বাবুল আকতার: সময় পেলেই প্রাথমিক বিদ্যালয়ে ছুটে যান নওগাঁর সাপাহারের উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল্যাহ আল মামুন। ৩৩ তম বিসিএস প্রশাসনের এই কর্মকর্তা ২০২১ সালের ১২ এপ্রিল সাপাহার উপজেলা নির্বাহী অফিসার হিসেবে যোগদান করেন।

এরপর কোভিড-১৯ পরবর্তী সময় থেকেই নিজ অর্থায়নে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে খাতা, কলম, স্কুল ইউনিফর্মসহ বিভিন্ন শিক্ষা উপকরণ বিতরণ, বিদ্যালয় পরিদর্শন, শিক্ষা কার্যক্রম পর্যবেক্ষণ, শিক্ষক শিক্ষার্থীদের সাথে প্রাথমিক শিক্ষার গুরুত্ব নিয়ে আলোচনা সহ শিক্ষা ব্যবস্থার সমস্যা চিহ্নিত করণ এবং তা সমাধানের লক্ষে সম্ভব্য করণীয় বিষয়গুলো নিয়ে প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন এবং শিক্ষা ব্যাবস্থাকে তরান্বিত করতে নিরলস কাজ করে যাচ্ছেন তিনি। অবশ্য সরকারি ভাবে তাঁর উপর অর্পিত দায়িত্বের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন ও শিক্ষা ব্যবস্থার মানোন্নয়নে ইউএনও হিসেবে করণীয় থেকেই তিনি প্রাথমিক শিক্ষার প্রতি বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছেন বলে জানাগেছে। এ কাজের স্বীকৃতিও পেয়েছেন উপজেলা প্রশাসনের এই কর্মকর্তা। সম্প্রতি “জাতীয় প্রাথমিক শিক্ষা পদক-২০২২” এ নওগাঁ জেলা ও রাজশাহী বিভাগীয় পর্যায়ে ২১ টি ক্যাটাগরির মধ্যে শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী অফিসার ক্যাটাগরিতে শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন ইউএনও আব্দুল্যাহ আল মামুন।

এরই ধারাবাহিকতায় বুধবার বেলা ১২ টার দিকে উপজেলার কুচিন্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে প্রায় শতাধিক শিক্ষার্থীর মধ্যে নিজ অর্থায়নে শিক্ষা উপকরণ হিসেবে খাতা, কলম ও রুল পেন্সিল উপহার হিসেবে দেন ইউএনও আব্দুল্যাহ আল মামুন। পরে “শিক্ষিত মা একটি সুরভিত ফুল, প্রতিটি ঘর হবে একটি স্কুল” প্রতিপাদ্য বিষয় কে সামনে রেখে কুচিন্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ইষ্টিফান পালসা’র সভাপতিত্বে মা সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অভিভাকদের উদ্দেশ্য বক্তব্য রাখেন সাপাহার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল্যাহ আল মামুন।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা শিক্ষা অফিসার তৃষিত কুমার চৌধুরী, উপজেলা রিসোর্স সেন্টারের ইন্স্ট্রাক্টর জাহাঙ্গীর আলম, সহকারী উপজেলা শিক্ষা অফিসার অসীম কুমার সাহা, উপজেলা জনস্বাস্থ্য উপ-সহকারী প্রকৌশলী সন্তোষ কুমার কুন্ড, বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মুক্তি রানী পাল, বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা ও অভিভাবকগন।

এবিষয়ে জানতে চাইলে সাপাহার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল্যাহ আল মামুন বলেন, উন্নত বাংলাদেশের দক্ষ মানব সম্পদ গড়তে শিক্ষা খাতে অধিক গুরুত্ব দিতে হবে।

Previous articleপ্রফিট শেয়ার করার জন্য পিএমওতে উন্নয়ন উইং নেই: ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী
Next articleজরিমানার টাকা পরিশোধে গরু ! পীরগাছায় শিশু ধর্ষণের চেষ্টা, সালিশে লাখ টাকা জরিমানা
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।