শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাসুশাসন প্রতিষ্ঠার নিমিত্তে অংশীজনের অংশ গ্রহনে রংপুর এবং রাজশাহী বিভাগের সভা

সুশাসন প্রতিষ্ঠার নিমিত্তে অংশীজনের অংশ গ্রহনে রংপুর এবং রাজশাহী বিভাগের সভা

বাংলাদেশ প্রতিবেদক: জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনায় সুশাসন প্রতিষ্ঠার নিমিত্তে অংশীজনের অংশ গ্রহনে রংপুর এবং রাজশাহী বিভাগের প্রথম ত্রৈমাসিক সভা গতকাল বৃহস্পতিবার দুপুরে জুম প্লাটফর্মে ভার্চুয়ালি অনুষ্ঠিত হয় । এই সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী শেখ মোহাম্মদ মোহসিন ।

সভায় অংশীজন ছিলেন ঠিকাদার, সাংবাদিক , জনপ্রতিনিধি উপজেলা চেয়ারম্যান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের রংপুর ও রাজশাহী বিভাগের জেলার নির্বাহী প্রকৌশলী , সরকারি প্রকৌশলী, উপজেলা প্রকৌশলী, আইনজীবি , শিক্ষক সহ শতাধিক আমন্ত্রীত ব্যাক্তি অংশ নেন । আলোচনার শুরু হয় রংপুর দিয়ে। বক্তারা বলেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর দেশের জেলা থেকে উপজেলা সেখান থেকে ইউনিয়ন এরপর গ্রাম থেকে মানুষের দরজা পর্যন্ত উন্নয়নের কাজ নিয়ে গেছে । উন্নয়নের বৃহৎ অংশই আজ এলজিইডির মাধ্যমে হয়ে থাকে। সরকার ২০১২ সালে জাতীয় শুদ্ধাচার কৌশল প্রনয়ন করেছে । এর মুল লক্ষ্য হচ্ছে শুদ্ধাচার চর্চা ও দূনীতি প্রতিরোধের মাধ্যমে রাষ্ট্র ও সমাজে সুশাসন প্রতিষ্টা করা । আর এটি সরকারের সাংবিধানিক ও আইনগত স্থায়ি দায়িত্ব । বক্তারা বলেন জেলা ওয়ারী শুদ্ধাচার পুরস্কার দেয়া যেতে পারে । যা পেতে পারেন ভালো ঠিকাদার, এমনকি পরিচ্ছন্নতা কর্মীও এই পুরস্কারের আওতায় আসতে পারে । ভালো আচরণ ভালো কাজ সময় মত অফিসে আসা সব মিলিয়ে কর্মকর্তা কর্মচারিরাও এই শুদ্ধাচার পুরস্কার পেতে পারেন ।

প্রতিটি জেলায় প্রতিটি কাজের বিস্তারিত তথ্য যেমন কতটাকার কাজ ক‘দিনে সম্পন্ন করণ, ঠিকাদারের নাম উল্লেখ করে ওয়েভ সাইডে আপলোড করলে অবশ্যই স্বচ্ছতা ফিরে আসবে । পাশাপাশি দূনীতি করার সুযোগ থাকেনা ।সেই সঙ্গে কাজ চলাকালিন সার্বক্ষনিক তদারকি সহ নির্বাহী প্রকৌশলীগণ নিয়মিত পরিদর্শন করলে কাজের গুণগত মান ঠিক থাকবে । এছাড়াও অনেক বক্তা বলেছেন ঠিকাদারী কাজ করতে গিয়ে নানান প্রতিবন্ধকতার মাঝে পড়তে হয় । কখনো কখনো স্থানীয় ইউপি সদস্য ছাড়াও যুবসমাজের কাছে নানান চাপের মুখে কাজ বন্ধ রাখতে হয় ।

পিডি একেএম ফজলুল হক,দিনাজপুরের তত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল হাকিম,রংপুরের নির্বাহী প্রকৌশলী মো: রেজাউল হক, সিনিয়র সাংবাদিক জয়নাল আবেদীন, কুড়িগ্রামের আইনজীবি একুশে পদক প্রাপ্ত আব্রাহাম লিংকন, লালমনিরহাটের সাংবাদিক দিলিপ রায় পাবনার তত্বাবধায়ক প্রকৌশলী নাবিউল ইসলাম নির্বাহী প্রকৌশলী শরিফ উদ্দিন, রাজশাহীর নির্বাহী প্রকৌশলী শাহিদুল ইসলাম, ঠাকুরগাঁও নির্বাহী প্রকৌশলী সাহারুল আলম, রংপুর তত্বাবধায়ক প্রকৌশলী তৌফিক হাসান পঞ্চগড়ের নির্বাহী প্রকৌশলী মো: শামসুজ্জামান রাজশাহীর তত্বাবধায়ক প্রকৌশলী লুৎফর রহমান বালিয়া ডাঙ্গি উপজেলা চেয়ারম্যান , নাটোর জেলা আওয়ামীলীগের সভাপতি ,রাজশাহী উপজেলা চেয়ারম্যান আলোচনায় অংশ নেন ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments