শফিকুল ইসলাম: বাংলাদেশ পুলিশ নাট্যদলের পরিবেশনায় ‘অভিশপ্ত আগস্ট’ নাটকটি জয়পুরহাটে মঞ্চস্থ হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মবার্ষিকী এবং মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে জয়পুরহাট জেলা পুলিশের আয়োজনে রবিবার রাতে সার্কিট হাউজ মাঠে নাটকটি মঞ্চায়ন হয়। নাটকটিতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালো রাতে সপরিবারে বঙ্গবন্ধুর মর্মান্তিক হত্যাকান্ডের পূর্বাপর ঘটনা তুলে ধরা হয়েছে। বিশেষ করে ১৪ আগস্ট ইতিহাসের খলনায়ক খন্দকার মোশতাকের সঙ্গে ঘাতকচক্রের সদস্য মেজর ফারুকসহ অন্যান্যদের বঙ্গবন্ধুকে হত্যার ষড়যন্ত্র এবং ১৫ আগস্ট রাতে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের মর্মান্তিক হত্যার করুণ আলেখ্য তুলে ধরা হয়।

পুলিশ সদস্যদের নিখুঁত অভিনয়ে চোখের পানি ধরে রাখতে পারেননি দর্শকরা। সাধারণ দর্শকদের পাশাপাশি জেলা প্রশাসক শরীফুল ইসলাম, পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভুঞা, জেলা ও দায়রা জজ নূর ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আরিফুর রহমান রকেট, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সোলায়মান আলী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও জয়পুরহাট প্রেসক্লাবের সভাপতি নৃপেন্দ্রনাথ মন্ডল পিপি সহ রাজনৈতিক নেতৃবৃন্দ নাটকটি উপভোগ করেন। জয়পুরহাট জেলা প্রশাসক শরীফুল ইসলাম বলেন, পুলিশ ভাইয়েরা যে হৃদয় বিদারক নাটকটি মঞ্চস্থ করলেন, আসলে মন ছুঁয়ে গেছে। তারা চমৎকারভাবে সব বিষয়গুলো তুলে নিয়ে আসছেন। এসময় তিনি নাটকটির অভিনয় শিল্পীদের ধন্যবাদ জানান।

জয়পুরহাট পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভুঞা বলেন, নাটকটির মাধ্যমে একটি বার্তা দেয়া হয়েছে। বিশেষ করে স্বাধীনতা পরবর্তী প্রজন্মকে বার্তাটি দেয়া। তারা জানে না পঁচাত্তরের ১৫ আগস্টের ভয়াবহতা। অনেকে বইপুস্তক পড়ে জেনেছে। বাংলাদেশ পুলিশ নাটকের মাধ্যমে বার্তাটি দেশব্যাপী নতুন প্রজন্মকে জানাতে এই আয়োজন করেছে। জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদেও চেয়ারম্যান আরিফুর রহমান রকেট বলেন, নাটকটিতে সেই দিনের ঘটনাটি সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে। বুঝতে হলে জানতে হবে। সেই পঁচাত্তরের ১৫ আগস্টের কাকডাকা ভোরে নৃশংসতার ঘটনাটি নতুন প্রজন্ম এই নাটকটির মাধ্যমে জানতে পারবে। উল্লেখ্য যে, ১৯৭৫ সালের ১৫ আগস্টের শোকাবহ ঘটনাকে কেন্দ্র করে বাংলাদেশ পুলিশ নাট্যদল গত বছরে ৩১ জুলাই প্রথম রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্সের পুলিশ অডিটোরিয়ামে মঞ্চায়িত করে বিশেষ এই নাটকটি। ঢাকা রেঞ্চের ডিআইজি হাবিবুর রহমান (বিপিএম-পিপিএম-বার) এর নির্দেশনা ও পরকিল্পনায় ৭০ মিনিটের এই নাটকে অংশগ্রহণ করেন বাংলাদশে পুলিশের একদল নাট্যকর্মী।

নাটকটিতে চরিত্র রয়েছে ৩২টি। নাটকটির নাট্যরূপ ও নির্দেশনা করছেনে নারায়ণগঞ্জের পুলিশ পরিদর্শক মো. জাহিদুর রহমান।

Previous articleটিপু হত্যা মামলায় শ্যুটার মাসুম ৭ দিনের রিমান্ডে
Next articleপীরগাছায় গম চাষে বাম্পার ফলন, কৃষকের মূখে হাসি
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।