জয়নাল আবেদীন: রংপুরে তীব্র গরম আর লোডশেডিংয়ের সুযোগ নিয়ে ইলেকট্রনিক সামগ্রীর দাম বেশি নিচ্ছেন কিছু অসাদু ব্যবসায়ী। তাদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। পৃথক দুটি অভিযানে ছয় ব্যবসায়ীকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে রংপুরের গঙ্গাচড়া উপজেলা বাজারে অভিযানে নেতৃত্ব দেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রংপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আফসানা পারভীন। একই সময়ে রংপুর নগরীর নবাবগঞ্জ বাজার ও নিউ মার্কেট এলাকায় অভিযান পরিচালনা করেন বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক জাহাঙ্গীর আলম।

অভিযানে গঙ্গাচড়া বাজারে ওয়ালটন ও ভিশন কোম্পানির শো রুমে ইলেক্ট্রনিক সামগ্রীর এমআরপি মূল্যের চেয়ে বেশি দাম রাখা ও পণ্যের গায়ে মূল্য উল্লেখ না থাকায় প্রতিষ্ঠান দুটির মালিকদের পাঁচ হাজার টাকা করে মোট ১০ হাজার জরিমানা করা হয়। এ সময় ভোক্তার কাছে ন্যায্যমূল্যে ইলেকট্রিক সামগ্রী বিক্রির নির্দেশনা প্রদানের পাশাপাশি সতর্ক করা হয়।অন্যদিকে নগরীর নবাবগঞ্জ বাজার ও নিউ মার্কেটে চার ইলেকট্রিক সামগ্রীর ব্যবসায়ীকে গরম ও লোডশেডিংয়ের সুযোগ নিয়ে কৃত্রিম সংকট সৃষ্টি করে দাম বৃদ্ধি করা, ক্রেতাকে রসিদ না দেওয়া এবং ক্রয়- বিক্রয়ের রসিদ সংরক্ষণ না করায় ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানে এমকে ইলেকট্রনিক্সকে পাঁচ হাজার টাকা, একই অপরাধে ওহিদ স্টোরকে তিন হাজার টাকা, নূর ইলেকট্রনিক্সকে তিন হাজার টাকা এবং রাজু স্টোরকে চার হাজার টাকা জরিমানা করে তা আদায় করা হয়।

পৃথক এ দুটি অভিযানে গঙ্গাচড়া মডেল থানা পুলিশ ও রংপুর মেট্রোপলিটন পুলিশের সদস্যরা ভোক্তা অধিকারের কর্মকর্তাদের সহযোগিতা করেন। রংপুর নগরীর অভিযানে আরও উপস্থিত ছিলেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক বোরহান উদ্দিন ও মোহাম্মদ আরিফ মিয়া।এদিকে ইলেকট্রিক পণ্যের অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে জানিয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রংপুর বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক বলেন, আমরা মাইকিং, লিফলেট ও পাম্পলেট বিলির মাধ্যমে ব্যবসায়ী এবং ভোক্তাদের সচেতন করছি। পাশাপাশি ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে অবহিত করে প্রতারণাসহ যে কোনো অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনগত সহায়তা নিতে উদ্বুদ্ধ করছি।

Previous articleইসলাম আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ: মঈন আলী
Next articleউল্লাপাড়ায় ৮৫ ভূমিহীন গৃহহীন পরিবার পাচ্ছেন প্রধানমন্ত্রীর উপহারের বসতঘর
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।