স্বপন কুমার কুন্ডু: ঈশ্বরদীস্থ বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটে মিষ্টি জাতীয় ফসল স্টেভিয়া চাষাবাদের উপর সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার ( ২ জুলাই) বিকেলে সুগারক্রপের প্রশিক্ষণ মিলনায়তনে ‘ টিস্যু কালচার পদ্ধতিতে স্টেভিয়ার চারা উৎপাদন, মাঠ মূল্যায়ন এবং স্টেভিওসাইড নিষ্কাশন’ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্পের কর্মসূচি পরিচালক ও মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. কুয়াশা মাহমুদ।

প্রধান অতিথি ছিলেন সুগারক্রপের মহাপরিচালক ড. আমজাদ হোসেন। মডারেটর হিসেবে মঞ্চে ছিলেন প্রশিক্ষণ ও প্রযুক্তি হস্তান্তর বিভাগের উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা মুনির হোসেন। সুগারক্রপের সকল বিভাগের বিভাগীয় প্রধান, বিজ্ঞানী ও সাংবাদিক সেমিনারে উপস্থিত ছিলেন।

সেমিনারে প্রশ্নোত্তার পর্বে বলা হয়, স্টেভিয়া দেশে একটি সম্ভাবনাময় ফসল। এই ফসল অদূর ভবিষ্যতে কৃষক ও মানুষের জন্য উপকারের পাশাপাশি অর্থনৈতিক উন্নয়ন সাধিত হবে। স্টেভিয়ার পাতা বিশেষ করে ডায়াবেটিস রোগীদের মিষ্টির চাহিদা পূরণ করবে। স্টেভিয়ার পাতা ব্যবহারে ডায়াবেটিস রোগীদের রক্তে গ্লুকোজের মাত্রা বৃদ্ধি হবে না।

Previous articleবৃদ্ধকে পায়ুপথে টর্চলাইট ঢুকিয়ে নির্যাতন, আরেক আসামি গ্রেফতার
Next articleপাঁচবিবিতে ফেনসিডিলসহ মাদক ব্যবসায়ী আটক
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।