বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলারংপুরে ২ দিনব্যাপি সাহিত্য সম্মেলনের সমাপ্তি

রংপুরে ২ দিনব্যাপি সাহিত্য সম্মেলনের সমাপ্তি

জয়নাল আবেদীন: নানা আলোচনা সমালোচনার মধ্যে দিয়ে বিভাগীয় নগরি রংপুরে দু‘দিন ব্যাপি রংপুর জেলার সাহিত্য সম্মেলন সাংস্কৃতিক অনুষ্ঠান বুধবার শেষ হয়েছে । তবে সাহিত্য সম্মেলনের অনুষ্ঠান হলেও উদ্ধোধনী দিনে মঞ্চে কবি সাহিত্যিক ছড়াকার গল্পকার কারুরই স্থান হয়নি । মঞ্চে প্রশাসনের ৪জন এবং আওয়ামীলীগের ২ উপস্থিত থেকে এবং ভার্চুয়ালী বাণিজ্যমন্ত্রী উদ্ধোধন করেন । রংপুরে এই আয়োজনকে ঘিরে ব্যাপক সমালোচনার ঝড় বয়ে যায় । এই ঝড়কে সাসমাল দিতে দ্বিতীয় দিনে মঞ্চে আসন হয় কবি সাহিত্যিক বুদ্ধিজীবী অধ্যাপক মোহাম্মদ শাহ আলমের ।

দুদিনই রংপুর শিল্পকলা একাডেমীর আসনগুলো পূর্ণ করা হয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র ছাত্রিদের । আমন্ত্রন পত্র ছাপা হলেও কবি সাহিত্যিকদের দাওয়াত দেয়া হয়নি । ফলে রংপুরে কবি সাহিত্যিক ছড়াকার সহ লিখিয়েদের উপস্থিতি হাতে গোনা । যারা বরাবরই প্রশাসন মুখী । সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের সার্বিক তত্বাবধানে এবং জেলা প্রশাসনের আয়োজনে উদ্ধোনী দিনে উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মনিরুল আলম ।

বক্তব্য প্রদান করেন জেলার সেবক জেলা প্রশাসক মো: আসিব আহসান, পুলিশ সুপার প্রকৌশলী মো: ফেরদৌস আলী সাবেক সাংসদ হোসনেআরা লুৎফা ডালিয়া এবং জেলা আওয়ামীলীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ ।সমাপনী দিনে সাহিত্য বিষয়ক সেমিনার স্বাতন্ত্র সাহিত্য ও সাংস্কৃতিক চেতনা বিকাশে ইতিবাচক ভূমিকা এবং জঙ্গিবাদ,মাদক সন্ত্রাস প্রতিরোধে সমাজ পরিবর্তনে রংপুর জেলার সাহিত্য ।

রংপুর জেলার সাহিত্য সংস্কৃতি ও কৃষ্টিঅতীত,বর্তমান ও ভবিষ্যৎবিষয়ক অধ্যাপক মো ঃ শাহ আলমের প্রবন্ধের উপর আলোচনা করেন ঠাকুরগাও বেতারের সাবেক আঞ্চলিক পরিচালক মনোয়ারা বেগম,মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার আবু বক্কর সিদ্দিক ও ডঃশ্বাশত ভট্রাচার্য। সেমিনারের সদস্য সচিব ও অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি ফিরুজুল ইসলামের সভাপতিত্বে সাহিত্যের সাথে আমাদেরসমাজ অতীত,বর্তমান ও ভবিষ্যৎ বিষয়ে মূল্ প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক মো : তোফায়েল হোসেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments