বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
Homeসারাবাংলারংপুরে তিন দিনব্যাপি নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার জন্ম ও মৃত্যু দিবস...

রংপুরে তিন দিনব্যাপি নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার জন্ম ও মৃত্যু দিবস পালিত

জয়নাল আবেদীন: রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দের জন্মভুমিতে নানা আয়োজনে তিন দিন ব্যাপি নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের ১৪২তম জন্ম ও ৯০তম মৃত্যু দিবস পালিত হচ্ছে ।

গতকাল ৯ ডিসেম্বর রোকেয়া দিবস উপলক্ষে সকাল ১০টায় রংপুর জেলা প্রশাসনের উদ্যোগে পায়রাবন্দে রোকেয়ার স্মৃতিস্তম্ভে জেলা প্রশাসক ড, চিত্রলেখা নাজনী কে সাথে নিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন রংপুর বিভাগীয় কমিশনার মো: সাবিরুল ইসলাম । এরপর জেলা প্রশাসনের কর্মকর্তাদের সাথে নিয়ে রোকেয়া বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রংপুর জেলা প্রশাসক । পর্যায়ক্রমে মিঠাপুকুর উপজেলা প্রশাসন ,বিভিন্ন শিশু সংগঠন, রাজনৈতিক সামাজিক সাহিত্য সংগঠন,সেচ্ছাসেবী সংগঠন এবং শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয় । সকাল সাড়ে ১০টায় প্রামাণ্য চিত্র প্রদর্শনী হয়। বাদ জুম্মা রোকেয়া স্মৃতিকেন্দ্র সংলগ্ন মসজিদে মিলাদ ও বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয় ।

এছাড়া পায়রাবন্দে বেলা ১১টা থেকে দুপুর ২টা পযর্ন্ত স্বেচ্ছায় রক্তদান ও রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। বিকেল সাড়ে ৩টায় বিতর্ক প্রতিযোগিতার প্রথম পর্ব অনুষ্ঠিত হয়। বিকেল ৪টায় আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। বিভাগীয় কমিশনার ফিতা কেটে উদ্ধোধন করেন পায়রাবন্দের ৩ দিন ব্যাপী রোকেয়া মেলা। এসময় উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার প্রকৌশলী মো: ফেরদৌস আলী চৌধুরী। এদিকে রোকেয়া দিবসের আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির সভাপতি কথা সাহিত্যিক সেলিনা হোসেন। প্রধান আলোচক বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নুরুল হুদা।

জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোখলেছুর রহমান আকন্দ, রংপুর জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোছাদ্দেক হোসেন বাবলু, মিঠাপুকুর উপজেলা পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন সরকার। এতে আলোচক ছিলেন সরকারি বেগম রোকেয়া কলেজের বাংলা বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর মোহাম্মদ শাহ আলম। স্বাগত বক্তব্য প্রদান করেন মিঠাপুকুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমাতুজ জোহরা।

অন্যদিকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে দিবসটি উপলক্ষে সকাল সোয়া ৯টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ও রোকেয়ার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া চত্বর থেকে শোভাযাত্রা বের করা হয়। এরপর সকাল ১০টায় শেখ রাসেল চত্বরে আলোচনা সভা ও প্রকাশনার মোড়ক উন্মোচন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর রশীদ। এছাড়াও বেগম রোকেয়া নারী সংগঠন, জাতীয় মহিলা সংস্থা বিভিন্ন বেসরকারি সংস্থা বেগম রোকেয়া দিবস উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করেছে ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments