বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাকুড়িগ্রাম ফুলবাড়ীতে নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে সড়ক সংস্কারের অভিযোগ

কুড়িগ্রাম ফুলবাড়ীতে নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে সড়ক সংস্কারের অভিযোগ

পাভেল মিয়া:  কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার বড়ভিটা ইউনিয়নের বড়লই বাজারগামী ১ হাজার ৭শ’ মিটার সড়কের সংস্কার কাজে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারসহ ব্যাপক অনিয়মের অভিযোগ তুলেছে এলাকাবাসী।

বড়লই এলাকার কয়েক হাজার মানুষের জীবন জীবিকায় অত্যন্ত গুরুত্বপূর্ণ সড়কটি কয়েক দফা বন্যার কবলে পড়ে ধ্বসে যায় সড়কটির দু’পাশের মাটি, উঠে যায় কার্পেটিং। সড়কের বেশির ভাগ অংশে তৈরি হয় খানাখন্দ। আর দীর্ঘদিন যাবত সড়কের সংস্কার কাজ না হওয়ার ভেঙ্গে সরু হওয়া সড়কে চলাচলে চরম ভোগান্তি পোহাতে হয় যাতায়াতকারীদের।

অবশেষে সড়কটি সংস্কারের উদ্যোগ নেয় স্থানীয় সরকার প্রকৌশল দপ্তর। ১ দশমিক ৭ কিলোমিটার দীর্ঘ ও তিন মিটার প্রস্থ সড়কের সংস্কার কাজ বাস্তবায়নের দায়িত্ব পান রংপুরের ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এমএন ট্রেডার্স। চুক্তি অনুযায়ী চলতি বছরের ২২ জানুয়ারি সড়কের সংস্কার কাজ শেষ হওয়ার কথা। নির্ধারিত সময় পার হওয়ার পরও কাজ শেষ না হওয়া ও সড়কের সংস্কার কাজ নিম্নমানের হওয়ায় হতাশ এলাকাবাসী।

জানাগেছে, সড়কটির সংস্কার কাজ বাস্তবায়নের জন্য বরাদ্দ দেয়া হয়েছে ৭০ লক্ষ ৭০ হাজার ৬০৪ টাকা। সড়কের সংস্কার কাজে কি কি অনিয়ম হচ্ছে যানতে চাইলে এলাকাবাসীরা জানান, সড়কে পরিমান মত ইটের খোয়া ফেলা হয়নি। যা খোয়া ফেলা হয়েছে তাও আবার একেবারে নিম্নমানের। রাস্তায় ইটের খোয়া ফেলার আগে বালু ভরাট করে রোলিং করা হয় নি। গোটা সড়কের কোথাও ২ থেকে ৩ ইঞ্চির বেশি খোয়া ফেলা হয়নি। অনেক জায়গায় সড়ক মাপের চাইতে সরু করা হয়েছে। সর্বোচ্চ ২ ইঞ্চি সাইজের খোয়া ফেলার নিয়ম থাকলেও ৩/৪ ইঞ্চির খোয়াও ফেলা হয়েছে। এর উপরে কার্পেটিং করা হলে সড়কটি দ্রুত নষ্ট হয়ে যাবে বলে আশঙ্কা এলাকাবাসীর।

মোট কথা সড়কের সংস্কার কাজে পরতে পরতে অনিয়ম। আমরা এলাকাবাসী বেশ কয়েকবার কাজের অনিয়মের অভিযোগ তুলে কাজ বন্ধ করতে বলেছি। কিন্তু ঠিকাদারের লোকজন আমাদের কোন কথা কানেই তোলে নি। আমরা দীর্ঘদিন ধরে চলাচলে চরম ভোগান্তি সহ্যের পরে এই সড়কের সংস্কার কাজ শুরু হয়েছে। এই কাজ এমন দায়সাড়া ভাবে হোক তা আমরা চাই না। যথাযথ কর্তৃপক্ষের কাছে দাবি জানাচ্ছি, আপনারা নিয়মমাফিক সড়কটির সংস্কার কাজ বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নিন।

সড়কের সংস্কার কাজে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহারের বিষয়ে উপজেলা নির্বাহী প্রকৌশলী আসিফ ইকবাল রাজিব বলেন, সড়কটির সংস্কার কাজ বাস্তবায়ন শুরুর পর নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহারের সত্যতা পাওয়া গেছে। ঠিকাদারি প্রতিষ্ঠানকে গত ৩ আগস্ট প্রথম দফায় এবং ৮ আগস্ট জেলা নির্বাহী প্রকৌশলী, কুড়িগ্রাম ও কনসালটেন্ট দিলীপ কুমার সহ সরেজমিনে গিয়ে দ্বিতীয় দফায় সড়ক হতে নিম্নমানের নির্মাণসামগ্রী সরিয়ে নিতে লিখিত ভাবে জানানো হয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন দাস বলেন, সড়কের সংস্কার কাজ যথাযথ ভাবে বাস্তবায়নের জন্য উপজেলা নির্বাহী প্রকৌশলীর সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments