ফেরদৌস সিহানুক শান্ত: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার সোনামসজিদে হজরত শাহ নেয়ামতুল্লাহ (রঃ) তোহাখানা মসজিদে পবিত্র ওরশ শরীফ শুক্রবার অনুষ্ঠিত হয়েছে। এতে চাঁপাইনবাবগঞ্জ ও জেলার বাইরে থেকে আসা হাজার হাজার ধর্মপ্রাণ মুসল্লিরা অংশগ্রহণ করে।

পবিত্র ওরশ উপলক্ষে তোহখানা চত্বরে কোরআনখানী ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। পরে তোহাখানা মসজিদে জুমার নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

জুম্মার নামাজের পর বিভিন্ন স্থান থেকে আগত মুসল্লিদের দেখার জন্য শাহ নেয়ামতুল্লাহ (রঃ) এর বিভিন্ন পোষাক ও আসবাবপত্র দেখার জন্য উন্মুক্ত করে দেয়া হয়। এরআগে বৃহস্পতিবার বিকেল থেকে দেশের বিভিন্ন স্থান থেকে ধর্মপ্রাণ মুসল্লিরা ঔরশে অংশগ্রহনের অংশ হিসেবে এবাদত-বন্দেগীর মধ্য দিয়ে রাত কাটায়। এছাড়াও ওরশ শরীফ উপলক্ষ্যে সোনামসজিদের রাস্তার দু’ধারে বিভিন্ন পন্যের মেলা বসেছে।

শুক্রবার (০৯ সেপ্টেম্বর) তোহাখানায় জুম্মার নামাজ আদায় করেন, চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডা. শামিল উদ্দিন আহমেদ শিমুল, শিবগঞ্জ থানার অফিসার-ইন-চার্জ ফরিদ উদ্দিনসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তারা।

উল্লেখ্য, শাহ্ নেয়ামতউল্লাহ (রহঃ) দীর্ঘ প্রায় ৩৩ বছর এই অঞ্চলে সুনামের সাথে ইসলাম প্রচার করেন। পরে তিনি পিরোজপুরেই ১০৭৫ হিজরী (১৬৬৪ খ্রিষ্টাব্দে) মতান্তরে ১০৮০ হিজরীতে (১৬৬৯ খ্রিষ্টাব্দে) পরলোকগমন করেন। তাকে তোহাখানায় সমাহিত করা হন। চাঁপাইনবাবগঞ্জ জেলা শহর থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে সীমান্তঘেঁষা শিবগঞ্জ উপজেলার শাহাবাজপুর ইউনিয়নে তোহাখানার ভেতরে শাহ নেয়ামতউল্লাহ (রহঃ) এর তিন গম্বুজ মসজিদের উত্তরে শাহ নেয়ামতউল্লাহের মাজার অবস্থিত।

Previous articleমুন্সীগঞ্জে অব্যাহত রয়েছে নদী ভাঙ্গন, ব্যবস্থা নেই পানি উন্নয়ন বোর্ডের
Next articleপাকা পেঁপের ফাঁদ : আকিব শিকদার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।