আবুল কালাম আজাদ: কুড়িগ্রামের উলিপুরে সারাদেশের ন্যায় উপজেলার অডিটোরিয়াম হল রুমে অসহায় গৃহহীনদের ঈদ উপহার হিসাবে ঘর হস্তান্তর করা হয়। উক্ত ঘর হস্তান্তর অনুষ্ঠান উলিপুর উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজন করা হয়।

মঙ্গলবার (২৬ এপ্রিল) সকাল ১১ টায় মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল অনুষ্ঠানের মধ্যদিয়ে অসহায় পরিবারের মধ্যে গৃহ হস্তান্তর অনুষ্ঠান কর্মসুচি শুরু করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজন্ম লালিত স্বপ্ন ছিল বাংলার গরীব-দুঃখী নিঃস্ব মানুষের মুখে হাসি ফোটানো। এ লক্ষ্য পূরণে তিনি অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসাসহ জীবন ধারণের মৌলিক উপকরণের ব্যবস্থা নিশ্চিতকরণের বিষয়টি সংবিধানের ১৫ (ক) অনুচ্ছেদ অন্তর্ভূক্ত করেন। এরই ধারাবাহিকতায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সাল হতে অসহায়, ছিন্নমুল, ভূমিহীন ও গৃহহীন পরিবার পূনর্বাসনে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করেন। তাঁর এই কার্যক্রমের অংশ হিসেবে ১৯৯৭ সালে শুরু হয় আশ্রয়ণ প্রকল্প। এই আশ্রয়ণ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীন পূনর্বাসন কার্যক্রম চলমান রয়েছে। মুজিববর্ষে “বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবেনা”- মাননীয় প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন মানুষের বাসস্থান নিশ্চিতকল্পে একক গৃহ নির্মাণ কার্যক্রম চলমান রয়েছে।

জানা যায়, আশ্রয়ণ প্রকল্পের অধীন উলিপুর উপজেলায় ঘরের বরাদ্দ ১ম পর্যায় ২০০ টি ২য় পর্যায় ১৫০ টি ৩য় পর্যায়ে ১৮০টি (সাধারণ ডিজাইন ৭০টি, চর ডিজাইন ১১০ টি) বর্তমানে ৩য় পর্যায়ের ঘরের নির্মাণ কাজ চলমান। ইতোমধ্যে ৩য় পর্যায়ের ৭০টি সাধারণ ডিজাইনের ঘরের মধ্যে ৪২ টি নির্মাণ কাজ প্রায় সমাপ্ত হওয়ায় ৪২ জন উপকারভোগীকে জমিসহ ঘর প্রদান করারর জন্য আজ ২৬/০৪/২০২২ খ্রিঃ তারিখে গণভবন থেকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের শূভ উদ্বোধন করেন। এরই প্রেক্ষিতে কুড়িগ্রাম কর্তৃক মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে উপজেলা উলিপুরের ৪২ জন উপকারভোগীর মাঝে জমি ও ঘরের সনদপত্র হস্তান্তর করা হয়। পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে এটি মাননীয় প্রধানমন্ত্রীর ঈদ উপহার।

উক্ত ঘর হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অধ্যাপক এম এ মতিন, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ২৭-কুড়িগ্রাম-৩। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বীর মুক্তি যোদ্ধা জনাব গোলাম হোসেন মন্টু- চেয়ারম্যান উপজেলা পরিষদ উলিপুর। আরও উপস্থি ছিলেন উপজেলা নির্বাহি অফিসার জনাব বিপুল কুমার, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জনাব ডাঃ সুভাস চন্দ্র, পৌর মেয়র জনাব আলহাজ্ব মিঠু সরকার, উপজেলা ভাইসচেয়ারম্যান জনাব আবু সাঈদ সরকার ও উপজেলার ১৩ টি ইউনিয়নের চেয়ারম্যান এবং মেম্বার সহ আরও অনেকে। উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব বিপুল কুমার।”

Previous articleসাঁথিয়ায় ১৩০ গৃহহীন ও ভূমিহীন পেল ঘর ও জমির দলিল
Next articleকোম্পানীগঞ্জে উচ্ছেদের পাঁচ দিন পর ফের ৬০০ একর খাস জমি দখল, প্রশাসন নির্বিকার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।