শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলামজুরি বৈষম্যের শিকার ঈশ্বরদীর লিচুকন্যারা

মজুরি বৈষম্যের শিকার ঈশ্বরদীর লিচুকন্যারা

স্বপন কুমার কুন্ডু: মধুমাসে লিচুর রাজধানী হিসেবে খ্যাত ঈশ্বরদী প্রতি বছরই আলোচনায় আসে। ঈশ্বরদীর রসালো লিচুর কদর রয়েছে দেশজুড়ে। ফলপ্রেমীদের বরাবরই আকর্ষণ থাকে ঈশ্বরদীর লিচুর দিকে। কিন্তু ঈশ্বরদীতে লিচুকন্যারা বরাবরই মজুরি বৈষম্যের শিকার।

কারণ অনেকেই জানেন না ঈশ্বরদীর লিচু উৎপাদন, পরিচর্যা ও বিপণনের সঙ্গে সরাসরি জড়িত স্থানীয়ভাবে লিচুকন্যা হিসেবে পরিচিত প্রায় ৩০ হাজার নারী। লিচু পাড়া, বাছাই ও গণনার কাজও করেন এই নারীরা। অনেকটাই অন্তরালে থেকে যান লিচু উৎপাদনের সঙ্গে জড়িত লিচুকন্যারা। লিচুকন্যাদের পাশাপাশি বাগানমালিক ও চাষিদের প্রত্যেক পরিবারের নারী সদস্যরাও মৌসুমে লিচু বাছাই ও গণনার কাজে অংশ নেন।

ঈশ্বরদীর মানিকনগর গ্রামের লিচু বাগানের মালিক রুহুল আমিন বলেন, ‘লিচু মৌসুমে ঈশ্বরদীর গ্রামাঞ্চলের প্রায় ৩০ হাজার নারী প্রত্যভাবে লিচুর বাগানে নানান কাজের সঙ্গে জড়িত থাকেন। বিশেষ করে লিচু পাকার পর বাছাই ও গণনার বেশীরভাগ কাজ করেন নারী শ্রমিক। এদের কেউ গৃহিণী, দিনমজুর, স্কুল-কলেজপড়ুয়া ছাত্রী। প্রতিদিন ভোর থেকে বিকেল ৩-৫টা পর্যন্ত বিভিন্ন বাগানে কাজ করেন নারীরা।

মানিকনগর পূর্বপাড়া গ্রামের নারগিস বেগম বলেন, ‘সংসারের বাড়তি আয়ের আশায় লিচু মৌসুমে সারাদিন কাজ করি। এতে যা আয় তা দিয়ে কেউ ছাগল কেনে, কেউ ঘরের আসবাবপত্রসহ সাংসারিক কাজে ব্যবহৃত হাঁড়ি-পাতিল কেনে। আবার অনেকে এ টাকা ছেলেমেয়ের লেখাপড়ার কাজেও ব্যয় করে। লিচু মৌসুমে কাজ করতে পারলে অনেক টাকা আয় করা যায়।’

মিরকামারী গ্রামের লিচুকন্যা মর্জিনা খাতুন বলেন, ‘বাড়তি আয়ের আশায় সংসারের কাজের ফাঁকে লিচু বাগানে কাজ করি। সারাদিন কাজ শেষে ৪০০ টাকা হাজিরা দেওয়া হয়। অথচ একই কাজ করে পুরুষরা পায় ৭০০ টাকা। এখানেও নারীরা বৈষম্যের শিকার।’

জয়নগর গ্রামের কলেজছাত্রী আফরোজা খাতুন বলেন, ‘লিচু মৌসুমে কাজ করে আমার মতো শত শত স্কুল-কলেজের ছাত্রী। মজুরি হিসেবে যে টাকা পাই, তা দিয়ে সারা বছরের পড়াশোনার খরচ চালাই এবং নিজের পছন্দ মতো জামা-কাপড় এবং প্রসাধনী ক্রয় করি। স্কুলে পড়ার সময় থেকেই লিচু বাগানে কাজ করি বলে জানান এই ছাত্রী।’

বর্তমান বাজারদর অনুযায়ী নারীদের পারিশ্রমিক কম বলে জানান আফরোজা। তিনি বলেন, মজুরি বাড়ানোর দাবি জানালেও বাগানমালিকরা এর চেয়ে বেশি মজুরি দিতে চান না।

জাতীয় কৃষি পদকপ্রাপ্ত লিচুচাষি আব্দুল জলিল কিতাব মন্ডল বলেন, লিচু বাছাই ও গণনার কাজে নারী শ্রমিকরা অগ্রণী ভূমিকা রাখেন। নারী শ্রমিক না থাকলে লিচু বাছাই ও গণনার কাজ কঠিন হয়ে যেতো।এ কাজে নারীদের ৪০০ টাকা মজুরি এবং সকাল-দুপুরে খাবার দিতে হয়। গত বছর নারীদের মজুরি ছিল ২৫০ থেকে ৩০০ টাকা। এবার ১০০ টাকা বাড়িয়ে ৪০০ করা হয়েছে। এতে নারী শ্রমিকদের আপত্তি থাকার কথা নয় বলে জানান তিনি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments