বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাকলাপাড়ায় কর্তৃপক্ষের অবহেলায় নষ্টের পথে প্রধানমন্ত্রীর দেওয়া নৌ-অ্যাম্বুলেন্স

কলাপাড়ায় কর্তৃপক্ষের অবহেলায় নষ্টের পথে প্রধানমন্ত্রীর দেওয়া নৌ-অ্যাম্বুলেন্স

মিজানুর রহমান: কলাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য প্রধানমন্ত্রীর উপহারের একটি আধুনিক নৌ অ্যাম্বুলেন্স প্রদান করা হয়েছিল। আজ সেটি নিজেই মুমূর্ষু অবস্থায় বর্তমানে এটি কলাপাড়া পৌর শহরের পানি উন্নয়ন বোর্ডের সামনে হ্যালিপ্যাড মাঠের পূর্ব পাশে পড়ে রয়েছে। অযন্তে অবহেলায় থাকতে থাকতে এখন সেটি জোয়ার ভাটার পানিতে নিমজ্জিত।

বেশ কয়েক বছর যাবত একই অবস্থায় পরে আছে অ্যাম্বুলেন্সটি। এতে করে সরকারের অর্থ বিনষ্ট হচ্ছে তদারকির কারণে। গূত্রমতে জানা যায়, নৌ-অ্যাম্বুলেন্সটি দেয়ার সহযোগিতা করেছে কমিউনিটি বেইজড হেলথ কেয়ার(সিবিএইচসি)স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রানলয়। সমুদ্র উপকূলের দূরবর্তী লোকদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে উপহার হিসেবে অ্যাম্বুলেন্সটি পাওয়ার দু’ বছর পার হলেও সেটি এখনো ব্যবহারই করা হয়ে উঠেনি। তলা ফুটো হয়ে কয়েক দিন ধরে এটি আন্ধারমানিক নদীর জোয়ারে তলিয়ে থাকতে দেখা যাচ্ছে। এখনই এটি রক্ষণাবেক্ষণ করা না হলে পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়ে যাবে বলে জানিয়েছেন স্থানীয়রা।

বিভিন্ন সময় মুমূর্ষ রোগীরা হাসপাতালে যেতে পারে না। সবচেয়ে বিপাকে গর্ভবতী মা ওশিশু। উপজেলার উন্নত সেবা ব্যবস্থাসহ গর্ভবর্তী মহিলাদের সেবা নিশ্চিতের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপহার দেন নৌ-অ্যাম্বুলন্সটি। হাসপাতাল কর্তৃপক্ষে জানান, স্বাধীনতার ৫০ বছর পরও উপজেলার সঙ্গে রাঙ্গাবালী সাগর ও নদীবেষ্টিত এলাকা পাঁচটি ইউনিয়নের সমন্বয়ে কলাপাড়া উপজেলার সড়ক পথে যোগাযোগ স্থাপিত হয়ে ওঠেনি। এই উপজেলার দেড় লক্ষ মানুষের বসবাস। উপজেলা শহরে যেতে ৭০কিলোমিটার নদী পাড়ি দিতে হয়। সেই চিন্তা থেকেই সরকার জনসাধারনের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে অগ্রাধিকার ভিত্তিতে এ অ্যাম্বুলেন্স দিয়েছিলেন সরকার। তবে চালক না থাকায় ও ব্যয়বহুল হওয়ায় নৌ অ্যাম্বুলেন্সটি দীর্ঘদিন ধরে অকেজো হয়ে পড়েছিল। চালক না থাকায় এবং ব্যবহার ও অযতেœ দিনে দিনে এটি নষ্ট হয়ে যাচ্ছে।

হ্যালিপ্যাডে বিকাল বেলা ঘুরতে আসা ফরিদ উদ্দিন বলেন, প্রায় দুই বছর হয়েছে নৌ অ্যাম্বুলেন্সটি উপজেলা হাসপাতালে আনা হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতি ও অবহেলার কারণে অ্যাম্বুলেন্সটি এখন পানিতে ডুবে যাওয়ার উপক্রম হয়েছে। অযতেœর কারণে কোটি টাকার এই নৌ অ্যাম্বুলেন্স এখন নষ্ট হওয়ার পথে এবং সরকারি সম্পত্তির ক্ষতি হচ্ছে। বহু কাঙ্খিত এ যানটি দিয়ে আজ পর্যন্ত একজন রোগীও পরিবহন করা সম্ভব হয়নি।

কলাপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.চিন্ময়হাওলাদার জানান, নৌ-অ্যাম্বুলেন্সটি যর্থাযথ নয় ব্যবহার। বড় ঝড় জলোচ্ছ্বসে ব্যবহার করা যায় না। চালক না দেয়ার কারণে নৌ-অ্যাম্বুলেন্সটি চালানো সম্ভব। তা ছাড়া রাঙ্গাবালীর এলাকার রোগী সাধারণত ট্রলারের মাধ্যমে অসুস্থ হলে নিয়ে আসে ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments