আবুল কালাম আজাদ: কুড়িগ্রামের উলিপুরে উপজেলার তিস্তা নদীর চরে অবস্থিত বিভন্ন এলাকার পাট চাষিরা পাট চাষে ব্যাস্ত সময় পার করছেন।

শুক্রবার (৮ এপ্রিল) উপজেলার তিস্তা নদীর বুকে অবস্থিত এসব চর এলাকা গুলোর মধ্যে পানিয়ালের ঘাট, জুয়ান সতরা, গোড়াই পিয়ার, আমনি আষাড় চর, মাঠের হাট চর, গাবরে চর, টিটমার চর, শুকদেবকুন্ডের চর, বি-রহিমের চর, বজরা খামার দামার হাট চর, সাতালস্কারের চর সহ আরও অনেক এলাকা ঘুরে দেখা যায় তিস্তার বুকে ভেসে উঠা প্রায় ১০ থেকে ১২ হাজার হেক্টর জমিতে সূর্য ওঠা থেকে সূর্যাস্ত পর্যন্ত পাট চাষ নিয়ে ব্যাস্ত পাট চাষিরা। তারা বলেন পাট সোনালী ফসল হওয়ায় গতবছর আমরা পাট চাষ করে অনেক টাকা পেয়েছি। যার কারনে আমরা পাট চাষে ব্যাস্ত সময় পার করতেছি।

বিরহিমের চরের রবিউল ইসলাম, মঞ্জু মিয়া, মতিউর রহমান, আতাউর রহমান, মোহাম্মদ আলী সহ আরও অনেকে বলেন আমাদের এলাকায় এখন পর্যন্ত কোন প্রকার উপজেলা কৃষি অফিস থেকে পাটের বীজ ও সার প্ররোদনা দেয়া হয়নি।

উপজেলার কৃষি অফিসের কৃষি উপ-সহকারী জনাব স্বপন কুমার বলেন এখন পর্যন্ত উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস থেকে কোন নির্দেশনা আসেনি। যদি পাটের বীজ ও সার আসে তাহলে আদর্শ কৃষকদের মঝে বিতরণ করা হবে।

উপজেলার থেতরাই ইউনিয়নের পাট চাষিদের মধ্যে আব্দুল হামিদ ৩ একর, আব্দুস ছালাম ৫ একর,এমদাদুল হক ২০ একর, মতিন২০ একর এছাড়াও পাঠ চাষিদের মধ্যে আলহাজ্ব আব্দুস সালাম,আব্দুল হামিদ, শাহালম, ইমদাদুল, হাফিজুর, রফিকুল, দবির, ছবর উদ্দিন, নুরু মিয়া, বকুল, চাদ মিয়া, হোসেন, জলিল, রহমুদ্দিন, খট্টু, মতিয়ার, রহমান সহ আরও অনেকে পাট চাষ করেন। তারা বলেন এখন পর্যন্ত কোন প্রকার উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস থেকে প্ররোদনা পাইনি। তবে আমাদেরকে যদি উন্নত মানের পাটের বীজ দিত তাহলে এবার ফলন অনেক ভালো হত।

উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী জনাব মোস্তফা কামাল বলেন এখন আমাদের কৃষি সম্প্রসারণ অফিস অফিস থেকে পাট বীজ ও সার প্ররোদনা হিসাবে আদর্শ কৃষকেদের মাঝে বিতরন করা হয় নি। কারণ এখন তিস্তার চরে পিয়াজ চাষিরা পিয়াজ উঠাচ্ছেন। পিয়াজ উঠানো শেষ হলে আমরা পাট চাষিদের পাটের বীজ ও সার আদর্শ কৃষকদের মাঝে বিতরণ করব।”

Previous articleসরকার বিরোধীদলকে নির্মূল করার চেষ্টায় লিপ্ত: মির্জা ফখরুল
Next articleকালিহাতীতে অবৈধভাবে মাটি কাটার অভিযোগে ২ জনকে কারাদণ্ড
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।