মঙ্গলবার, মার্চ ১৯, ২০২৪
Homeসারাবাংলাজয়পুরহাট সুগার মিল প্রাঙ্গনে মুক্তিযুদ্ধে গণহত্যার স্থান ও কেজি স্কুলে বটবৃক্ষের চারা...

জয়পুরহাট সুগার মিল প্রাঙ্গনে মুক্তিযুদ্ধে গণহত্যার স্থান ও কেজি স্কুলে বটবৃক্ষের চারা রোপন

শফিকুল ইসলাম: শোকের মাসে শেষদিনে জয়পুরহাট সুগার মিল প্রাঙ্গনে বুধবার (৩১শে আগস্ট) মুক্তিযুদ্ধে গণহত্যার স্থান ও কেজি স্কুলে বটবৃক্ষের চারা রোপন করল “দেশীগাছ ও জীববৈচিত্র্য সংরক্ষণ আন্দোলন” জয়পুরহাট।

জয়পুরহাটে ঐতিহ্যবাহী সুগার মিল প্রাঙ্গনে মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনীর ক্যাম্প ও নিযার্তনকেন্দ্র করে। সেখানে অসংখ্য মুক্তিযোদ্ধা ও নিরীহ বাঙালিদের অমানুষিক নির্যাতন ও হত্যা করে এর প্রবেশদার সংলগ্ন পুকুরের পূর্ব পাড়ে গণকবর দেয়। মুক্তিযুদ্ধের শুরুতে স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের চরমপত্রের পরিচালক, লেখক ও কথক এম আর আখতার মুকুল এখানে গেস্ট হাউজে স্বরপরিবারে ১ দিন অবস্থান করেন (সূত্র- গ্রন্থ ‘আমি বিজয় দেখেছি’)।

মুক্তিযুদ্ধের সেই স্মৃতি ও শোকাবহ আগস্ট মাসে ১৫ই আগস্টে বঙ্গবন্ধু সপরিবারে হত্যকাণ্ডসহ অন্যান্য হত্যকাণ্ডের সকল শহিদদের স্বরণে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষে জয়পুরহাটে বধ্যভূমি ও মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ৫০ টি স্থানে বটবৃক্ষের চারা রোপণ অভিযান এর অংশ হিসাবে এ কর্মসূচি পালন করা হয়।

এ কর্মসূচি মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব রাজা চৌধুরী এর নেতৃত্বে অংশগ্রহন করেন, নবনাট্য সংঘের সাধারণ সম্পাদক দিলীপ সেন, সুগার মিলের শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. আলী আকতার, সাধারণ সম্পাদক আহসান হাবিব রুমেল, মুক্তিযোদ্ধা সন্তান শিল্প কমান্ডের আহবায়ক মোঃ আব্দুল আওয়াল, যুগ্ম-আহবায়ক সাইদুর রহমানসহ অন্যান্য কর্মচারীগন, কেজি স্কুলের প্রধান শিক্ষক মোঃ আবু বক্কর সিদ্দিকসহ অন্যান্য শিক্ষক ছাত্র-ছাত্রী, সহকারী অধ্যাপক (অবঃ) অচিন্ত কুণ্ড, দেশী গাছ জীব বৈচিত্র্য সংরক্ষণ আন্দোলন”-এর উদ্যোক্তা- কৃষিবিদ রতন মণ্ডল, ব্যাংকার গোলাম রসুল স্বপন, শাহিনুর আলম, অনলাইন একটিভিস্ট সাজেদুর রহমান সুমন, একুশে আবৃত্তি পরিষদের সাধারণ সম্পাদক লেখক লালন হোসেন, হাকিম সরদারসহ অন্যান্যরা।
বট বৃক্ষের শীতল ছায়ায় শহিদ সন্তানেরা ঘুমিয়ে থাকবে এমন ভাবনায় এবং বটবৃক্ষ পরিবেশের ভারসাম্য রক্ষায় বিশেষ ভূমিকা পালন করে এ কারনে বট গাছের চারা রোপনের কর্মসূচী গ্রহন করা হয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments