শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসারাবাংলাবাঁধের কাজ শেষ হওয়ার আগেই বাঁধের মাটি ধসে পড়েছে নদীতে

বাঁধের কাজ শেষ হওয়ার আগেই বাঁধের মাটি ধসে পড়েছে নদীতে

আহম্মদ কবির: বাঁধের নির্মাণকাজ শেষ হওয়ার আগেই গুরমার হাওর বর্ধিতাংশ উপ-প্রকল্পের টাঙ্গুয়ার হাওরের প্রবেশমুখ নজরখালী ফসল রক্ষা বাঁধের মাটি ধসে পড়েছে নদীতে ।ফলে কাজের মান নিয়ে নানাবিধ প্রশ্ন তুলেছে স্থানীয়রা।তাদের অভিযোগ সঠিকভাবে বাঁধের কাজ করা হলে,বাঁধের নির্মাণ কাজ শেষ করার আগেই ধসে পড়তো না।

জানাযায় উপজেলার শ্রীপুর দক্ষিণ ইউনিয়নের রামসিংহপুর দাশ পাড়া গ্রামের বাসিন্দা ও গুরমার হাওর বর্ধিতাংশ উপ-প্রকল্পের,প্রকল্প বাস্তবায়ন কমিটি ২৪ নং পিআইসি’র সভাপতি নান্টু সরকার,উনার সাথে কথা হলে উনি বলেন বাঁধে বাঁশ-দাড়ি না দেওয়ার কারণে এমনটা হয়েছে,তবে উনার সদস্য সচিব ভিন্ন কথা বলছেন এখানে না-কি দোষী যায়গা এর জন্যই ধসে পড়েছে।

স্থানীয়রা জানান বাঁধের মাটি ভালভাবে দুরমুজ করা হয়নি,কোন রকম মাটি ফেলে সমান করেছে,এবং পর্যাপ্ত বাঁশ দাড়ি না দেওয়া ও শক্তভাবে রড দিয়ে টানা টানা না দেওয়ার কারণে বাঁধের গোড়া হতে মাটি সরে যাওয়ায় কারনে বাঁধটি ধসে পড়েছে। উনার বিরুদ্ধে প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা টাঙ্গুয়ার হাওরের বাগমারার কান্দার হিজল গাছের গুড়া হতে গর্ত করে মাটি উত্তোলন করে হাওরের পরিবেশ নষ্ট করে বাঁধ নির্মাণ করার অভিযোগ রয়েছে।

তবে উপজেলা নির্বাহী অফিসার মোঃ রায়হান কবির সরেজমিনে পরিদর্শন করে গাছের গুড়া হতে গর্ত করে মাটি উত্তোলন করায় দুঃখ প্রকাশ করেন এবং গাছের গুড়া ভরাট করার জন্য সংশ্লিষ্ট পিআইসি’র সভাপতি নান্টু সরকার কে নির্দেশনা দেন।কিন্তু এখন পর্যন্ত তিনি ভরাট করেন নি।

বাঁধের মাটি ধসে পড়ে যাওয়ার বিষয়ে উপ-সহকারী প্রকৌশলী বাস্তবায়ন ও মনিটরিং কমিটির সদস্য সচিব আসাদুজ্জামান এর কাছে জানতে চাইলে উনি বলেন এ ব্যাপারে নিউজ করার কি আছে বাঁধ ধসে পড়েছে আধাঘন্টা লাগবে মেরামত করতে,তবে উনি কাজের গুনগত মান ভাল হয়েছে বলে দাবি করেন।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ রায়হান কবির এর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করলে উনি ব্যস্ত থাকায় কথা বলা সম্ভব হয়নি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments