জয়নাল আবেদীন: জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেছেন সরকার চাইলেই নিরাপদ সড়ক গড়ে তোলা সম্ভব নয়, এজন্য সচেতনতা বাড়ানোর সঙ্গে সঙ্গে পরিবহন মালিক, শ্রমিক, যাত্রী ও পথচারীদেরও আইন মেনে চলার ব্যাপারে আরও বেশি দায়িত্ববান হতে হবে।

এছাড়াও সড়ক দুর্ঘটনা রোধে দক্ষ চালকের গুরুত্ব অনেক বেশি। গাড়ি চালানোর সময় রেশারেশি করে গতি বাড়ানোর প্রতিযোগিতা থেকে চালকদের বেরিয়ে আসতে হবে। কারন বেশির ভাগ দুর্ঘটনা বেপরোয়াভাবে গাড়ি চালানোর কারণে হয়ে থাকে।

শনিবার রংপুর জেলা প্রশাসকের কার্যালয় সম্মেলন কক্ষে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় অতিথি সহ বক্তারা এসব কথা বলেন। জেলা প্রশাসন, বিআরটিএ, এবং সড়ক ও জনপথ অধিদপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করে। সড়ক আইন মেনে চলি, নিরাপদে ঘরে ফিরি স্লোগানে সারা দেশের মতো রংপুরেও জাতীয় নিরাপদ সড়ক দিবসটি পালন করা হয়।

দিবসের আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলার সেবক জেলা প্রশাসক মো: আসিব আহসান। বিশেষ অতিথি ছিলেন জেলা পুলিশ সুপার প্রকৌশলী ফেরদৌস আলী চৌধুরী, রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপকমিশনার (ট্রাফিক বিভাগ) আবুল কালাম আজাদ। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শাহনাজ বেগম।আলোচনা সভায় বক্তারা সড়ক দুর্ঘটনা রোধে সরকারের বিভিন্ন আইন, বিভিন্ন সময়ে গৃহীত উল্লেখ যোগ্য পদক্ষেপ ও আইন প্রয়োগে আইনশৃঙ্খলা বাহিনীর কার্যক্রমসহ নানা বিষয়ের ওপর গুরুত্বারোপ করেন।

সভা থেকে দুর্ঘটনা রোধে পরিবহন মালিক, শ্রমিক ও চালকদের সবচেয়ে বেশি সচেতন ও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানানো হয়। এ সময় বৈধ কাগজপত্র ছাড়া গাড়ি চালানো বন্ধ, ফিটনেসবিহীন গাড়ির ব্যাপারে কার্যকর পদক্ষেপ গ্রহণ ও আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়ার জন্য সরকারের সংশ্লিষ্ট সংস্থার প্রতিও আহ্বান জানান সচেতন মহলের প্রতিনিধিরা।এর আগে সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বেলুন উড়িয়ে এবং বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে দিবসটির আনুষ্ঠানিক কার্যক্রমের উদ্বোধন করেনজেলার সেবক জেলা প্রশাসক আসিব আহসান। পরে বর্ণাঢ্য র‌্যালিটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। কর্মসূচিতে সড়ক ও জনপথ অধিদপ্তর, বিআরটিএর কর্মকর্তা-কর্মচারী ছাড়াও পরিবহন মালিক, শ্রমিক, চালক, সচেতন মহলের প্রতিনিধি ও স্কুল-কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Previous articleচিলমারীতে দুর্গম চরাঞ্চলে বিদ্যালয় পরিদর্শনে শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ
Next articleএক কেন্দ্রে পরীক্ষার্থী একজন
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।