প্রদীপ অধিকারী: আজ ১৩ ই সেপ্টেম্বর মঙ্গলবার পাঁচবিবিতে টিবি (যক্ষা), এইচআইভি (এইডস), ও কোভিড-১৯ নিয়ন্ত্রনের জন্য ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত হয়েছে। জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচী ও ব্র্যাক এর আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ হোসনে আরা। বিশেষ অতিথি ছিলেন আয়মা রসুলপুর ইউনিয়নের চেয়ারম্যান মামুনুর রশিদ মিল্টন, পাঁচবিবি ব্র্যাক এর ব্যবস্থাপক প্রদীপ কুমার এবং পাঁচবিবি উপজেলার তিনটি ইউনিয়নের ইউপি সদস্য, দৈনিক করতোয়ার সাংবাদিক, চিকিৎসক, অধ্যাপক ও বিশিষ্ট ব্যক্তিবর্গ। উক্ত সভায় বলা হয়, সাড়াদেশে প্রতিদিন ২১ জন করে যক্ষা রোগীর মৃত্যু হয়। তাই তিন সপ্তাহের বেশি কাশি, জ্বর, বুকে ব্যাথা ও কাশির সাথে রক্ত দেখা গেলে তাকে পাঁচবিবি উপজেলা ব্র্যাক অফিসে বা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যাওয়ার পরামর্শ দিতে হবে।

সেখানে সম্পূর্ন বিনা পয়সায় রক্ত পরীক্ষা করে যক্ষা নির্নয় ও তার চিকিৎসা করা হয়। ৬ মাসের চিকিৎসায় যক্ষা ভাল হয়। কোনো বাড়িতে যক্ষা রোগী পাওয়া গেলে বাড়ির অন্যান্য সদস্যদেরকেও ৩ দিনের চিকিৎসা দেওয়া হয়। এ সভায় ম্যালেরিয়া, এইচ আই ভি এইডস, ও কোভিড-১৯ বিষয়ে আলোচনা করা হয়।

Previous articleশহীদ পুলিশ সদস্যদের অবদান কখনো ভুলবে না বাংলাদেশ: স্বরাষ্ট্রমন্ত্রী
Next articleনোয়াখালীতে নরসুন্দরের ঝুলন্ত লাশ উদ্ধার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।