ফজলুর রহমান: রংপুরের পীরগাছায় এবার মৌসুমি গম চাষাবাদে বাম্পার ফলনে কৃষকের মূখে হাসি ফুটেছে । মাঠে মাঠে গমের সমারোহে বাতাসে দোল খাচ্ছে গম খেতে সোনালী শীষগুলো। বর্তমানে প্রত্যন্ত অঞ্চলগুলোতে গম কাটা ও মাড়াই পুরোদমে শুরু হয়েছে।

কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার ৯টি ইউনিয়নের বিভিন্ন স্থানে এবার ১শ ৮০ হেক্টর জমিতে গমের চাষাবাদ করেছে কৃষকেরা। এতে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬শ মেঃ টন। এ চাষাবাদ হয়েছে কল্যাণী, অন্নদানগর, পারুল, ইটাকুমারি, কান্দি, কৈকুড়ি, পীরগাছা সদর, ছাওলা ও তাম্বুলপুর ইউনিয়নের বিভিন্ন স্থানে। তবে ছাওলা ও তাম্বুলপুর ইউনিয়নের চরাঞ্চলে প্রতি বছরই লাভজনক এ চাষাবাদ বেশি হয়ে থাকে। এ গম চাষের মধ্যে রয়েছে বারিগম-৩৩ জাতের।

স্থানীয় আদর্শ কৃষকেরা বলেছেন, এ চাষাবাদে ইরি বোরো ধানের তুলনায় খরচ কম লাভ বেশি। এজন্য প্রতি বছরের মতো এবারও এ চাষাবাদে ঝুকে পড়ে কৃষকেরা। কৃষি বান্ধব সরকারের নির্দেশনায় উপজেলা কৃষি বিভাগ থেকে যথাসময়ে প্রণোদনা হিসেবে ৮শ ৪০ জন গম চাষীকে বারি ৩৩ জাতের ২০ কেজি বীজ, পটাশ ১০ কেজি, টিএসপি ১০ কেজি করে সার দেয়া হয়েছে। এছাড়াও উপজেলার রাজস্ব হিসেবে ১০ টি প্রদর্শণী করা হয়েছে। এ সহযোগীতা ছাড়াও অনেক কৃষকেরা যথাসময়ে নিজ উদ্দোগে গম চাষাবাদ করেছেন। সঠিক মাত্রায় সার প্রয়োগসহ পরিচর্যার কারণে এ চাষাবাদে ফলন অনেক ভালো হয়েছে এবং ইতিমধ্যেই অনেক স্থানে গম কাটা ও মাড়াই শুরু হয়েছে। বাজারে দাম ভালো থাকলে কৃষকেরা লাভবান হবে। প্রতি বিঘা জমিতে শ্রেণীভেদে ১২ থেকে ১৪ মণের বেশি গমের ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে।

অন্নদানগর ইউনিয়নের জগজীবন গ্রামের গমচাষী গোলাপ মিয়া জানান, এবারে কৃষি বিভাগের পরামর্শে ৪০ শতাংশ জমিতে গম চাষ করেছি। ফলন মোটামুটি ভালো হয়েছে আশা করি ২৫ মণ গম হবে। জগজীবন ব্লকের দায়িত্বে থাকা উপ-সহকারি কৃষি কর্মকর্তা আহসানুল হক এর সাথে কথা হলে তিনি জানান, উপজেলা কৃষি বিভাগের সহয়োগিতায় আমরা মাঠ পর্যায়ে কৃষকদের সকল ধরনের পরামর্শ দিয়ে যাচ্ছি। ব্লকের অন্যান্য কৃষকের পাশাপাশি গমচাষী গোলাপ মিয়াকে পরামর্শ প্রদান করেছি। এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল আলম বলেন, কৃষি বান্ধব সরকারের সহযোগীতায় কৃষকেরা এ লাভজনক চাষাবাদে ঝুকে পড়েছে। উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের এ চাষে যথাসময়ে পরামর্শ দেয়া হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় গমের বাম্পার ফলন হয়েছে।

ইতিমধ্যেই উপজেলার বিভিন্ন স্থানে গম কাটা ও মাড়াই শুরু হয়েছে ।

Previous articleপুলিশ সদস্যদের অভিনয়ে দর্শকদের চোখে পানি, জয়পুরহাটে মঞ্চায়িত হলো ‘অভিশপ্ত আগস্ট’
Next articleনোয়াখালীতে গৃহবধূ ও ব্যবসায়ীর মরদেহ উদ্ধার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।