শহিদুল ইসলাম: শার্শায় বানিজ্যিক ভাবে মিষ্টি জাতের আঙ্গুর চাষ শুরু হয়েছে। প্রতিদিন মানুষ আঙ্গুর ক্ষেত দেখতে ভীড় করছেন ওই চাষির ক্ষেতে। উপজেলার গোগা ইউনিয়নের ইছাপুর গ্রামের কৃষক মহাশীন আলী ভারতীয় চয়ন জাতের আঙ্গুর চাষ করে সফল হয়েছেন।

বছরে তিনবার ফলন ধরে আঙ্গুর গাছে।প্রথম ধাপে কম ধরন হলেও পরিবর্তিতে তিনি প্রত্যেক গাছে প্রায় ২/৩ মন করে আঙ্গুর বিক্রি করতে পারবেন বলে আশাবাদী।

এর আগে শার্শার বেশ কয়েক এলাকায় আঙ্গুর চাষ হলেও তা সুস্বাদু ছিল না। তবে মহাশীন আলী এবারই প্রথম এ চাষে সফল হয়েছেন বলে দাবি করেন। জমিতে গাছ রোপনের মাত্র ২/৩ মাসে ফল আসতে শুরু করে।

কৃষক মহাশীনের দাবি বাজারে বিক্রি হওয়া বিভিন্ন জাতের আঙ্গুরের চেয়ে তার জমির পাকা আঙ্গুর অনেক ভালো।

৯ কাটা জমিতে চয়ন জাতের ৩৬ টি আঙ্গুর গাছ রোপন করেছেন তিনি। পাশ্ববর্তি ঝিনাইদহ জেলা থেকে তিনি এ চারা গুলো সংগ্রহ করেছেন। তার দেখাদেখি এখন শার্শায় অনেকে আঙ্গুর চাষে আগ্রহী হচ্ছে। মহাশীন আলী শার্শা উপজেলার ইছাপুর গ্রামের রিজাউল ইসলামের ছেলে।

কৃষক মহাশীন আলী জানান, ইউটিউব দেখে আঙ্গুর চাষের সিদ্ধান্ত নেন।এর পরে ঝিনাইদহের এক চাষীর পরামর্শে তিনি ৯ কাটা জমি ১০ বছরের জন্য লিজ নেন। ভারতীয় চয়ন জাতের ৩৬টি আঙ্গুর চারা রোপন করেন। বর্তমানে তার খরচ হয়ছে ৯০ হাজার টাকার মত।এখন বিক্রির অপেক্ষায়। তার দাবি বাংলাদেশের মাটিতে সুস্বাদু আঙ্গুর চাষে সফলতা তিনিই প্রথম।

কৃষি অফিসের সহযোগিতা ছাড়াই মহাশীন আলী স্বাভাবিক নিয়মেই গাছের গোড়ায় পানি, গোবর, ইটের সুরকি ও সার দিয়েই পরিচর্যা করে যাচ্ছে।এ বছর পোকা মাকড়ে গাছ ও ফলের ব্যাপক ক্ষতি করেছে বলে তিনি জানান।

সরকারী ও বেসরকারীভাবে চাষীদের মধ্যে আঙ্গুর চাষের প্রশিক্ষণের ব্যবস্থার মাধ্যমে সহযোগিতা করা হলে অল্প সময়ে আর্থিক লাভবান এবং গ্রামের বেকার যুবকদের স্বাবলম্বী হওয়ার পথ সুগম হবে বলে মনে করেন উদ্যোক্তা মহাশীন আলী।

শার্শা উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ কুমার মন্ডল জানান, আমরা আঙ্গুর চাষের খবরটি শুনেছি।শোনার পর প্রাথমিকভাবে তাকে পরামর্শ ও দিচ্ছি।সরকারি দিক নির্দেশনা আছে।যদি সেই মোতাবেক ফলাফল ভালো হয় তখন আমরা সরকারি ভাবে বলতে পারি আঙ্গুর চাষের বিষয়টি।এখন আঙ্গুর চাষে প্রযুক্তি ব্যবহার করে স্বাদ বাড়ানো যায় কিনা চেষ্টা করতে হবে।এ বিষয়ে কৃষক মহাশীনকে সব সময় কৃষি অফিস থেকে সহযোগীতা করা হবে বলে তিনি জানান।

Previous articleরাজশাহীতে হত্যার ঘটনায় সংবাদ সম্মেলনে নাম উল্লেখের প্রতিবাদে সংবাদ সম্মেলন
Next articleকুয়াকাটায় বৌদ্ধ ধর্মালম্বীদের কঠিন চীবর দান উৎসব
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।