জয়নাল আবেদীন: রংপুর সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব মোঃ মোস্তাফিজার রহমান মোস্তফা বলেছেন রংপুর সিটি কর্পোরেশন এলাকায় এক জরীপের ফলাফলে দেখা যায় রংপুর সিটি কর্পোরেশন এলাকার ৩৩ভাগ মানুষ উচ্চরক্তচাপে আক্রান্ত ।

রংপুর সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ডে উচ্চ রক্তচাপ ও স্থুলতা স্ক্রিনিং বিষয়ক দু‘ মাস ব্যাপী পরিচালিত ক্যাম্পেইন শেষ করে সোমবার সিটি মিলনায়তনে সংবাদ সম্মেলনে তিনি এই তথ্য সাংবাদিকদের কাছে উপস্থাপন করেন। এসময় রংপুর সিটির স¦াস্থ্য বিভাগের প্রধান ডা: কামরুজ্জামান ইবনে তাজ পাওয়ার পয়েন্টে বিস্তারিত চিত্র তুলে ধরেন । মেয়র মোস্তফা বলেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সার্বিক তত্ত¡াবধানে ইউএস সিডিসি এর অর্থায়নে ও সেভ দ্য চিলড্রেন, বাংলাদেশ এর কারিগরী সহায়তায় নগর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ কর্মসূচী শীর্ষক প্রকল্পটি রংপুর সিটি কর্পোরেশনসহ বাংলাদেশের সকল সিটি কর্পোরেশনে বাস্তবায়িত হচ্ছে, যা সকল সিটি কর্পোরেশনের জনস্বাস্থ্য সম্পর্কিত কার্যক্রমসমূহ বাস্তবায়নে সহায়ক ভুমিকা পালন করছে। ওই প্রকল্পের আওতায় রংপুর সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ডে ‘উচ্চরক্তচাপ ও স্থুলতা স্ক্রিনিং” বিষয়ক দুই মাস ব্যাপী স্ক্রিনিং এবং সচেতনতামূলক ক্যাম্পেইন পরিচালিত হয়। উক্ত ক্যাম্পেইন ৩১ মে থেকে ২২ জুলাই ২০২২ পর্যন্ত রংপুর সিটি কর্পোরেশনের ১০টি ওয়ার্ডে উচ্চ-রক্তচাপ ও স্থুলতা পরিমাপ করা হয় এবং জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পোষ্টার, লিফলেট বিলি করা হয়। সিটির বিভিন্ন ওয়ার্ডের ১১হাজার ৭৮ জন মানুষের মধ্যে ৩৩ভাগ মানুষ উচ্চ-রক্তচাপে ভুগছেন। মহিলারা পুরুষদের চেয়ে বেশি উচ্চ-রক্ত চাপে ভুগছেন। অধিক ওজন, নিয়মিত শারীরিক ব্যায়াম/কায়িক শ্রম না করা, তামাক জাতীয় দ্রব্য সেবন, পাতে লবন খাওয়া, ইত্যাদি উচ্চরক্তচাপের প্রধান ঝুঁকি হিসেবে চিহ্নিত হয়েছে। ফলাফল বিশ্লেষণ করে সংশ্লিষ্টরা আরো জানান উচ্চরক্তচাপ ও স্থুলতার চিহ্নিত ঝুঁকিসমূহ এড়িয়ে নিয়মতান্ত্রিক জীবনযাপনে নগরবাসীকে উদ্বুদ্ধ করা না যায়, তবে অদূর ভবিষ্যতে উচ্চরক্তচাপ ও স্থুলতার হার আশংকাজনকভাবে বৃদ্ধি পাবে।

এ সময় উপস্থিত ছিলেন সেভ দ্যা চিলড্রেন‘র জনস্বাস্থ্য রোগতত্ববিদ ডা.পলাশ কুমার রায়, ওয়ার্ড কাউন্সিলর শ্রী হারাধণ রায় ও স্যানিটারি ইনস্পেক্টর আব্দুল কাইয়ুম। এদিকে রংপুর হাইপার টেনশন এন্ড রিসার্স সেন্টারের জরীপ এবং গবেষনা অনুযায়ি রংপুর জেলায় শতকরা ৩৩ দশমিক৩ ভাগ মানুষ উচ্চ রক্তচাপ এবং ৩৮ভাগ মানুষ ডায়াবেটিক রোগে আক্রান্ত । আর শতকরা ২৯ভাগ মানুষ উচ্চরক্তচাপ ঝুকিতে রয়েছেন ।

Previous articleনোয়াখালীতে নারী ইন্টার্ন চিকিৎসকের শ্লীলতাহানির অভিযোগ, নিরাপত্তা প্রহরী গ্রেফতার
Next articleআজকের বাংলাদেশ এখন বিশ্বের উন্নয়নের রোল মডেল: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।