মোঃ জালাল উদ্দিন: মৌলভীবাজারের শ্রীমঙ্গলের কৃতি সন্তান সাংবাদিক, সংগঠক ও মানবাধিকার কর্মী মোঃ আবেদ আহমেদকে সাংবাদিকতা ও সমাজ সেবায় বিশেষ অবদানের জন্য স্বর্ণপদক ২০২২ প্রদান করেন, ভারত সরকার অনুমোদিত ও আসাম সরকার তথ্য ও সংস্কৃতি দপ্তর থেকে সনদ প্রাপ্ত সামাজিক সংগঠন মায়ারানী দেবী মেমোরিয়াল ইন্টারন্যাশনাল ট্রাস্ট ও বিশ্ব মানবধর্ম বিকাশ পরিষদ সংস্থা। বিভিন্ন ক্যাটাগরিতে বিশেষ অবদানের জন্য প্রতি বছর মায়ারানী দেবী মেমোরিয়াল ইন্টারন্যাশনাল এ্যাওয়ার্ড স্বর্ণপদক ২০ জনকে প্রদান করা হয় এবং যৌথ উদ্যোগে এই পদক দীর্ঘ ১৮ বছর যাবত প্রদান করে আসছে সংস্থাটি।

ভারতের আসাম করিমগঞ্জে অনুষ্ঠিত মায়ারানী দেবী মেমোরিয়াল ইন্টারন্যাশনাল এ্যাওয়ার্ড আন্তর্জাতিক সাংস্কৃতিক মহাসভা ২০২২ অনুষ্ঠিত হয়, এতে অংশগ্রহণ করেন বাংলাদেশ, ভারত, নেপাল, কানাডা ফিলিপাইন থেকে আগত কবি সাহিত্যিক সাংবাদিক এবং সংস্কৃতিমনা অসংখ্য গুণীজন, তাদের অংশগ্রহণে ২৬ ও ২৭ সেপ্টেম্বর দুইদিন ব্যাপি গান কবিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে এক ঝমকালো আয়োজনের মধ্য দিয়ে কবি নীহার রঞ্জন দেবনাথ এর রচনায় মানবধর্ম পঞ্চম একক কাব্য গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়, বইটির প্রচ্ছদ করেছেন শ্রীমঙ্গলে কৃতি সন্তান আবেদ আহমেদ। দীর্ঘ ১৮ বছর যাবত উক্ত মহাসভা আয়োজন করেন মায়ারানী দেবী মেমোরিয়াল ইন্টারন্যাশনাল ট্রাস্ট ও বিশ্ব মানবধর্ম বিকাশ পরিষদ ভারত।

অনুষ্টানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত, গীতা পাঠ ও জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে প্রথম অধিবেশন শুরু হয়। কবি ও সংগঠক নীহার রঞ্জন দেবনাথ সভাপতি- বিশ্ব মানবধর্ম বিকাশ পরিষদ এর সভাপতিত্বে, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মোহাম্মেদ জামাল উদ্দিন ফকির, ডিরেক্টর জেনারেল ফিলিপাইন মার্শাল আন্তর্জাতিক দুর্নীতি দমন কমিশন (জাতিসংঘের ইন্টার গভারমেন্টাল এলিট ফোর্স) ও বর্তমানে দায়িত্বরত প্রতিরক্ষা বিষয়ক উপদেষ্টা ফিলিপাইন রাষ্ট্রপতির নিরাপত্তা এবং রাজনৈতিক কমিটি।

কবিতা ছড়া ও সাহিত্যের মনোমুগ্ধকর আলোচনার মধ্য দিয়ে দ্বিতীয় অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লায়ন্স এম মিরাজ হোসেন, বিশিষ্ট সাহিত্যিক সমাজ সেবক ও পরিচালক কেয়া কসমেটিকস গ্রুপ বাংলাদেশ।

বিশিষ্ট কবি মুহাম্মদ শামসুল হক বাবু লেখক গবেষক ও চেয়ারম্যান Literature Housing and Business Management Ltd , বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লেখিকা ও অলিম্পিক ক্রীড়া বিজয়ী সমাজসেবী লক্ষ্মী পাঠক, অর্ধশতাধিক কবিতার বই রচয়িতা কবি ও শিক্ষক বিষ্ণুপদ দাস, সমাজসেবক কল্যাণ কুমার চক্রবর্তী, বিশিষ্ট লেখক অনিমা বসুমাতারি, লেখক গবেষক ড ভবেশ পাঠ গিরি, সিনিয়র সাংবাদিক নর কান্ত ডেকা, করিমগঞ্জের ওসি সমরজিৎ বসুমাতারি, ভারতীয় অভিনেতা এনামুল ইসলাম লস্কর। শিক্ষা সাহিত্য সংস্কৃতি মানব সেবা ও সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য বিভিন্ন দেশের গুণীজনকে স্বর্ণ পদক ও সম্মাননা প্রদান করা হয়।

উল্লেখ্য সাম্প্রতিক সময়ে মোঃ আবেদ আহমেদকে শিশু শিক্ষা ও সাহিত্যে বিশেষ অবদানের জন্য রৌপ্য পদক প্রদান করেন আন্তর্জাতিক পাকনেত্র পরিষদ। এই যুবকের জন্মভূমি মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার সাতগাঁও মাধবপাশা গ্রামে জন্মগ্রহণ করনে এক মধ্যবিত্ত মুসলিম পরিবারে, সে কিশোর বয়স থেকেই বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে সেচ্চায় কাজ করে স্থানীয় ভাবে সকলের প্রিয় যুবক হয়ে উঠেন। আবেদ আহমেদ শুধু নিজ গ্রাম বা উপজেলা নয়, কাজের জন্য দেশ বিদেশের বিভিন্ন শ্রেণী পেশার মানুষের ভালোবাসা কুড়িয়েছেন তিনি, যা স্থানীয় ভাবে বেশ প্রশংসিত হয়। জানা যায়, মোঃ আবেদ আহমেদ সমাজের উন্নয়নমূলক কাজে ২০০৫ সাল থেকে বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠনের হয়ে কাজ করছেন এবং সাংবাদিকতার মতো মহান পেশায় নিজেকে নিয়োজিত করেছেন ২০০৯ সাল থেকে এবং যুব সমাজকে সমাজের ভালো কাজে উদ্ভোদ্ধ করে চলছেন নিরলস ভাবে।

২০১০ সালে নিজে প্রতিষ্ঠা করেন সাতগাঁও গণমূল্যায়ন পরিষদ নামে সেচ্ছাসেবী সামাজিক সংগঠন, জাতীয় দিবস চিত্রাঙ্কন প্রতিযোগীতা সুন্দর বাংলা হাতের লেখা স্কুল মূখী করতে শিশুদের মাঝে খেলা ধুলা নিয়মিত চকলেট বই ঈদে নতুন পোষাক বিতরন করতেন তিনি, কিশোর কিশোরীদের বাল্য বিবাহ সচেতনতা তৈরিতে পুতুল বিয়ের আয়োজন সহ নজরুলজয়ন্তী রবীন্দ্রজয়ন্তী উদযাপন, মাদক থেকে যুব সমাজকে ফিরিয়ে আনতে নিয়মিত খেলাধুলা আয়োজন করতেন ও নিজ অর্থে পুরুষ্কার দিয়ে উৎসাহ প্রদান করতেন এবং এসব সামাজিক কার্যক্রমের সংবাদ জাতীয় দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকা সহ স্থানীয় পত্রিকায় প্রকাশিত হয়েছে প্রশংসার সাথে ,,অবহেলিত নির্যাতিত মানুুষ ও সমাজের বিভিন্ন বিষয়ে বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করতেন নিয়মিত, যার কারনে প্রাণনাশের হুমকি ভয়ভিতি উপেক্ষা করে ও সাংবাদিকতায় এক যুগ অতিক্রম করেন তিনি।

২০১২ সালে প্রতিষ্ঠা করেন দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকার পাঠক সংগঠন বন্ধু প্রতিদিন শ্রীমঙ্গল উপজেলা কমিটি, যার সামাজিক কার্যক্রমে প্রশংসা ও ভালোবাসা পেয়েছেন হাজারো মানুষের, বর্তমানে বাংলাদেশ কালচারাল কল্যাণ পরিষদের সাংগঠনিক সম্পাদক ও ইন্টারন্যাশনাল ডায়লগ এইড ফাউন্ডেশন ইডাফ জাতীয় মানবাধিকার সংস্থার কেন্দ্রীয় পরিচালক, ঢাকা প্রেসক্লাবের স্থায়ী সদস্য এ ছাড়া ও অসংখ্য সামাজিক সংগনের গুরুত্বপূর্ণ দায়িত্ব্ পালন করছেন তিনি।

আর কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছেন একাধিক সম্মাননা ও এ্যাওয়ার্ড। বাংলাদেশ থেকে সর্বোচ্চ প্রাপ্তি রৌপ্য পদক অর্জন করেন তিনি, তবে এবার দেশের বাহির থেকে সাংবাদিকতা ও সমাজ সেবায় স্বর্ণপদক প্রাপ্ত হয়ে দেশের ভাবমূর্তি উজ্বজল করেছেন তিনি। আবেদ আহমেদ বলেন, আমার জীবনের সর্বোচ্চ এই প্রাপ্তির জন্য কৃতজ্ঞতা শ্রষ্টার প্রতি এবং আমার সকল সহ কর্মী ও জন্মভূমি শ্রীমঙ্গলের সকল সাংবাদিক এবং তরুন সমাজ কর্মীকে উৎস্বর্গ করলাম। পরিশেষে সকলের দোয়া ও ভালোবাসায় এগিয়ে যেতে চাই মা মাটি মানুষের কল্যাণে।মৌলভীবাজার জেলা প্রতিনিধি: মোঃ জালাল উদ্দিন।

Previous articleবিএনপিকে প্রতিহিত করতে চাঁপাইনবাবগঞ্জে আওয়ামী লীগের মতবিনিময় সভা
Next articleমাদারীপুরে বিয়ে বাড়িতে দাওয়াত খাওয়াকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষ, নারীসহ আহত ২৫
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।