এস কে রঞ্জন: নদীর প্রতি কৃতজ্ঞতা স্বরূপ নদীতে পুস্পার্ঘ অর্পন, বৃক্ষ রোপন ও র‌্যালির মধ্য দিয়ে পটুয়াখালীর কলাপাড়ায় প্রথমবারের মতো উদযাপন করা হয়েছে বিশ্ব ধরিত্রী দিবস। শুক্রবার বেলা এগারোটায় ওয়ার্ল্ডফিস ও মৎস্য অধিদপ্তরের উদ্যোগে এনহ্যান্সড্ধসঢ়; কোস্টাল ফিশারিজ ইন বাংলাদেশ ইকোফিশ-২অ্যাক্টিভিটি এ দিবসটির আয়োজন করে। এতে জনপ্রতিনিধি, শিক্ষক ও শিক্ষার্থীসহ সরকারি বে- সরকারি কর্মকর্তারা অংশগ্রহন করেন।

আমাদের পৃথিবীর জন্য বিনিয়োগ করুন এ স্লোগান সামনে রেখে পৌর শহরের হ্যালিপ্যাড মাঠ সংলগ্ন আন্ধারমানিক নদীতে ফুল ভাসিয়ে শুরু হয় এ দিবসের আনুষ্ঠানিকতা। পরে একটি রেলী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে সরকারী মডেল খেপুপাড়া মাধ্যমিক বিদ্যালয় মাঠে শেষ হয়। সেখানে প্রায় অর্ধ শতাধিক ফুল গাছের চারা রোপন করা হয়েছে। এসময় উপজেলা চেয়ারম্যান রাকিবুল আহসান, পৌর মেয়র বিপুল হাওলাদার, উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা, উপজেলা বন কর্মকর্তা আব্দুল সালাম, সরকারী মডেল খেপুপাড়া মাধ্যমিক বিদ্যাললের প্রধান শিক্ষক আব্দুল রহিম, ইউএসএইড এর অর্থায়নে আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ফিশ, ইকোফিশ -২ সহযোগী গবেষক সাগরিকা স্মৃতিসহ শিক্ষক,শিক্ষর্থী ও গনমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন ।

ওয়ার্ল্ড ফিশ, ইকোফিশ-২ সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, ১৯৭০ সালে থেকে ২২ এপ্রিল মার্কিন সিনেটর গেলর্ড নেলসন দিবটির প্রচলন করেন। তাই কাল বিলম্ব না করে আমাদের কাজ করতে হবে সাহসীভাবে। উদ্ভাবন করতে হবে বিস্তৃতভাবে এবং প্ররৌগ করতে হবে সমভাবে। অত্যন্ত নিবিরভাবে অন্তরে ধারণ করতে হবে এইসব বাস্তবিক ভাবনাগুলো। আর এরই ধারাবাহিকতায় ইউএসএইড এর অর্থায়নে আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ফিশ, ইকোফিশ-২ ধরিত্রী দিবস উৎযাপন করেছে। র‌্যালি, নদীর প্রতি কৃতজ্ঞতা স্বরূপ নদীতে ফুল ভাসানো (নদী যদি ভালো থাকে, দখল এবং দূষন মুক্ত থাকে তাহলে আমাদের প্রকৃতি ভালো থাকবে এবং আমরা ভালো থাকবো)। এছাড়া এ দিবসটি উপলক্ষে বিভিন্ন প্রজাতির ফুল গাছের চারা রোপন করা হয়েছে।

Previous articleচাঁপাইনবাবগঞ্জে শিক্ষক নিয়োগ পরীক্ষায় ভূয়া প্রশ্নপত্র প্রতারণার অভিযোগে যুবক আটক
Next articleকলাপাড়ায় ছুরিকাঘাতে শ্রমিক জখম
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।