ফেরদৌস সিহানুক শান্ত: চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার ১নাম্বার কসবা ইউপির কসবা বাজারে উপজেলা প্রশাসনের কর্তৃক উচ্ছেদ অভিযান পরিচালনা করায় মানবেতর জীবনযাপন করছে প্রায় অর্ধশত ক্ষুদ্রব্যবসায়ী। শুধু তাই নয় উচ্ছেদ অভিযোন পরিচালনা করায় কয়েকলক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ভুক্তভোগী ব্যবসায়ীদের।

ওই এলাকার বিশিষ্ট সমাজ সেবক মাসুদ রানা জানান, নাচোল উপজেলার ১নাম্বার কসবা ইউপির কসবা বাজারে প্রায় অর্ধশত ক্ষুদ্রব্যবসায়ী সরকারের খাসজমিতে দোকানপাট নির্মান করে ব্যবসা পরিচালনা করে আসছেন। সেখানে একটি গ্রাম্য হাট-বাজার তৈরী হয়েছে।

এলাকার আশ-পাশের গ্রামের লোকেরা সেখানে প্রতিদিন দৈনিক বাজার করে তাদের সংসারের চাহিদা পুরণ করে থাকেন। কসবা গ্রামের হাল ৩৯১নাম্বার দাগটির পরিমান প্রায় ১.৪১ শতক জমি যা হাটখোলা নামে আরএস রেকর্ডে উল্লেখ রয়েছে। কিন্তু কালের পরিবর্তনে সাপ্তাহিক হাটটির অস্তিত্ব বিলিন হয়ে যাওয়ায় সেখানে দৈনিক বাজার গড়ে ওঠে।

এতে করে ওই এলাকার প্রায় ৫০টি ক্ষুদ্র ব্যবসায়ী মুদি দোকান, সার ও কীটনাশকের দোকান, দর্জির দোকান,হাস-মুরগী ও ঔষধের দোকানসহ বিভিন্ন ধরনের দোকান করে সংসার পরিচালনা করে থাকেন। উচ্ছেদ অভিযানে ক্ষতিগ্রস্থ আনারুল ইসলাম আমরা এ এলাকারই সন্তান, রহিঙ্গা নই’। চা বিক্রি করে সারাদিন পরিশ্রম করে যা আয় হয় তা দিয়ে আমরা সংসার চালায়। ভুক্তভোগী ক্ষুদ্র ব্যবসায়ী তৈমুর রহমান বলেন, কসবা দৈনিক বাজার উচ্ছেদ করতে হলে ক্ষুদ্রব্যবসায়ীদেরকে আগে পূর্ণবাসন করতে হবে।

অন্যদিকে পরিত্রান পেতে ক্ষুদ্রব্যবাসায়ীরা মানববন্ধন, জেলা প্রশাসক বরাবর স্মারকলিলি প্রদানসহ নাচোল সহকারী জজ আদালতে ১টি মামলা দায়ের করেছেন ।

Previous articleম্যাথুসের সেঞ্চুরিতে দাপুটে শ্রীলঙ্কা
Next articleবিএনপি এত সহজে ক্ষমতায় আসতে পারবে না: কৃষিমন্ত্রী
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।