শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলাআশ্রয়ন প্রকল্পের নামে কলাপাড়ায় ভূমিহীনদের জমি বন্দোবস্ত নিয়ে অনিয়মের অভিযোগ

আশ্রয়ন প্রকল্পের নামে কলাপাড়ায় ভূমিহীনদের জমি বন্দোবস্ত নিয়ে অনিয়মের অভিযোগ

এস কে রঞ্জন: পটুয়াখালীর কলাপাড়ায় প্রধানমন্ত্রীর আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনের বরাদ্ধকৃত ১৯৫ টি দলিলের স্থলে ২৩৭ টি দলিল রেজিষ্ট্রির কবুলিয়তের অনিয়মের অভিযোগ উঠেছে।

এতে প্রায় ২৫ কোটি টাকা মূল্যের ৪২টি দলিলে ৭২ একর ৬৩ শতাংশ খাস জমি বিত্তবানদের নামে বরাদ্দ দেয়ার তথ্য ফাঁস হয়েছে। এ ঘটনা ফাঁস হওয়ার পর অভিযুক্ত মাষ্টার মাইন্ডকে বাঁচাতে কোমর বেঁধে মাঠে নেমেছে একটি মহল। ফোন বন্ধ রেখে গাঁ ঢাকা দিয়েছে সংশ্লিষ্ট সার্ভেয়ার।

গত ক’দিনে বেশ কয়েক দফা রুদ্ধ দ্বার বৈঠক শেষে সংশ্লিষ্ট সার্ভেয়ার এর উপর সমুদয় দোষ চাপিয়ে ব্যবস্থা নিতে জেলা প্রশাসনের কাছে তরিগড়ি করে প্রতিবেদন দিয়েছে কলাপাড়া উপজেলা প্রশাসন। জানা যায়, বিষয়টি গত বৃহস্পতিবার রাতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এর নজরে আসলে উপজেলা প্রশাসনকে বিষয়টি অবহিত করেন। তাহলে এত স্বল্প সময়ের মধ্যে কিভাবে উপজেলা প্রশাসন প্রতিবেদন জমা দিলেন সে প্রশ্নটিও ঘুরপাক খাচ্ছে সাধারনের মনে। ঘটনাটি জানাজানি হলে উপজেলা নির্বাহী কর্মকর্তার স্বাক্ষর সম্বলিত সমুদয় কাগজপত্র সাব রেজিষ্ট্রী অফিস থেকে হস্তগত করেছে উপজেলা প্রশাসন, যাতে থলের আসল বেড়াল বেড়িয়ে না পড়ে। এভাবে রাষ্ট্রীয় সম্পদ বেহাত করে সংশ্লিষ্টরা বিপুল পরিমান অর্থ হাতিয়ে নিয়ে প্রশ্নবিদ্ধ করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মহতী উদ্দ্যোগ আশ্রয়ন প্রকল্পকে। তবে এ নিয়ে জেলা প্রশাসন অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা গনমাধ্যমকে বলেছেন।

বিভিন্ন তথ্যসূত্রে জানা যায়, মুজিব শতবর্ষে গৃহহীন ভূমিহীন পরিবারকে দুই শতক খাস জমি সহ সেমিপাকা একটি ঘর প্রদানের লক্ষ্যে তিনটি স্মারকে ১৯৫ টি বন্দোবস্ত কেসের কবুলিয়াত রেজিষ্ট্রী করতে খেপুপাড়া সাব রেজিষ্ট্র্রী অফিসে প্রেরণ করা হয়। সেখানে অতিরিক্ত আরোও ৪২টি দলিল বিত্তবানদের নামে অন্তর্ভূক্ত করে তাদের নামে ৭২ একর ৬৩ শতাংশ খাস জমির দলিল রেজিষ্ট্র্রী করা হয়। এ বছরের ১৯ এপ্রিল ২২টির স্থলে ৩১টি, ২৪ এপ্রিল ১২০টির স্থলে ১৩২টি এবং ১৯ মে ৫৩টির স্থলে ৭৪ টি কবুলিয়াত দলিল রেজিষ্ট্রী করা হয়। এই ৪২টি দলিলে সর্বোচ্চ তিন একর থেকে নিচে এক একর করে খাস জমি বন্দোবস্ত দেখানো হয়েছে। ৬০ এর দশক থেকে ২০০২-২০০৩ দশকের তালিকার কেস নম্বর থেকে ৪২ টি নামে এই পরিমান খাস জমি মুজিব শতবর্ষের তালিকায় ঢুকিয়ে রেজিস্ট্রি করে দেয়া হয়েছে। যার অনুমোদন নিতে হয়েছে জেলা প্রশাসনের কাছ থেকেও। কবুলিয়াতের দুই শতক লেখা জায়গায় হাতের লেখায় কাটা ছেঁড়া করা হয়েছে। তবে এ ঘটনার সঙ্গে সাবরেজিষ্ট্রী অফিসের যোগসাজশ থাকার বিষয়টি উড়িয়ে দিচ্ছেন না কেউ। কারণ মুজিববর্ষের সকল কবুলিয়াত রেজিষ্ট্রীতে দুই শতক খাস জমি দেয়ার কথা লেখা থাকলেও কিভাবে একে একে ৪২টি কবুলিয়াত রেজিষ্ট্রী করা হয়েছে সর্বোচ্চ তিন একর খাস জমির।

খেপুপাড়া সাব রেজিষ্ট্রার রেহেনা পারভিন বলেন, যেহেতু ভূমিহীন গৃহহীনদের দলিল ছিল, উপজেলা নির্বাহী কর্মকর্তার সই ছিল। সার্ভেয়ার তাড়াহুড়া করে নামজারির কথা বলেছে। তাই সরল বিশ^াসে প্রত্যেক পাতা দেখিনি। এখন তো দেখি এই অবস্থা।’ সাবরেজিষ্ট্রী অফিসের অপর একটি সূত্র জানায়, প্রতিটি বন্দোবস্ত কেসে উপজেলা নির্বাহী কর্মকর্তার স্বাক্ষর ছিল। বিষয়টি জানা জানি হওয়ার পর সকল কাগজ পত্র উপজেলা নির্বাহী কর্মকর্তা হস্তগত করেছেন। তবে এ অনিয়মের সাথে আর কে কে জড়িত এমন প্রশ্ন এখন অফিস পাড়ায় মানুষের মুখে মুখে ঘুরপাঁক খাচ্ছে।

এদিকে ৪২ বিত্তবানের নাম অন্তর্ভুক্ত করে ৭২ একর ৬৩ শতাংশ খাস জমি দলিল রেজিষ্ট্রী কান্ডে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক এর সই স্ক্যানিং করে ভূমি অফিসের সার্ভেয়ার হুমায়ুন কবির এমন অপকর্ম করেছে বলে দাবী করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। তিনি সার্ভেয়ারকে অভিযুক্ত করে ব্যবস্থা নিতে জেলা প্রশাসকের কাছে প্রতিবেদন জমা দিয়েছেন।

পটুয়াখালী জেলা প্রশাসক মো: কামাল হোসেন জানান, বিত্তবানদের নামে দেয়া ৭২ একর খাস জমি বন্দোবস্ত কেসগুলো বাতিলের উদ্যোগ নেয়া হয়েছে। তদন্ত সাপেক্ষে পরবর্তী ব্যবস্থা গ্রহন করা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments