জয়নাল আবেদীন: রংপুর পরিবার পরিকল্পনা বিভাগে মহিলাদের স্থায়ি পদ্ধতি সম্পাদনে সর্বাধুনিক প্রযুক্তি ল্যাপারোস্কোপিক টিউবাল লাইগেশন সংযোজন করা হয়েছে । মা ও শিশু কল্যাণ কেন্দ্র রংপুরে কার্যক্রমটি সম্প্রতি উদ্ধোধন করা হয়েছে ।

এখন শুধুমাত্র পেটে একটি ক্ষুদ্র ছিদ্রের মাধ্যমে সর্বাধুনিক যন্ত্রপাতির সাহায্যে ব্যথাযুক্ত উপায়ে অপারেশন করা সম্ভব হবে ।এই কার্যক্রম সম্পাদনে ল্যাপারোস্কোপিক সার্জন সোসাইটি ও ও জি এসবি সহযোগিতা প্রদান করে আসছে। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিবার পরিকল্পনা রংপুর বিভাগীয় পরিচালক দেওয়ান মোর্শেদ কামাল এবং কার্যক্রমের শুভ উদ্বোধন করেন লাইন ডাইরেক্টর,সিসিএসডিপি – ডাঃ নূরুন নাহার বেগম ।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর জেলার উপ পরিচালক ডাঃ এস এম সাইদুল ইসলাম।

এ ছাড়াও রংপুর পরিবার পরিকল্পনা বিভাগের সংশ্লিষ্ট উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। টেকনিক্যাল এডভাইজার দেশের প্রখ্যাত বিশেষজ্ঞ ল্যাপারোস্কোপিক সার্জন অধ্যাপক ডাঃ জাবেদ আখতার সার্বক্ষণিক উপস্থিত থেকে দিক নির্দেশনা প্রদান করেন। উপস্থিত ছিলেন মেরী স্টোপস ক্লিনিক,রংপুরের বিশেষজ্ঞ সার্জন ডাঃ মাহবুবা খানম। এনেসথেসিয়া সোসাইটির সদস্য কনসাল্টেন্ট ডাঃ জাকির হোসেন।পুরো কার্যক্রমটি সমন্বয় করেন-রংপুর রিজিওনের রিজিওনাল কনসাল্টেন্ট, ডাঃ আহমেদ মুনাফ চৌধুরী ।উদ্বোধনী দিনে পাঁচজন ক্লায়েন্টকে ল্যাপারোস্কোপিক টিউবাল লাইগেশন সেবা প্রদান করা হয়েছে । উল্লেখ্য বাংলাদেশে এই প্রথম রংপুরে সরকারিভাবে ল্যাপারোস্কোপিক টিউবাল লাইগেশন সেবা প্রদান শুরু হলো ।

Previous articleনোয়াখালীতে ধর্ষণের পর ছাত্রীকে জবাই করে হত্যা: আসামি পক্ষে কোন আইজীবি দাঁড়াবেনা
Next articleজেলা পরিষদ নির্বাচনে প্রধানমন্ত্রী আমাকে খাদেম হিসেবে বেছে নিয়েছেন: বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।