জয়নাল আবেদীন: আলুর বীজ নকল করে সংরক্ষণ এবং মেয়াদোত্তীর্ণ বীজ বিক্রয়ের অপরাধে দুটি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও জেলা বীজ প্রত্যয়ন এজেন্সি। একই সঙ্গে অসৎ ব্যবসায়ীদের সতর্ক করার পাশাপাশি প্রতারণার ব্যাপারে কৃষকসহ সাধারণ ভোক্তাদের অবহিত ও সচেতন করা হয়েছে।

রোববার বিকেলে রংপুর মহানগরীর দর্শনা মোড় ও লালবাগ বাজার এলাকায় তদারকি অভিযান পরিচালনা করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রংপুর বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ আরিফ মিয়া। এ সময় আরও উপস্থিত ছিলেন সহকারী পরিচালক বোরহান উদ্দিন ও জেলা বীজ প্রত্যয়ন কর্মকর্তা মারুফা বেগম। অভিযানে নগরীর বিনোদপুর এলাকার কিষাণ হিমাগারে আলুর বীজ নকল করে অনুমোদনবিহীনভাবে সুপ্রিম সিড কোম্পানি লিমিটেড এর নাম ব্যবহার করে প্যাকেজিং এবং বিপণন করার অপরাধে অ্যাপোলো ট্রেডার্স নামের একটি প্রতিষ্ঠানকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া লালবাগ বাজার এলাকার রংপুর চাষী ঘরকে মেয়াদোত্তীর্ণ বীজ বিক্রয়ের অপরাধে এক হাজার পাঁচশত টাকা জরিমানা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও জেলা বীজ প্রত্যায়ন এজেন্সি। আলু মৌসুমকে টার্গেট করে আলু বীজ নিয়ে একটি চক্র প্রতারণায় নেমেছে। চক্রটি বিভিন্ন কোম্পানীর নাম ও লোগো ব্যবহার করে খাবার আলুতে নকল ট্যাগ বসিয়ে হিমাগারে আলু বীজের বস্তায় ভরে প্রতারণামূলক এই ব্যবসায় করে আসছিল।

অভিযানে অসাদু ব্যবসায়ীদের জরিমানা করার পাশাপাশি আলুর নকল বীজ জব্দ করা হয়।ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোহাম্মদ আরিফ জানান, এখন আলুর মৌসুম চলছে। এ মৌসুমকে টার্গেট করে একটি চক্র এই নকল বীজ আলুর ব্যবসা করার চেষ্টা করছে। আমরা বিভিন্ন স্থানে সোর্স ঠিক করে রেখেছি। এ রকম কোন সংবাদ পেলেই আমরা সেখানে অভিযান পরিচালনা করছি। জনস্বার্থে এ রকম অভিযান অব্যাহত থাকবে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সাধারণ মানুষকে সচেতন করতে মাইকিং ও লিফলেট বিতরণ করছেন বলেও জানান তিনি।

Previous articleঈশ্বরদীতে সড়ক দুর্ঘটনায় উপজেলা চেয়ারম্যানসহ আহত ২
Next articleবাংলাদেশী বিশেষজ্ঞদের জন্য রাশিয়ায় পারমাণবিক সুরক্ষার ওপর বিশেষ কোর্স
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।