সোমবার, এপ্রিল ১৫, ২০২৪
Homeসারাবাংলাদৌলতদিয়া-পাটুরিয়ায় নিত্যদিনের দুর্ভোগে রূপ নিয়েছে জানজট

দৌলতদিয়া-পাটুরিয়ায় নিত্যদিনের দুর্ভোগে রূপ নিয়েছে জানজট

বাংলাদেশ প্রতিবেদক: নাব্যতা ও ফেরিঘাট সংকট, পানির স্তর কমে পন্টুন নিচু হয়ে যাওয়ায় গাড়ি উঠানামায় ধীর গতি এবং অতিরিক্ত পণ্যবাহী ট্রাকের চাপে প্রায় দুই সপ্তাহের বেশি সময় ধরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১জেলার প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে যানজট লেগেই আছে।

শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকার কারণে অধিক পরিমাণে গাড়ী পার হতে আসায় আজ এই যানজটের মাত্রা আরো বেড়ে গেছে। ফেরিঘাটের এ দুর্ভোগ স্থায়ী রূপ ধারণ করায় উভয় পাড়ে পারের অপেক্ষায় সিরিয়ালে আটকা পড়েছে শতশত পণ্যবাহী ট্রাক ও যাত্রীবাহী পরিবহন।

এতে নদী পার হতে আসা পণ্যবাহী ট্রাকগুলোকে ২৪ ঘণ্টা থেকে ৪৮ ঘণ্টা এবং যাত্রীবাহী পরিবহনগুলোকে ৮ থেকে ১০ ঘণ্টা পর্যন্ত পারের অপেক্ষায় থাকতে হচ্ছে। ফলে চরম ভোগান্তিতে পড়ছে চালক ও তাদের সহকারীসহ যাত্রীবাহী পরিবহনের নারী ও শিশুরা।

ঘাট সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের ঘাট সংকট, নৌপথের বিভিন্ন চ্যানেলে সৃষ্ট ডুবোচর ও নদীতে পানির স্তর কমে পন্টুন নিচু হয়ে যাওয়ায় গাড়িগুলোকে ফেরিতে উঠানামা করতে সময় বেশি লাগছে এবং অতিরিক্ত যানবাহনের চাপে ঘাট এলাকায় যানবাহনের এ সিরিয়ালের দুর্ভোগ স্থায়ী রূপ ধারণ করেছে। তার উপর আবার নতুন করে ফেরি সংকটের সৃষ্টি হয়েছে। তবে যাত্রীবাহী ও পচনশীল পণ্যবাহী যানবাহনকে অগ্রাধিকার ভিত্তিতে ফেরি পারাপার করতে গিয়ে মহাসড়কে বিশৃঙ্খল
পরিস্থিতির সৃষ্টি হয়ে নদী পার হয়ে আসা যানবাহনগুলোকেও মাঝে-মধ্যেই সড়কের উপর দীর্ঘ সময় সিরিয়ালে আটকে থাকতে হচ্ছে।

সরেজমিন দৌলতদিয়া ফেরি ঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ বাসস্ট্যান্ড পর্যন্ত ৬ কিলোমিটার সড়কে অপচনশীল পণ্যবাহী ট্রাক এবং অপর আরেকটি লাইনে যাত্রীবাহী পরিবহন ও পচনশীল দ্রব্যের সিরিয়াল রয়েছে দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ গেট পর্যন্ত। এছাড়াও ঘাটের যানজট পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঘাট থেকে ১৪ কিলোমিটার দূরে গোয়ালন্দ মোড় এলাকার রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাড়কের প্রায় ৪ কিলোমিটার সড়ক জুড়ে পণ্যবাহী ট্রাক সিরিয়ালে আটকে রেখেছে পুলিশ।
সড়কের সিরিয়ালে আটকে থেকে তীব্র গরমে চরম ভোগান্তি পোহাচ্ছে পণ্যবাহী ট্রাকের চালক ও তাদের সহকারীসহ যাত্রীবাহী পরিবহনের নারী-পুরুষ ও শিশুরা। শুক্রবার দুপুর ১২টার দিকে ঢাকা-খুলনা মহাসড়ক ও রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে এমন চিত্রই দেখা যায়।

এ সময় কথা হয় যশোর থেকে আসা যাত্রী রোকেয়া বেগমের সাথে। তিনি জানান, সকাল ৮টার দিকে ঘাট এলাকায় সিরিয়ালে আটকা পড়েছি, ধীরে ধীরে গাড়ি ফেরিঘাটের দিকে যাচ্ছে কিন্তু প্রচণ্ড এই গরমের মধ্যে বাচ্চা নিয়ে গাড়িতে বসে থাকতে পারছি না, বাচ্চা কান্নাকাটি করছে। তাই বাধ্য হয়ে গাড়ি থেকে নেমে হাঁটাহাঁটি করছি। আবার ভয়ও লাগছে কখন আবার গাড়ি টান দেয়।

পটুয়াখালি গলাচিপা থেকে ছেড়ে আসা তরমুজ বোঝাই কভার্ডভ্যানের চালক মিজানুর রহমান বলেন, গতরাত আড়াইটার দিকে স্কেলের সিরিয়ালে আটকা পড়ি সেখান থেকে আস্তে আস্তে লঞ্চঘাট টার্নিংয়ে এসে পৌঁছেছি, এখন বেলা দেড়টা বাজে। কখন ফেরি পাব জানি না। তবে প্রচণ্ড রোদ্রের তাপে তরমুজের অবস্থাও ভাল না। পার্টি ক্ষতিগ্রস্ত হলে আমাদের ভাড়ার টাকা নিয়েও ঝামেলায় পড়তে হয়।

অপচনশীল পণ্যবাহী ট্রাকের চালক আশরাফুল আলম বলেন, গতকাল সন্ধ্যায় মোড়ে আসি সেখান থেকে সকাল ১০টায় ঘাটের সিরিয়াল দ্রুতই পুলিশ বক্সের কাছে আসি কিন্তু এখানে আসার পর পুলিশ টিকিট নিয়ে টার্মিনালে ঢুকিয়ে দেয়। যা পরিস্থিতি তাতে মনে হয় না আজকেও ঢাকা যেতে পারবো? এই ভোগান্তির শেষ কোথায় জানি না।

বাংলাদেশ অভ্যান্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের সহকারী ঘাট ব্যবস্থাপক মো: খোরশেদ আলম বলেন, নদীতে পানি কমে যাওয়ায় ফেরিতে গাড়ি ওঠা-নামায় সময় বেশি লাগছে। তাছাড়া ডুবোচরের কারণে ধীর গতিতে ফেরি চলছে। এছাড়া নিয়মিত রুটের পাশাপাশি অন্য রুটের গাড়ির চাপের কারণে দৌলতদিয়ায় সিরিয়াল তৈরি হচ্ছে।

যাত্রীবাহী বাস ও পচনশীল পণ্যবাহী ট্রাকগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে। তবে কিছু পণ্যবাহী ট্রাক সিরিয়ালে আটকা রয়েছে। এ রুটে ২০টি ফেরির মধ্যে ১৭টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। বাকি তিনটি ফেরি গত ৫ দিন ধরে পাটুরিয়া ভাসমান কারখানায় মধুমতিতে রয়েছে। সেগুলো ফিরে আসলেই পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে যেতে পারে বলে আশা করছি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments