বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাকুড়িগ্রামে ভূট্টা চাষে আগ্রহী চরাঞ্চলের কৃষকরা

কুড়িগ্রামে ভূট্টা চাষে আগ্রহী চরাঞ্চলের কৃষকরা

পাভেল মিয়া: কুড়িগ্রামের চিলমারীতে বিস্তৃর্ণ চরাঞ্চলের প্রান্তিক কৃষকদের ভূট্টা চাষে ব্যাপক আগ্রহ বেড়েছে। তবে জ্বালানি তেলে সহ কীটনাশকের দাম বৃদ্ধি পাওয়ায় চাষাবাদে খরচ বেড়েছে বলে কিছুটা চিন্তিত কৃষকরা। ভূট্টা বিক্রি করে প্রত্যাশিত মূল্য পাবেন কি না এমন দুশ্চিন্তায়ও করছেন তারা। এদিকে স্থানীয় কৃষি অফিস থেকে সার, বীজ না পাওয়ারও রয়েছে অভিযোগ।

পাত্রখাতা এলাকার কৃষক রহিম আলী বলেন, দেড় বিঘা (১.৫বিঘা) জমিতে এবার ভূট্টা আবাদ করছি। এখন সব দ্রব্যমূল্যের যে হারে দাম বৃদ্ধি পেয়েছে। এতে দেড় বিঘা জমিতে প্রায় ১৫/১৬ হাজার টাকা খরচ হবে। তবে যদি কৃষি অফিস থেকে বীজ ও সার পেতাম তাহলে অনেক খরচ কমে যেত।

উপজেলা কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, গত বছরের চেয়ে এ বছর ভূট্টা চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের। যা গত বছরের চেয়ে অনেক বেশি। এবার ভূট্টার লক্ষ্যমাত্রা ছিলো ১৩শ ৫০ হেক্টর জমিতে। তবে ইতিমধ্যেই ১৫শ হেক্টর জমিতে ভূট্টা আবাদ হয়েছে। যা লক্ষ্যমাত্রা পার করেছে বলে জানিয়েছেন এই দপ্তর।

উপজেলার অষ্টমীরচর ইউনিয়নের খোদ্দবাশপাতার, খামার বাশপাতার এলাকায় অন্য এলাকার থেকে তুলনামূলক বেশি ভূট্টা আবাদ হয়েছে বলে জানা গেছে।

অষ্টমীরচর ইউনিয়নের আছান আলী বলেন, এবছর ১৪বিঘা জমিতে ভূট্টা চাষ করেছি। ভূট্টা কাটা পর্যন্ত বিঘাপ্রতি প্রায় ২০ হাজার টাকা করে খরচ হবে। যা তুলনামূলক বেশি। কারণ, এখানকার ডিলাররা পর্যাপ্ত পরিমাণে সার দিতে পারে না। যেখানে প্রয়োজন ৩/৪ বস্তা (৫০কেজি) সেখানে ২বস্তা দেন। ফলে বাধ্য হয়ে খোলা বাজার থেকে বেশি দামে সার কিনতে হচ্ছে।

এখন আবাদ ভাল হলেও পরবর্তীতে সঠিক মূল্যে বিক্রি করতে পারব কি না সেটা নিয়েই চিন্তায় আছি।
উপজেলা কৃষি অফিসার কুমার প্রণয় বিষাণ দাস জানান, এবার লক্ষ্যমাত্রার থেকে অনেক বেশি জমিতে ভূট্টার চাষ হয়েছে। যা গত মৌসুমের থেকে অনেক বেশি। চরাঞ্চলের যেসব এলাকায় কাশফুল ছিলো এবার সেসব জমিতেও ভূট্টা চাষ হয়েছে। বিশেষ করে চরাঞ্চলের চিলমারী, অষ্টমীরচর ও নয়ারহাট ইউনিয়নের বিস্তৃর্ণ এলাকা জুড়ে ভূট্টার খেত।

কৃষি অফিসার আরও বলেন, এবার প্রায় সাড়ে চারশ কৃষক কে প্রণোদনার বীজ ও সার দেয়া হয়েছে। তবে সবাই কে দেয়া সম্ভব হয়নি।

এখনো চলমান রয়েছে। আস্তে আস্তে সবাইকে এই প্রণোদনার আওতায় নেয়া হবে। এ বছর অষ্টমীরচর ইউনিয়নের তুলনামূলক ভাবে অনেক বেশি জমিতে ভূট্টার চাষ হয়েছে। আমরা সার্বক্ষণিক খোঁজখবর নিচ্ছি। সেই সাথে আবাদ কিভাবে ভাল হবে সেই পরামর্শ গুলোয় দিয়ে আসছি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments