মোঃপাভেল মিয়া: কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার শাহবাজার হতে পশ্চিম ধনিরাম আবাসন গামী সড়কে নীল কমল নদের উপর পাকা সেতুটি বর্তমানে যাতায়াতের জন্য ঝুকিপূর্ণ। আর চলাচলের বিকল্প কোন পথ না থাকায় এ ঝুকিপূর্ণ সেতু দিয়ে যাতায়াত করেন বেশ কয়েকটি গ্রামের ত্রিশ হাজারেরও বেশি মানুষ। প্রায় ৩ যুগ আগে নির্মিত সেতুটি স্থানীয়দের জীবন জীবিকায় অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সেতু দিয়ে যাতায়াতকারী আব্দুল ফাতেল, নজরুল ইসলাম, আব্দুস সালাম বলেন, আমরা দুর্ঘটনার ঝুকি নিয়েই এ সেতুর উপর দিয়ে চর মেখলি, চর পূর্বধনীরাম, পশ্চিম ধনীরাম ও প্রাণকৃষ্ণ গ্রামের বাসিন্দারা যাতায়াত করি। তাছাড়া পশ্চিম ধনীরাম আবাসন, বাঘের বাজার, গেটের বাজার ও শাহবাজার হয়ে উপজেলা সদরের সাথে আমাদের যোগাযোগের একমাত্র পথ এটি। প্রায় তিন যুগ আগের সেতুটিতে সৃষ্টি হয়েছে গর্ত, ওঠে গেছে সেতুর উপরের ঢালাই। বর্তমানে সেতুর উপর পাওয়ার টিলার কিংবা সামান্য ভারি যানবাহন উঠলেই সেতুটি দুলতে থাকে। সেতুটি ঝুকিপূর্ণ হওয়ায় আমাদের উৎপাদিত ফসল বাজারে নিতে সমস্যায় পড়তে হয়। সেতুটি কারণে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনার সম্ভাবনা রয়েছে। সেতুটির ব্যাপারে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবি জানাচ্ছি।

স্থানীয় বাসিন্দা ছকিয়ত আলী ও শাহবাজার উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ইউনুস আলী বলেন, এ সেতু দিয়ে শাহ বাজার উচ্চ বিদ্যালয়, শাহ বাজার আবুল হোসেন সিনিয়র(ফাজিল) মাদ্রাসা, পশ্চিম ধনীরাম সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্বধনীরাম ব্যাপারী পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক শিক্ষার্থীগন যাতায়াত করে। সেতুতে খানাখন্দ হওয়ায় কাদাপানিতে ভরে যায়। ফলে এলাকাবাসী সহ শিক্ষক শিক্ষার্থীদের চলাচলে সমস্যা হচ্ছে। তাছাড়া সেতুটি নড়বড়ে হওয়ায় এখানকার ব্যবসায়ীদের মালামাল ও কৃষকদের উৎপাদিত ফসল পরিবহন কাজ বিঘ্নিত হচ্ছে। অত্র অঞ্চলের মানুষের ব্যবসা বাণিজ্য, শিক্ষা, চিকিৎসা তথা জীবন জীবিকায় অত্যন্ত গুরুত্বপূর্ণ এই সেতুটির বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া জরুরি।

সেতুটির বিষয়ে উপজেলা নির্বাহী প্রকৌশলী আসিফ ইকবাল রাজিব বলেন, সেতুটির বর্তমানে যে অবস্থা তাতে এটি আর মেরামতের যোগ্য নয়।সেতুটি ভেঙ্গে একই স্থানে নতুন করে সেতু নির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাবনা পাঠানোর প্রক্রিয়া চলছে। প্রস্তাবনা পাঠানোর পর বরাদ্দ পাওয়া গেলে সেতুর নির্মাণ কাজ শুরু করা হবে।

Previous articleগরমে হাঁসফাঁস জনজীবন! যমুনার পানিতে শীতল পরশ পেতে দূরন্তপনায় মেতে উঠেছে কিশোররা
Next articleচান্দিনায় ক্রেতা সেজে মাদক ব্যবসায়ীদের ধরলেন এএসপি
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।