ফেরদৌস সিহানুক শান্ত: প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর চাঁপাইনবাবগঞ্জ জেলা সংসদের ৫৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়েছে নানা আয়োজনে। এ উপলক্ষ্যে বাদ্যযন্ত্র নিয়ে বর্ণিল শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে সংগঠনটি।

শনিবার (২৯ অক্টোবর) সকালে শহরের শিল্পকলা মার্কেটের নিজস্ব কার্যালয় থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে ফিরে এসে আলোচনা সভায় মিলিত হয়। এ সময় জেলা সংসদের সভাপতি এ্যাডভোকেট এবিএম সাইদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, শিশু সংগঠক ইসরাইল সেন্টু, মহানন্দা প্রবীণ নিবাস সভাপতি ডা. আব্দুস সালাম, নারী সংগঠক গৌরী চন্দ সীতু, সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক গোলাম ফারুক মিথুন, স্থানীয় জনপ্রিয় লোকজ সংস্কৃতি ‘আলকাপ গান’ শিল্পী সঞ্জয় কুমার, সাংস্কৃতিক কর্মী গোলাম মওলা প্রমুখ।

বক্তারা বলেন, সমাজ পরিবর্তনের প্রথম হাতিয়ার সাংস্কৃতিক বিপ্লব। আর এই চেতনার পথিকৃত হিসেবে দেশ-বিদেশে এগিয়ে চলেছে উদীচী। তারা সংগঠনের প্রতিষ্ঠা, ইতিহাস, মহান মুক্তিযুদ্ধসহ বিভিন্ন গণ-আন্দোলনে এর ভূমিকা, প্রগতিশীল চেতনা, লক্ষ্য-উদ্দেশ্য ও বর্তমান সামাজিক-সাংস্কৃতিক প্রেক্ষপট নিয়ে আলোচনা করেন। আর তাই বিভিন্ন সময় সংগঠনের কর্মীদের জীবনদানসহ বিভিন্ন ত্যাগের কথা স্মরণ করে তারা আশা প্রকাশ করেন ভবিষ্যতে এই সংগঠন আরও এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

জেলা সংসদের সাধারণ সম্পাদক মো. আমিরুল মোমেনীন জীবনের সঞ্চালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে গণসঙ্গীত পরিবেশন করেন সংগঠনের সাবেক জেলা আহবায়ক মো. সাদিকুল ইসলাম। এছাড়াও নিজস্ব এবং অতিথি ও শিশু শিল্পীরা পরিবেশন করে একক ও দলীয় সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি করে কবিতা। এর আগে জাতীয় সঙ্গীত ও সাংগঠনিক সঙ্গীতের মধ্যে দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে প্রথমেই প্রয়াত সংগঠনের প্রতিষ্ঠাতা, সকল কর্মী ও প্রগতিশীল সকল মানুষের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

Previous articleকলাপাড়ায় ভয় দেখিয়ে তরুনীকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার ১
Next articleবাউবির এমবিএ শিক্ষার্থীদের রেসিডেন্সিয়াল রিসার্চ ক্যাম্পিং
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।