শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলাসংবাদ প্রকাশের পর রায়পুরে তিন অবৈধ করাত কলকে অর্থদণ্ড

সংবাদ প্রকাশের পর রায়পুরে তিন অবৈধ করাত কলকে অর্থদণ্ড

তাবারক হোসেন আজাদ: লক্ষ্মীপুরের রায়পুরে সংরক্ষিত বনভূমি ১০ কিঃ এবং স্কুল, বাজার, মসজিদ ও জনবসতি এলাকায়-বাড়ির দুইশ কিলোমিটারের মধ্যে কোনো ধরনের করাত কল স্থাপনে নিষেধাজ্ঞা থাকলেও তা মানছে না অসাধু করাতকল মালিকরা। এনিয়ে গত ১৭ ফেব্রুয়ারী “রায়পুরে যত্রতত্র অবৈধ করাত কল” এ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এ সংবাদ নজরে আসে উপজেলা প্রশাসনের।

মঙ্গলবার (১৫ মার্চ) দুপুরে রায়পুরে অভিযান চালিয়ে রায়পুর-হায়দরগঞ্জ সড়কের নর্দমা নামক স্থানে লাইসেন্সবিহীন অবৈধভাবে পরিচালিত করাতকলের লাইসেন্স না থাকায় করাতকল (লাইসেন্স) বিধিমালা, ২০১২ মোতাবেক ৩ করাতকল মালিক আবুল হোসেন, সলেমান ও নুরনবিকে পৃথক মামলায় ১০ হাজার টাকা করে ৩০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করেন সহকারি কমিশনার ভূমি রাসেল ইকবাল। এসময় উপজেলা বন কর্মকর্তা চন্দন ভৌমিক ও থানা পুলিশের সদস্যগণ মোবাইল কোর্টকে সহযোগিতা করেন।

উল্লেখ্য–উপজেলার বিভিন্ন স্থানে স্কুল, বাজার, বসতবাড়ি, মসজিদ কোল ঘেঁষেই গড়ে তোলা হয়েছে করাত কল। শুধু তাই নয়, এসব করাত কলের জন্য নেওয়া হয়নি লাইসেন্স, নেই পরিবেশ অধিদফতরে ছাড়পত্রও। এসব করাত কলে কাঠ জোগান দিতে গিয়ে উজাড় হচ্ছে বন বিভাগ তথা বেরিবাঁধ ও সড়কের পাশের গাছগুলো। তাতে পরিবেশের ওপর পড়ছে বিরূপ প্রভাব। সরকারও বঞ্চিত হচ্ছে রাজস্ব থেকে।

দক্ষিন চরবংশী, উত্তর চরবংশী,চরমোহনা, চরআবাবিল, কেরোয়া, বামনী, চরপাতা, সোনাপুর ও রায়পুর ইউনিয়নের বেরিবাঁধ এলাকায় রয়েছে বেশ কয়েকটি করাত কল। জানাযায়, এর কোনোটিরই লাইসেন্স বা ছাড়পত্র নেই। অথচ এ সংক্রান্ত বিধিমালা অনুযায়ী করাত কল স্থাপনের জন্য প্রথমে বন বিভাগের লাইসেন্স নিতে হয়। ২০০০ টাকা ট্রেজারি চালানের মাধ্যমে জমা দিয় আবেদন করতে হয় লাইসেন্সের জন্য। লাইসেন্স পেলে নিতে হয় পরিবেশ অধিদফতরের ছাড়পত্র।

রায়পুর বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা চন্দন ভৌমিক বলেন, ১৪টির লাইসেন্স আছে ও ২০টির লাইসেন্স নাই । ১৮টি অনুমোদনের জন্য আবেদন করা রয়েছে। এখনো আমাদের কিছু না জানিয়েই করাত কল নির্মাণ করা হচ্ছে। করোনাভাইরাস সংক্রমণের মধ্যে নানান বিধিনিষেধ ও লকডাউন চলছে। এই সুযোগে তারা মিলটি স্থাপন হচ্ছে। খোঁজ-খবর নিয়ে ব্যবস্থা নেব।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments