয়েছে।

রোববার (১৩ মার্চ) দিনভর উত্তর চরবংশ ইউনিয়ন চত্বরে নিবন্ধিত ৪ হাজার ৬৫৩ জন জেলে পরিবারের হাতে ৮০ কেজি করে (মার্চ ও এপ্রিল) চাল তুলে দেন। চাল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, লক্ষ্মীপুর-২ রায়পুর এর সাংসদ এডভোকেট নুর উদ্দিন চৌধুরি নয়ন। এসময় সাবেক উপজেলা চেয়ারম্যান আলতাফ হোসেন হাওলাদার, ইউপি চেয়ারম্যান আবুল হোসেন, সকল ইউপি সদস্য, মৎস কর্মকর্তা, সাংবাদিক ও আনসার সদস্যরা উপস্থিত ছিলেন।

এ সময় সাংসদ নয়ন বলেন, সরকারি নিয়ম অনুযায়ী মাছ শিকার করলে আমাদের মাছের ঘাটতি কখনোই আসবে না। তিনি মা ইলিশ রক্ষায় জন্য সরকারসহ কর্মকর্তাদেরকে জেলে ও সচেতন মহলের সহযোগিতা কামনা করেছেন।

উপজেলার মৎস্য কর্মকর্তা বেলায়েত হোসেন বলেন, ১মার্চ থেকে ৩০ শে এপ্রিল পর্যন্ত দুই মাস ইলিশ প্রজনন মৌসুমে নদীতে জাল ফেলে ইলিশ আহরণসহ যে কোন ধরনের জাল ফেলা নিষিদ্ধ করেছে সরকার। সকল জেলেকে নদীতে না নামতে ও ইলিশ না ধরতে অনুরোধ জানানো হয়। সেই সাথে নদীতে সরকারি আদেশ অমান্য করে যদি কেউ জাল ফেলে মাছ ধরার চেষ্টা করে তাহলে তাদের অইনের আওতায় এনে শাস্তির ব্যাবস্থা করা হবে বলে জানান তিনি। এই দুই মাস ইলিশ রক্ষায় সরকারী আদেশ পালনে আইন শৃঙ্খলা বাহিনী, মৎস্য কর্মকর্তা ও সার্বক্ষণিক টহল দিচ্ছেন বলে জানান তিনি। অভয়াশ্রম এলাকা হলো- চাঁদপুর জেলার ষাটনল হতে লক্ষীপুরের রায়পুরসহ চর আলেকজান্ডার পর্যন্ত মেঘনায় মাছ ধরা নিষেধ। প্রতিবছর মার্চ ও এপ্রিল এই দুই মাস উল্লিখিত মেঘনার অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ আহরণ সম্পূর্ণ নিষিদ্ধ।সময় ইলিশের অভয়াশ্রমগুলোতে ইলিশসহ সকল প্রকার মাছ ধরা আইনত দণ্ডনীয় অপরাধ। এই নিষেধাজ্ঞা অমান্য করলে তিনি কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদণ্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments