বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
Homeসারাবাংলাপায়রা বন্দরে ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর কর্মসংস্থানের দাবী

পায়রা বন্দরে ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর কর্মসংস্থানের দাবী

এস কে রঞ্জন: পটুয়াখালীর কলাপাড়ায় পায়রা বন্দরের জন্য ভূমি অধিগ্রহনে ক্ষতিগ্রস্থ পরিবার গুলোকে কর্মসংস্থান দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অথচ বাস্তবে তার উল্টোদিক পরিলক্ষিত হচ্ছে। দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ এখানে কর্মসংস্থান পেলেও ক্ষতিগ্রস্থ পরিবারগুলো সে সুযোগ হতে বঞ্চিত হচ্ছে। তাই তাদের কর্মসংস্থানের দাবীতে ৫ ডিসেম্বর সোমবার সকাল ১০ টার দিকে উপজেলার টিয়াখালী ইউনিয়নের ৬ নং ওয়ার্ডে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করা হয়।

পায়রা বন্দরে চলমান ছয় লেন সড়কের দায়িত্বপ্রাপ্ত স্পেকট্রা ইঞ্জিনিয়ারিং লিমিটেড ক্ষতিগ্রস্থ পরিবারদের কর্মসংস্থানের সুযোগের পরিবর্তে বহিরাগতদের দিয়ে কাজ করানোর অভিযোগে এ মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করা হয়। মানববন্ধনে টিয়াখালী ইউনিয়ন আওয়ামীলীগের সহ-সভাপতি মো.খালেক হাওলাদারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন টিয়াখালী ইউপি চেয়ারম্যান মাহমুদুল হাসান সুজন মোল্লা।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ৩ নং টিয়াখালী ইউপি সদস্য আ. রব জমাদ্দার, শ্রমিক নেতা মো. ফোরকান গাজী, যুবলীগ সভাপতি ওয়াহিদুজ্জামান কামাল ও ছাত্রলীগ সভাপতি মো. হাসান মোল্লা প্রমুখ। এসময় বক্তরা বলেন, দেশের উন্নয়নের স্বার্থে আমাদের বাপ-দাদার পৈত্রিক সম্পত্তি, ঘড়-বাড়ি, গাছ-পালা, পুকুর ও মসজিদ-মন্দির ছেড়ে দিয়েছি। কিন্তু বিনিময়ে আমরা কি পেয়েছি। পায়রা বন্দরের ছয় লেন সড়কের কাজে দায়িত্বপ্রাপ্ত স্পেকট্রা ইঞ্জিনিয়ারিং লিমিটেড এর কর্মকর্তারা হুমায়ুন নামের বহিরাগত এক ব্যক্তির মাধ্যমে সকল ধরনের কাজ পরিচালনা করাচ্ছে। এ উন্নয়নের কাজে ক্ষতিগ্রস্থ পরিবারের সদস্যদের কর্মসংস্থান দেয়ার কথা ছিল। অথচ এখানে দূর-দূরান্তের মানুষের কর্মসংস্থান হলেও স্থানীয় ক্ষতিগ্রস্থ পরিবার সে সুযোগ হতে বঞ্চিত হচ্ছে।

বক্তরা দাবি জানিয়ে বলেন, আমাদের যোগ্যতা অনুযায়ী কাজে অংশগ্রহন করে স্ব-স্ব কর্মসংস্থানের সুযোগ করে দেয়া হোক। টিয়াখালী ইউপি চেয়ারম্যান মাহমুদুল হক সুজন মোল্লা প্রধান অতিথি’র বক্তব্যে বলেন,প্রধানমন্ত্রী জন নেত্রী শেখ হাসিনা প্রতিশ্রুতি করেছিলেন ভূমি অধিগ্রহনে ক্ষতিগ্রস্থ মানুষদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। কাজের ক্ষেত্রে তাদের মূল্যায়ান করা হবে। কিন্তু বাস্তবে এখানকার মানুষ সে সুযোগ পাচ্ছে না।

তিনি অভিযোগ করে বলেন, হুমায়ুন নামের বহিরাগত এক ব্যক্তি এখানে কর্তৃত্ব ও নেতৃত্ব দিচ্ছে। সে স্পেকট্রা ইঞ্জিনিয়ারিং অফিসের অসাধু লোকদের সাথে আতাত করে সমস্ত ওয়ার্ক অর্ডার নিয়ে এলাকার বহির্ভূত লোকদের দিয়ে সকল কাজ পরিচালনা করছে। অথচ এখানকার খেটে খাওয়া শ্রমজীবী মানুষগুলো কাজ করার অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। অতি দ্রুত হুমায়ুনের ওয়ার্ক অর্ডার বাতিল করে স্থানীয় শ্রমজীবী মানুষদের কাজের সুযোগ না দিলে এ আন্দোলন অব্যাহত থাকবে। মানববন্ধনে টিয়াখালী ইউনিয়নে পায়রা বন্দরে ভূমি অধিগ্রহনে ক্ষতিগ্রস্থ পরিবারের সহ¯্রাধিক সদস্যরা উপস্থিত ছিলেন। মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল করা হয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments