বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeসারাবাংলানতুন প্রজন্মের কাছে মালেক উকিলের আদর্শ অনুকরণীয়

নতুন প্রজন্মের কাছে মালেক উকিলের আদর্শ অনুকরণীয়

বাংলাদেশ প্রতিবেদক: বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি কেন্দ্রীয় ম্যানেজিং বোর্ড সদস্য ও নোয়াখালী জেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক এডভোকেট শিহাব উদ্দিন শাহিন বলেছেন, নতুন প্রজন্মের কাছে নির্লোভ রাজনৈতিক ব্যক্তি হিসেবে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সভাপতি আবদুল মালেক উকিলের আদর্শ অনুকরণীয় হয়ে থাকবে। আবদুল মালেক উকিল মৃত্যুর আগমুহূর্ত পর্যন্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর হিসেবে দেশ এবং দেশের মানুষের জন্য রাজনীতি করেছেন।

সোমবার (১৭ অক্টোবর) সকালে জেলা মডেল মসজিদ প্রাঙ্গণে মরহুমের করব জিয়ারত শেষে আবদুল মালেক উকিলের স্মৃতিচারণ করতে গিয়ে এসব কথা বলেন তিনি।

শিহাব উদ্দিন শাহিন বলেন, রাজনীতির আদর্শ এবং দেশ প্রেম বলতে যা বোঝায় তার উদাহরণ হলো আবদুল মালেক উকিল। কারণ তিনি বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর হিসেবে বাংলাদেশের স্বাধীনতা-স্বাধিকার আন্দোলনসহ স্বৈরাচার বিরোধী সকল আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেছেন। এই আন্দোলন করতে গিয়ে আবদুল মালেক উকিল কখনোই স্বাধীনতা বিরোধীদের সঙ্গে আপোষ করেননি। ফলশ্রুতিতে তাকে অনেক জেল-জুলুম ও কারানির্যাতন ভোগ করতে হয়েছে।

শাহীন বলেন, আবদুল মালেক উকিল স্বৈরশাসকদের রক্তচক্ষু, ভয়-ভীতি ও লোভ-লালসার ঊর্ধ্বে উঠে মৃত্যুর আগমুহূর্ত পর্যন্ত বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে স্বাধীনতা পরবর্তী বঙ্গবন্ধু সরকারের ক্ষুদ্রতম সময়ে জনগণ ও এলাকার উন্নয়নে অনেক প্রতিষ্ঠান স্থাপন এবং শত শত বেকার মানুষের কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছেন। তাঁর অনন্য সাধারণ এসব অবদানের কারণে মৃত্যুর ৩৫ বছর পর তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদনে মানুষের ঢল নেমেছে।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মরহুম আবদুল মালেক উকিলের বড় ছেলে গোলাম মহি লাতু, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজ্জামেল হক মিলন, নোয়াখালী সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ কাজী মোহাম্মদ রফিক উল্যাহ, নোবিপ্রবি’র আবদুল মালেক উকিল হলের প্রভোষ্ট মেহেদী হাসান রুবেল, বীর মুক্তিযোদ্ধা জিএস কাশেম, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) আবদুস জাহের, বাঁধেরহাট ডিগ্রি কলেজের অধ্যক্ষ এনামুল হক, সোনাপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোয়াজ্জেম হোসেন, নোয়াখালী সরকারি কলেজের উপাধ্যক্ষ মোক্তার হোসেন প্রমূখ।

এদিকে, আবদুল মালেক উকিলের মৃত্যু বাষির্কী উপলক্ষে জেলা মডেল মসজিদ, বাঁধেরহাট আবদুল মালেক উকিল ডিগ্রি কলেজ, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ, মাইজদী গালর্স একাডেমি হাই স্কুল, জেলা আওয়ামী লীগ এবং মোহামেডান স্পোটিং ক্লাবে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। আবদুল মালেক উকিলের মৃত্যু বাষির্কীতে জেলায় দিন ব্যাপি কর্মসূচিতে দলীয় নেতাকর্মী ও সাধারণ মানুষের ঢল দেখা গেছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments